পিতা জীবিত আছে। দলিলসহ উত্তর দেওয়ার চেষ্টা করবেন।


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

পিতার আকিকা দেওয়া না থাকলেও সন্তানের আকিকা দেওয়া যাবে। যেহেতু আকিকা করা হয় সন্তানের বালামুসিবত দূর করার জন্য তাই পিতা-মাতার আকিকা দেওয়া না থাকলেও সন্তানদের আকিকা দিতে কোন সমস্যা নেই।

কেননা, আকিকা হলো সুন্নাতে মু'আক্কাদাহ। যদি সন্তানের অভিভাবক সন্তানের জন্য একটি ভেড়া, দুম্বা বা ছাগল জবাই করতে সক্ষম হয় তবে তাদের এটি সপ্তম দিনেই করা উচিত।

সপ্তম দিনে যদি কেউ আকিকা করতে না পারে তবে চৌদ্দ দিনের দিন করতে পারবে বা একুশ দিনে, যদি কেউ এটি করতে সক্ষম না হয় তবে কোনও ব্যক্তি সন্তানের যৌবনের আগে যে কোনো সময় আকিকা করতে পারে।

যেহেতু আকিকা সুন্নাতে মু'আক্কাদাহ। আকিকা মোটেও ফরজ, ওয়াজিব বিধান নয়, সুতরাং কোন ব্যক্তি এটি করতে না পারলে তার কোন পাপ নেই। বিলম্ব করে কেউ এটিকে স্থগিত রাখতে পারেন যতক্ষণ না তিনি তা করতে সক্ষম হন।

অথবা পিতার সামর্থ্য না থাকলে সেক্ষেত্রে মা সামর্থ্যবান হলে তিনি অথবা তাদের পক্ষ থেকে দাদা-দাদি, নানা-নানি যে কেউ আকিকা আদায় করতে পারবে।

ভাই আপনি যে বিষয়ে দলিল চেয়েছেন এটার কোন সুস্পষ্ট দলিল নেই। তবে উপরে যে আলোচনা হলো তার দলিল হলোঃ

রাসূলুল্লাহ (সাঃ) ইরশাদ করেছেন, যার সন্তান ভূমিষ্ট হয়, সে যদি শিশুটির পক্ষ থেকে আকীকা করা পছন্দ করে, তাহলে যেন তাই করে। (সুনান নাসায়ী: ২/১৬৭)।

পুত্র সন্তানের জন্য দুইটি দেওয়া উত্তম। তবে একটা দিলেও চলবে। উত্তম হলো ছেলের আকিকায় দুইটি ছাগল যবাই করা এবং মেয়ের আকিকায় একটি।

হযরত উম্মে কুরয কা‘বিয়া (রা.) বলেন, আমি রাসূল (সাঃ) কে বলতে শুনেছি, ছেলের জন্য সমপর্যায়ের দুইটি ছাগল এবং মেয়ের জন্য একটি ছাগল দিয়ে আকিকা করবে। (সুনান আবু দাউদ: ২/৩৯২)।

সমপর্যায়ের ব্যাখ্যায় ইমাম আহমদ (রহঃ) বলেন, দেখতে উভয়টি একই ধরণের হবে। অথবা সে দুইটি একই বয়সের হবে।

অসচ্ছলতার কারণে পুত্র সন্তানের ক্ষেত্রে যদি দুইটি ছাগল যবাই করা জটিল হয়, তাহলে একটি দিয়েও আকিকা আদায় হয়ে যাবে।

হযরত ইবনে আব্বাস (রাঃ) বলেন, রাসূলুল্লাহ (সাঃ) হযরত হাসান (রাঃ) ও হযরত হুসাইন (রাঃ) এর পক্ষ থেকে একটি করে দুম্বা দিয়ে আকিকা করেছেন। (সুনান আবু দাউদ: ২/৩৯২)।

এ হাদীস থেকে প্রমাণিত যে সন্তানের পিতা ছাড়া অন্য লোকের দ্বারাও আকিকা আদায় হয়ে যাবে। যেমন নানা, দাদা, মামা, চাচা। রাসূল (সাঃ) নানা হিসাবে নাতীদ্বয়ের আকিকা করেছেন। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
mdsagor76

Call

পিতার  আকিদা দেওয়া না থাকলেও সন্তানের আকিকা দেওয়া যাবে। সন্তান জন্মের সপ্তম দিনের দিন আকিকা দেওয়া মুস্তাহাব

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ