একই গ্রুপের ঔষধ কোম্পানি ভেদে দামের মধ্যে এত কম বেশী হয় কেন? যেমন নোভার্টিস বাংলাদেশ লিমিটেড এর Sirdalud 2mg যার MRP (Tk.) 11.53 (প্রতি পিস) একই গ্রুপের ঔষধ ‘বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এর Relentus 2mg ও অপসনিন ফার্মা এর Tizalud 2mg যার MRP (Tk.) 5.00 (প্রতি পিস) এছাড়া আরেকটি উদাহরণ হলো জিসকা ফার্মাসিউটিক্যালসের Scalp Lotion Truegain 5% যার MRP (TK) 450 একই গ্রুপের ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের Scalp Lotion Xenogrow 5% যার MRP (TK) 600. এখন প্রশ্ন হলো একই গ্রুপের ঔষধের দামের মধ্যে এতো কম বেশী হওয়ার কারণ আসলে কি?


শেয়ার করুন বন্ধুর সাথে
Ovictg99

Call

নোভার্টিজ মাল্টিন্যাশনাল কোম্পানি আর তারা ১. ড্রাগ পেটেন্ট কিনে ওষুধ বানায় ২. তাদের কোয়ালিটি ভালো, তাই তাদের দাম বেশি৷ অন্যদিকে আমাদের দেশীয় কোম্পানিগুলোর ড্রাগ পেটেন্ট নিতে হয় না, তাই তারা একটু কম দামে ওষুধ বাজারে ছাড়তে পারে।  জিসকা আর ইনসেপ্টার প্রোডাক্টের দাম কম বেশি হতে পারে কনসেনট্রেশান এর ভিত্তিতে৷ ২% এর দাম একরকম আর ৫% এর দাম আরেক রকম। ইনসেপ্টার INN প্রোডাক্টগুলার দাম কোম্পানি নিজের মতো সিলেক্ট করতে পারে, তাই দামের তারতম্য হতে পারে। আর novartis এর sirdalud 2 originator brand. যার মানে এই প্রিপারেশন তারাই আবিষ্কার করে। এবং অন্যরা Novartis এর পারমিশন নিয়ে ফরমুলা অনুসরণ করে।

 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

কোম্পানি ভালো খারাপ আছে তাই দাম টা ও কম বেশি,,Novartis বিদাশি কোম্পানি আর bexiumco দেশি,,,incepta কোম্পানি ভালো,ziska তেমন টা ভালো না, ধন্যবাদ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ