Unknown

Call

আপনি কী করবেন, সেটা আগে ঠিক করুন। যদি আপনি ফার্মাসিউটিক্যাল কম্পানিতে কাজ করার জন্য মন স্থির করেন, তাহলে এই প্রতিষ্ঠানে কোন পদে চাকরি করবেন, সেটা বাছাই করুন। পদসংশ্লিষ্ট কাজের ব্যাপারে বেসিক ধারণা রাখতে হবে। বিষয়ভিত্তিক টেকনিক্যাল বিষয়গুলোর ওপরও জানাশোনা থাকতে হবে। নিয়োগ পাওয়ার পর হাতে-কলমে কাজ করার জন্য মানসিকভাবে তৈরি থাকতে হবে। কোনো কাজকেই ছোট করে দেখা যাবে না। এই চাকরিতে যোগ দিয়ে অন্য চাকরির পেছনে দৌড়ালে খুব একটা ভালো করা যাবে না। তাই মন স্থির রেখে ভালোভাবে কাজ করে গেলেই ভালো পদে ওঠা যাবে। নিয়োগ বিজ্ঞপ্তি প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইটে (www.squarepharma.com.bd/career.php) আপলোড করা থাকে। প্রয়োজন সাপেক্ষে বিডিজবস (নফলড়নং.পড়স) ছাড়াও বিভিন্ন পত্রপত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়। প্রার্থীরা সরাসরি অনলাইনে আবেদন করেন। তবে বিশেষ ক্ষেত্রে ডাকযোগে কিংবা সরাসরি এসে আবেদনপত্র জমা দেওয়ার সুযোগ থাকে।  

ফ্রেসারদের নিয়োগের ক্ষেত্রে প্রতিষ্ঠান প্রথমে ১০০ নম্বরের লিখিত পরীক্ষা নিয়ে থাকে। এই পরীক্ষায় বিষয়ভিত্তিক  প্রশ্নে ৬০ আর জেনারেল অংশে ৪০ নম্বর। জেনারেল অংশে সাধারণত ‘আইকিউ টেস্ট’ আকারে প্রশ্ন থাকে। এই পরীক্ষায় পাশ করা প্রার্থীদের পর্যায়ক্রমে দুটি ভাইভা বোর্ডে অংশ নিতে হয়। দুটো বোর্ডে আলাদা আলাদা সদস্য। প্রথম ভাইভা বোর্ডে প্রার্থী নির্বাচিত হলে দ্বিতীয় ভাইভার জন্য ডাকা হয়। পরে চূড়ান্ত নির্বাচন। মেধাবী ও যোগ্য প্রার্থী দেখেই প্রতিষ্ঠানটিতে নিয়োগ দেওয়া হয়।

ভাইভা বোর্ডে সাধারণত কমিউনিকেশন স্কিল, অ্যাডভান্সড নলেজ, ম্যাচিউরিটি ও লজিক্যাল ট্রাম, চাকরি করার ইচ্ছা আছে কি না, অ্যাটিচ্যুড কেমন, টেকনিক্যাল নলেজ টেস্ট করা হয়।

এ ছাড়া কিছু সিমুলেশন টেস্ট, কিছু সাইকো মেট্রিক টেস্ট করা হয়। টেকনিক্যাল পদের ক্ষেত্রে ব্যাবহারিক পরীক্ষা নেওয়া হয়।

চূড়ান্ত নির্বাচনে একজন প্রার্থী প্রয়োজন হলে চারজন নির্বাচন করে প্যানেলে রাখা হয়। পরবর্তী সময়ে আরো প্রয়োজন হলে পর্যায়ক্রমে নিয়োগ দেওয়া হয়।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Unknown

Call

ইংরেজি র উপর বেশি পড়াশুনা করতে হবে। পত্রিকা বা কোম্পানির সোর্স থেকে জানতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

সর্বপ্রথম কথা হচ্ছে আপনি কোন পদে চাকরি করতে আগ্রহী। আপনার আগ্রহ অনুযায়ী কথা বলতে হবে।

আপনি যদি সাধারণ কর্মচারী হিসেবে যেতে চান তাহলে উচ্চশিক্ষার প্রয়োজন নেই বা কোন প্রকার কোর্স করার প্রয়োজন নেই। অপারেটর হিসেবে যেতে চাইলে আপনাকে নির্দিষ্ট সেকশনের মেশিন অপারেটিং করা জানতে হবে প্লাস একটু পড়াশোনা তো লাগবেই।

আর যদি প্রোডাকশন সুপারভাইজার, এডমিন, অ্যাকাউন্ট ইত্যাদি উচ্চপদস্থ পদে যোগ দিতে চান তাহলে অবশ্যই উউচ্চশিক্ষিত হতে হবে এবং ফার্মাসিস্ট কোর্স করা থাকতে হবে। কিছু পদের ক্ষেত্রে ফার্মাসিস্ট কোর্স এর প্রয়োজন হয়না।            

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Sakib Alam

Call

জ্বী অবশ্যই বিশেষ করে ইংরেজীতেভাল হওয়া লাগে এছাড়াও প্রতেক কম্পানি রকটি নির্দিষ্ট ক্যাটাগরির সার্টিফিকেট চায়।      

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ