আমি বলতে চাচ্ছি,  কোনো সংগঠনের নামের শেষে "পরিষদ " বসানো যায় কিনা।  পরিষদ মানে কি?  এটা বিস্তারিত ভাবে কেউ বলেন।  বললে অনেক উপকৃত হতাম।  


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

পরিষদ শব্দের অর্থ সভা, সংসদ। অনেক জন মিলিত হলে সেটাকে আমরা সভা বলি। কোন সংগঠনের শেষে পরিষদ লেখার কারন সেখানে অনেক জন মিলিত রয়েছে বা অনেক জনের জোট। তাই কোন সংগঠনের শেষে পরিষদ লেখা থাকে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Mahadi

Call

পরিষদ অর্থ হচ্ছে সভা, সমিতি, সংসদ, সঙ্ঘবদ্ধ হওয়া, মৈত্রীসংঘ, মৈত্রীবদ্ধ করা, মৈত্রীবদ্ধ হওয়া, সঙ্ঘবদ্ধ করা, মৈত্রী ইত্যাদি। 

পরিষদ বলতে বোঝায় একটি দলকে যেখানে প্রার্থীরা নির্বাচিত হয়েছে একত্রে কোন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের অথবা উপদেশ প্রদানের জন্য এবং যারা একটি গোষ্ঠীর প্রতিনিধিত্ব করবে ও কোন প্রতিষ্ঠান পরিচালনা করবে। পরিষদ শব্দটির ইংরেজি হল Council. Council শব্দটি এসেছে ল্যাটিন শব্দ concilium থেকে, যার অর্থ হলো "মানুষের দল"। 

সাধারণ অর্থে একটি নির্দিষ্ট  লক্ষ্য অর্জনের জন্য যখন একাধিক ব্যক্তি একত্রিত বা সমবেত হয় এবং ধারাবাহিকভাবে সেই লক্ষ্য অর্জনের কর্মকাণ্ডে নিয়োজিত থাকে তাকে সংগঠন বলে।

পরিষদ জনপ্রতিনিধিদের মাধ্যমে গঠিত হয়। যেমন: রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ। রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ বাংলা ভাষা আন্দোলনের সময় গঠিত একটি সংগঠন। পাকিস্তান সরকারের থেকে বাংলা ভাষার মর্যাদা আদায়ের লক্ষ্যে সেই সময় বাঙালি রাজনীতিবিদ এবং বুদ্ধিজীবিদের সমন্বয়ে এটি প্রতিষ্ঠা করা হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ