শেয়ার করুন বন্ধুর সাথে
Waruf

Call

এখানে সম্ভব একটি উদ্দিপক রয়েছে, যেখানে কেউ সমস্যায় পড়েছিল। উদ্দিপক না থাকায় আমি কাল্পনিক ধরে উত্তর দিতে চেষ্ঠা করছি। 


মিনা স্কুলে যাওয়ার পথে একটি দোকানে কলম কিনতে গেল।

মিনা ডিসপ্লে তে কলম না দেখতে পেয়ে দোকানদারকে বললেন বিশেষ নামের কলমটি দিতে। দোকানদার মিনাকে একটি সাধারন কলম দিল। মিনা বলল, বিশেষ নামের কলমটি চাই। দোকানদার বললেন লেখা গেলেই চলবে, নামের কি দরকার। এবার মিনা বলল কিছু কলম দিতে, সে ভালটি বেছে নিবে। কিন্তু দোকানদার সব কলম এক বলে দিতে অস্বীকার করলেন। এতে মিনা কষ্ট পেল যে ভাল একটা কলম কিনতে না পারায় তার লেখা হয়ত খারাপ হয়ে যাবে।

এখানে দোকানদার ও মিনা হচ্ছে খরিদদার ও কাস্টমার।

দোকানদার কাস্টমারকে তার পছন্দ মত পন্য দিতে চাইনি, এটা কাস্টমারের অধিকারের লঙ্ঘন। কারন একজন কাস্টমার তার পছন্দ মত যেটা খুশি কেনার অধিকার রাখে, যেটাতে কাস্টমারের প্রয়োজন বা চাহিদা মিটবে। কিন্তু দোকানদার তার ইচ্ছামত পন্য দিতে পারেন না। এটিতে ব্যবহারকারীর চাহিদা নাও মিটতে পারে। যেহেতু কাস্টমার উপযুক্ত দামেই পন্য ক্রয় করবে তাই সে কি নিবে কোনটা, কতটুকু সে অধিকার কেবল কাস্টমারের নিজের। সেখানে অন্য কেউ জোর করার অধিকার রাখেনা। 

দোকানে যদি নির্দিষ্ট পন্যটি না থাকে তবে ভদ্রতার সহিত বলতে হবে যে এই পন্যটি নাই, অন্য কোথাও থেকে কিনে নিন। কিন্তু দোকানদার অন্য পন্য দিতে জোড়াজুড়ি করতে পারেন না। অন্য পন্যে কাস্টমারের ক্ষতি হলে কি দোকানদার তার দায়ভার গ্রহন করবে? নিশ্চয় নয়। একারনে মিনার ভোক্তা অধিকার ক্ষুন্ন হয়েছে। কারন পন্যটির উপযোগ মিনাই ভোগ করবে।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ