F.Rahman

Call

একটি ব্যালিস্টিক ভেস্ট বা বুলেট-প্রতিরোধী, যা ব্যক্তিগত বর্মের একটি আইটেম যা আগ্নেয়াস্ত্র দ্বারা চালিত প্রজেক্টিলগুলি এবং বিস্ফোরণ থেকে শরীরে প্রবেশের প্রভাবটি শোষণ এবং হ্রাস করতে বা বন্ধ করতে সহায়তা করে। সফট ভেস্টগুলি বোনা বা স্তরিত ফাইবারগুলির অনেকগুলি স্তর দ্বারা তৈরি করা হয় এবং এটি হ্যান্ড গ্রেনেডেররক থেকে ,ছোট ক্যালিবার হ্যান্ডগান এবং শটগান প্রজেক্টিলেস এবং ছোট ছোট টুকরা থেকে সুরক্ষিত রাখতে পারে।

এই ভেস্ট গুলির মধ্যে একটি ব্যালিস্টিক প্লেট ঢোকানো হয়। মেটাল বা সিরামিক প্লেটগুলি নরম ন্যস্তের সাথে ব্যবহার করা যেতে পারে, রাইফেল রাউন্ডগুলির বিরুদ্ধে অতিরিক্ত সুরক্ষা সরবরাহ করে এবং ধাতব উপাদানগুলি বা শক্তভাবে বোনা ফাইবার স্তরগুলি ছুরি এবং অনুরূপ নিকট-কোয়ার্টারের অস্ত্র থেকে ছুরিকাঘাত এবং স্ল্যাশ আক্রমণগুলিতে নরম বর্ম প্রতিরোধ দিতে পারে। নরম ভেস্টগুলি সাধারণত পুলিশ বাহিনী, ব্যক্তিগত নাগরিকদের যারা গুলি করার ঝুঁকিতে থাকে (যেমন, জাতীয় নেতৃবৃন্দ), সুরক্ষারক্ষী এবং দেহরক্ষী দ্বারা পরিহিত হয়, সেখানে হার্ড-প্লেট রিইনফোর্সড ন্যূনতমগুলি প্রধানত যুদ্ধাহত সৈন্য, পুলিশ কৌশলগত ইউনিট এবং জিম্মি দ্বারা পরিহিত হয় উদ্ধারকারী দল।

বডি আর্মারটি ব্যালিস্টিক ন্যস্ত করা প্রতিরক্ষামূলক পোশাকের অন্যান্য আইটেমগুলির সাথে মিলিত হতে পারে, যেমন একটি যুদ্ধের শিরস্ত্রাণ। পুলিশ এবং সামরিক ব্যবহারের জন্য উদ্দিষ্ট পলিসাগুলিতে ব্যালিস্টিক কাঁধ এবং পাশের সুরক্ষা বর্ম উপাদানগুলিও অন্তর্ভুক্ত থাকতে পারে এবং বোমা নিষ্পত্তি অফিসাররা ভারী বর্ম এবং হেলমেট পরেন মুখের ভিসার এবং মেরুদণ্ড সুরক্ষা।

ব্যালিস্টিক ভেস্টগুলি "শক্তিশালী" তন্তুগুলির স্তরগুলি "ধরতে" এবং একটি বুলেটকে বিকৃত করতে, এটি একটি থালা আকারে মাশ্রুম করে, এবং ন্যূনতম ফাইবারের বৃহত অংশে এর বল ছড়িয়ে দেওয়ার জন্য ব্যবহার করে শক্তিশালী বুলেট থেকে ন্যূনতম শক্তিটি শোষণ করে, এটি টেক্সটাইল ম্যাট্রিক্সে সম্পূর্ণরূপে প্রবেশের আগে এটিকে থামিয়ে দেয়। কিছু স্তর অনুপ্রবেশ করা হতে পারে তবে বুলেটটি বিকৃত হওয়ার সাথে সাথে শক্তিটি বৃহত্তর এবং বৃহত ফাইবার অঞ্চল দ্বারা শোষিত হয়।

কোনও ন্যূনতম গুলি বুলেট অনুপ্রবেশ রোধ করতে পারে, তবে ন্যস্ত করা এবং পোশাক পরে এখনও বুলেটটির আবেগকে শোষিত করে। এমনকি অনুপ্রবেশ ছাড়াই, ভারী বুলেটগুলি প্রভাব পয়েন্টের নীচে ভোঁতা বল আঘাতজনিত কারণে যথেষ্ট বল মোকাবেলা করে। ন্যূনতম নির্দিষ্টকরণের মধ্যে সাধারণত অনুপ্রবেশ প্রতিরোধের প্রয়োজনীয়তা এবং শরীরে যে পরিমাণ প্রভাব দেওয়া হয় তার পরিমাণের সীমা অন্তর্ভুক্ত থাকে।

অন্যদিকে, কয়েকটি গুলি ন্যস্ত করাতে পারে তবে গতি হ্রাস বা তাদের ছোট ভর / ফর্মের কারণে এর পরিধানকারীকে এখনও কম ক্ষয়ক্ষতি হয়।

বুলেটগুলির জন্য নকশা করা ভিসিটগুলি ছুরি, তীর বা বরফের বাছুর মতো তীক্ষ্ণ প্রয়োগগুলি থেকে বা শক্ত কাঠের সাথে তৈরি বুলেটগুলি থেকে, যেমন সীসার পরিবর্তে স্টিলের কোর রয়েছে সেগুলি থেকে আঘাতের বিরুদ্ধে কম সুরক্ষা সরবরাহ করে। এর কারণ এই উপাদানগুলির প্রভাব শক্তি তুলনামূলকভাবে ছোট অঞ্চলে কেন্দ্রীভূত থাকে, তাদের নরম বর্মে ব্যবহৃত বেশিরভাগ বুলেট-প্রতিরোধী কাপড়ের ফাইবার স্তরগুলিকে পাঙ্কচার করার আরও ভাল সম্ভাবনা দেওয়া হয়, ছুরিকাঘাতগুলি আরও ভাল সুরক্ষা সরবরাহ করে ধারালো প্রয়োগের বিরুদ্ধে, তবে বুলেটের বিরুদ্ধে সাধারণত কার্যকর হয়। তবে, নরম বর্মটি এখনও বেশিরভাগ স্ল্যাশিং আক্রমণ থেকে রক্ষা করবে।

টেক্সটাইল ভেস্টগুলি ধাতব (স্টিল বা টাইটানিয়াম), সিরামিক বা পলিথিন প্লেটগুলি সংযোজন করা যেতে পারে যা গুরুত্বপূর্ণ অঞ্চলে অতিরিক্ত সুরক্ষা সরবরাহ করে। এই হার্ড আর্মার প্লেটগুলি সমস্ত হ্যান্ডগান বুলেট এবং বিভিন্ন রাইফেলের বিরুদ্ধে কার্যকর প্রমাণিত হয়েছে। এই আপগ্রেড হওয়া ব্যালিস্টিক ভেস্টিগুলি সামরিক ব্যবহারের ক্ষেত্রে প্রমিত হয়ে উঠেছে, কারণ নরম বডি আর্মার ভেস্টিগুলি সামরিক রাইফেল রাউন্ডের বিরুদ্ধে অকার্যকর। কারাগারের প্রহরীরা এবং পুলিশ প্রায়শই ন্যস্ত পোশাক পরে থাকে যা বিশেষত ব্লেডযুক্ত অস্ত্র এবং ধারালো জিনিসগুলির বিরুদ্ধে নকশাকৃত। এই জ্যাকেটগুলিতে লেপযুক্ত এবং স্তরিত প্যারা-আরমিড টেক্সটাইল বা ধাতব উপাদানগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ