শেয়ার করুন বন্ধুর সাথে
Call

সম্রাট হচ্ছে বিরাট সাম্রাজ্যের শাসনকর্তা। তার শাসিত এলাকা অর্থাৎ সাম্রাজ্য ব্যপক বিস্তারিত এবং তিনি সমগ্র ক্ষমতার অধিকারী। 

রাজা হচ্ছেন সাম্রাজ্যের অধীনে থাকা রাজ্যের শাসক কিংবা অধিকর্তা। তবে ভারতীয় উপমহাদেশে সাধারণত হিন্দু শাসকদের রাজা বলা হয়েছে এবংং মুসলমান শাসকদের সম্রাট বলা হয়েছে। কারণ মুসলমান শাসকদের তুলনায় হিন্দু শাসকদের শাসনের বিস্তার কম ছিল।

নবাব হচ্ছে সম্রাটদের দ্বারা নিয়োগকৃত কোনো নির্দিষ্ট এলাকার অধিকর্তা। নবাব মূলত একটা পদ এবংং তারা মূল শাসকের অধীনে থেকে কিংবা মূল শাসকের প্রতিনিধি হিসেবে নির্দিষ্ট এলাকার দেখভাল করত। যেমন- নবাব সিরাজুদ্দৌলা বাংলা-বিহার-উড়িষ্যার নবাব ছিলেন। আমরা মুখে মুখে নবাব কথাটিকে ব্যপক ক্ষমতাশীল হিসেবে ব্যবহার করলেও নবাব সম্রাটের অধীনস্থ পদ। তবে ভারতীয় উপমহাদেশে নবাব রাজার উপরে। 

জমিদার শাসনের সবচেয়ে নিম্নপদে। খুবই ক্ষুদ্র এলাকা দেখভালের জন্য যে ব্যক্তিকে নিয়োগ দেওয়া হয় তিনি জমিদার। ভারতীয় উপমহাদেশে খাজনা আদায় করাই জমিদারদের প্রধান কাজ ছিল। জমিদার রাজার রাজ্যের অধীনেও হতে পারে, সম্রাটের সাম্রাজ্যের অধীনেও হতে পারে আবার নবাবের এলাকার কিছু অংশের অধিকর্তাও হতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ