Jobedali

Call

তৃতীয় ব্যক্তির পরিচয় ও মানসিকতাঃ-

সততার পুরস্কার গল্পের তৃতীয় ব্যক্তি প্রথমে ছিলেন অন্ধ। আল্লাহুর নির্দেশে ফেরেস্তাদের মাধ্যমে তিনি অন্ধত্ব থেকে মুক্তি পান এবং জীবিকা নির্বাহের জন্য একটি ছাগল বা বকরি পেলেন।

পরবর্তীতে এই ছাগল থেকে তিনি অনেক ছাগলের মালিক তথা সচ্ছলতা লাভ করলেন।

দ্বিতীয়বার ফেরেশতারা পরীক্ষা নিতে তাহার কাছে ছদ্মবেশে এসে ছাগল চাইলে তিনি ইচ্ছামত নেবার কথা বলে পরীক্ষায় উত্তীর্ণ হোন।

তাহার মানসিকতাঃ-

১। তিনি ছিলেন নির্লোভী। ফেরেস্তারা কিছু চাইতে বললে তিনি হিরা, মনিমুক্তা বা বহুমুল্য উট এসব কিছু চাননি। কষ্ট করে জীবিকা চালিয়ে নেওয়ার জন্য মাত্র ছাগল চেয়ে নেন।

২। তিনি ছিলেন দানশীল, মহানুভব ও পরোপকারী। ফেরেস্তারা ছদ্মবেশে তাহার কাছে ছাগল চাইলে তিনি শুধু মাত্র দিতে রাজি হোননি, বরং তাদের বড় উৎকৃষ্ট ছাগলটি ইচ্ছামত বাছাই করে নিতে বলেন এবং যতগুলো চান ততগুলোই নিতে বলেন।

৩। তিনি ছিলেন ভদ্র নম্র সুন্দর ব্যবহারের প্রতিক। তিনি ছদ্মবেশী ফেরেস্তাদের সাথে অত্যান্ত ভদ্র নম্র বিনয়ের সাথে কথা বলে সবকিছু দেওয়ার মানসিকতা প্রদর্শন করেন।

৪। তিনি ছিলেন কৃতজ্ঞ ব্যক্তি। তিনি অতীত ভুলে যাননি। তিনি অন্ধ ছিলেন, এ বিশ্বই তিনি দেখেননি, জীবিকার কিছু ছিলনা। সবকিছু পাওয়ার পর এই উপকারের কথা ভুলে যাননি। তাইত তিনিও কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং নিজেকে দানবীর উপকারী করে গড়ে তোলেন বলেই তিনি যা প্রয়োজন তা দিতে রাজি হয়েছিলেন।

৫। সর্বশেষ তিনি ছিলেন সত ও ধর্মভীরু এমন এক ব্যক্তি যিনি স্রষ্টার প্রতি অত্যান্ত কৃতজ্ঞ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ