আমি কোনো কম্পিউটার সায়েন্সের ছাত্র নই। অন্তত হওয়ার সম্ভাবনাও নেইতবে নিজ উদ্যোগে সফটওয়্যার ডেপলপার হিসেবে নিজের ক্যারিয়ার গড়ে তুলতে চাই। আমার গাণিতিক দক্ষতা খুব বেশি নয়। দশম শ্রেণি (NCTB) পর্যন্তই আমার গাণিতিক দক্ষতা সীমাবদ্ধ। অনলাইনে আমি কোডিং শেখা শুরু করেছি। আমার লক্ষ্য হলো html, css, php, python, java তে দক্ষতা অর্জন করা। কিন্তু আমি মনে করি, সফটওয়ার ডেপলপমেন্টের জন্য শুধু কোডিং এর জ্ঞান যথেষ্ট নয়। এর জন্য উচ্চতর গণিতেরও প্রয়োজন আছে। আমার ধারণা ভুলও হতে পারে। যদি সঠিক হয় তাহলে জানতে চাই, কি কি গণিত আমার নিজ উদ্যোগে শিখতে হবে ?


Share with your friends
Waruf

Call

গণিত জানলে লজিক ফাংশন বুঝতে সুবিধা হয়। বড় বড় ডিপেন্ডেন্স লজিক গুলো সহজে সমাধান করা যায়। একারনে কম্পিউটার সফটওয়্যার ডেভেলপার হতে গনিত ভাল জানতে হয়। কিন্তু তার মানে এটা নয় যে, গনিত না জানলে ডেভেলপার হওয়া যায়না। আপনি অবশ্যই একজন সফটওয়ার ডেভেলপার হতে পারেন। সত্যি বলতে কি হিসাব এর সফটওয়ার ব্যতিত অন্য কোন সফটওয়্যার বানাতে গণিত লাগেইনা। সফটওয়্যার ডেভেলপ করতে মুলত আপনাকে পরিকল্পনা করতে হবে যে, কি ধরনের ফাংশন চান, কোন ফাংশন কোন কাজ করবে, কোন ফাংশন অন্য কোন ফাংশনের উপর নির্ভর করে কি ফল দেবে। ইত্যাদি। তবে গণিতের ফাংশন জানা থাকলে এই পরিকল্পনাটাই মূলত সহজ হয় এবং ফাংশনের জন্য প্রোগ্রামিং কোড শিখতে সুবিধা হয়।

যেমন ধরুন একটি ঝুড়িতে কিছু আম রাখা আছে। তার কিছু ভাল নয়, কিছু ফ্রেশ। এখন তা কিছু মানুষের মাঝে এমন ভাবে ভাগ করে দিতে হবে যাতে ফ্রেশ ও পচা আম সকলেই পায়।

এই সমস্যাটি আপনি বিভিন্ন কাঠামো পরিকল্পনা করে আলাদা আলাদা ভাবে সমাধান করতে পারবেন। কিন্তু গণিত জানা থাকলে খুব সহজে একটি array ব্যবহার করে বিন্যাসের ফর্মূলা অনুযায়ী মুহুর্তেই সমাধান করতে পারবেন। 

Talk Doctor Online in Bissoy App