সাবান দিয়ে কাপড় কাচলে কাপড় পরিষ্কার হয়, দাগ যায়না কিন্তু ব্লিচিং পাউডার দিয়ে কাপড় কাচলে কাপড় পরিষ্কারও হয় দাগও যায়, কিসের কারণে হয়?


শেয়ার করুন বন্ধুর সাথে
Waruf

Call

ব্লিচিং পাউডার হচ্ছে ক্যালসিয়াম অক্সি-ক্লোরাইড। সংকের Ca(OCl)Cl এখানে ব্লিচিং পাউডার একটি ক্লোরাইড ছেড়ে দেয় এবং জায়মান অক্সিজেন সরবরাহ করতে পারে। ক্লোরাইড আয়নটি রং বিরঞ্জন ক্রিয়ায় দাগকে তুলে দাগের উপাদানে লিগান্ড বন্ড ভেঙ্গে দেয়,  ফলে জায়মান অক্সিজেন সেখানে যুক্ত হয়ে যায় এবং বিক্রিয়ার ফলে কাপড় থেকে দাগ উঠে যায়। ক্লোরাইড আয়নটি অক্সিজেনকে ছেড়ে দিয়া অপর ক্লোরাইডের সাথে ক্যালসিয়াম ক্লোরাইড গঠন করে। এতে কাপর পরিস্কার হলেও রংকে বিরঞ্জন করে দেয়। তবে বিরঞ্জন প্রভাব রংয়ের উপাদানের ভিক্তিতে কম বেশি হয়। যায়হোক কাপড় উজ্জ্বলতা বা সুন্দর্যতা হারাতে পারে।

অপরদিকে সাবান হচ্ছে সোডিয়াম স্টিয়ারেট, সিলিকেট। এটি মূলত তেল চর্বিযুক্ত উপাদান ময়লাকে দীর্ঘ্য কার্বনশিকলের লেজ লিগান্ড করে দ্রবীভুত করে কাপড়ের সুতা থেকে আলগা করে দেয়। ধুইলে সে ময়লা চলে যেয়ে পরিস্কার হয়। কিন্তু দাগ উপাদানে সাবান যুক্ত হতে পারেনা বা ক্ষমতা খুবই কম তাই দাগ তুলতে পারেনা। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Rimious

Call

ব্লিচিং পাউডার পানির সাথে বিক্রিয়া করে পারক্লোরেট উৎপন্ন করে যা একটি ডিকালারাইজিং এজেন্ট।তাই ব্লিচিং পাউডার কাপরের রঙ নষ্ট করে।কিন্তু সাবান কাপরের তেল-চর্বির সাথে বিক্রিয়া করে কাপর থেকে তা অপসারণ করে ও গাদ তৈরী করে।ফলে কাপরের রঙ নষ্ট হয়না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ