Call

 

মুআয ইবনে জাবাল (রাঃ) বলেনঃ সালাত পর্যায়ক্রমে তিনটি অবস্থায় পরিবর্তিত হয়। সালাতের এই তিনটি অবস্থা হচ্ছেঃ

(১) মদীনায় এসে ষোল সতেরো মাস ধরে বায়তুল মোকাদ্দাসের দিকে মুখ করে সালাত আদায় করা, অতঃপর মহান আল্লাহর নির্দেশক্রমে মাক্কার দিকে মুখ করা হয়।

(২) পূর্বে সালাতের জন্য একে অপর কে ডাকতেন এবং একত্রিত হতেন, অবশেষে এতে তারা অসমর্থ হয়ে পড়েন। অতঃপর আবদুল্লাহ ইবনে যায়দ ইবনে আবদি রব্বিহী (রাঃ) নামক একজন আনসারী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর খিদমতে উপস্থিত হয়ে আরয করেনঃ

হে মহান আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিদ্রিত ব্যক্তির স্বপ্ন দেখার মতোই আমি স্বপ্ন দেখছি, কিন্তু যদি বলি যে, আমি নিদ্রিত ছিলাম না তবে আমার সত্য কথাই বলা হবে। স্বপ্নটি এই যে, সবুজ রঙের হিল্লা বা লুঙ্গি ও চাদর পরিহিত এক ব্যক্তি কিবলার দিকে মুখ করে বলছেনঃ দুইবার।

الا الله الله اكبر الله اكبر-- اشهد ان لا اله

এভাবে তিনি আযান শেষ করেন। কিছুক্ষণের বিরতির পর তিনি পূর্বের কথাগুলো আবার উচ্চারণ করেন। কিন্তু এবারে

قد قامت الصلوة

কথাটি দুই বার অতিরিক্ত বলেন। তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন বিলাল (রাঃ) কে এটা শিখিয়ে দাও। সে আযান দিবে। সুতরাং সর্বপ্রথম বিলাল (রাঃ) আযান দেন।

অন্য একটি বর্ণনায় রয়েছে যে, উমার (রাঃ) ও এসে এই স্বপ্ন বর্ণনা করেছিলেন। কিন্তু তার পূর্বেই যায়দ (রাঃ) এসে গিয়েছিলেন।

(৩) পূর্বে প্রচলন ছিলো এই যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সালাত পড়াচ্ছেন, তার কয়েক রাকআত পড়া হয়ে গেছে এমন সময় কেউ আসছেন। কয় রাকআত পড়া হয়েছে এটা তিনি ইঙ্গিতে কাউকে জিজ্ঞেস করছেন। তিনি বলেছেন, এক রাকআত বা দুই রাকআত। তিনি তখন ঐ রাকআত গুলো পড়ে নিয়ে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সাথে মিলিত হচ্ছেন। একবার মুআয (রাঃ) আসছেন এবং বলছেনঃ আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে যে অবস্থাতেই পাবো সেই অবস্থাতেই তার সাথে মিলিত হয়ে যাবো। আর যে সালাত ছুটে গেছে তা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সালাম ফিরাবার পর পড়ে নিবো। সুতরাং তিনি তাই করেন এবং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সালাম ফিরানোর পর তার ছুটে যাওয়া রাকআত গুলো আদায় করার জন্য দাঁড়িয়ে যান।

তখন রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেনঃ

إِنَّهُ قَد سَنَّ لَكُمْ مُعَاذ، فَهَكَذَا فَاصْنَعُوا

মু‘আয (রাঃ) তোমাদের জন্য উত্তম পন্থা বের করেছেন। তোমরাও এখন হতে এরূপই করবে। এই তো হলো সালাতের তিনটি পরিবর্তন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ