Dove বোতলজাত শ্যাম্পু দিচ্ছে ২১০ টাকায় ১৭০ এম,এল। মিনি প্যাক দিচ্ছে ৪ টাকায় ৭ এম,এল। তার মানে বোতলের শ্যাম্পু প্রতি ১ এম,এল এর দাম পড়ছে ১টাকা ২৩ পয়সা, মিনি প্যাকের প্রতি ১ এম,এল দাম পড়ছে ৫৭ পয়সা। তার মানে মিনি প্যাকের চেয়ে বোতলজাত শ্যাম্পুর দাম ডাবল। তাহলে ইউনিলিভার কি দুই রকম বা কোয়ালিটির পণ্য দিচ্ছে আমাদের?


Share with your friends
Jamiar

Call

না। শ্যাম্পু একই এতে কোন ভিন্য রকমের শ্যাম্পু অবস্থান নাই। যা একই শ্যাম্পু। তবে আপনি খেয়াল করে দেখুন আপনি কন্ডিশনার এর মূল্য দেখেছেন কিনা।

যাইহোক আসলে বোতলের শ্যাম্পু ও মিনি প্যাকেট এর শ্যাম্পু একই এবং একই উপাদান থাকে। আসলে একটি বোতল তৈরি করা ও উক্ত বোতল টি শ্যাম্পু রাখার জন্য মজুত করায় অনেক খরচ পরে।  আর এই বোতলের খরচ সহ শ্যাম্পুর দাম এক্ষানে যোগ করে ফলে দাম টা বেশিই হয়।

 

Talk Doctor Online in Bissoy App
Ovictg99

Call

বোতল আর মিনি প্যাকের শ্যাম্পুর কোয়ালিটির কোনই পার্থক্য নেই। এই দুইয়ের মূল্যের মধ্যে যে তারতম্য তা কিছু বিষয়ের উপর নির্ভর করে।    প্রথমত,বোতল এর চেয়ে মিনিপ্যাক গুলার বাংলাদেশের মারকেট এ ডিমান্ড বেশি।যেহেতু ডিমান্ড বেশি,ওইটাতে দাম এক্টু কম করা যায়। 

দ্বিতীয়ত , প্যাকেজিং,প্লাস্টিক এর সস্তা মোড়ক সুন্দর বা আকর্ষণীয় এবং বানাতেও কম খরচ। কিন্তু বড় বোতল গুলা ডিজাইন,কাচামাল এবং অন্যান্য খরচ মিলিয়ে বাড়তি খরচ হয়। 

তৃতীয়ত,  ছোট মোড়ক গুলা বেশিরভাগ ই কোম্পানি ডিরেক্ট খুচরা মূল্য সেট করে এবং পাইকারি এবং খুচরা বিক্রেতাত লভ্যাংশ কম থাকে বা থাকেনা। কিন্তু বড় প্যাকে পাইকারি এবং খুচরা বিক্রেতার বড় লভ্যাংশ থাকে। 

আপনি বড় বোতল পাইকারী দোকান থেকে কিনলে ১৭০ এর যায়গায় হয়তো ১৬০ এ পাবেন, কিন্তু ছোট প্যাকেট ৪ এর কমে পাবেননা। 

এরকম আরো অনেক বিষয় আসে,আমি বেসিক গুলা বুঝানোর চেষ্টা করলাম। 

আশা করি বুঝছেন।

Talk Doctor Online in Bissoy App