সেপ্টেম্বর মাস ১৯ দিনে!! কিন্তু! আমরা সকলেই জানি সেপ্টেম্বর মাস ৩০ দিনে হয়। Poem-টি দেখুন:

Thirty days has September,

April, June, and November.

Thirty-one days for all the rest,

except February has 28, which is less.

This happens three years in four

until a Leap Year gives it one day more.

এই Poem অনেকেই জানি। এখানেও লেখা আছে –“ Thirty days has September” অর্থাৎ সেপ্টেম্বর মাস ৩০ দিনে। তাহলে, আমরা সবাই কি ভুল জানি! না, মূলত ১৭৫২ সালের সেপ্টেম্বর মাস ছিল ১৯ দিনের। কি অবাক হচ্ছেন? এটা অবাক হবার মতোই বিষয়। ১১ দিন গেল কোথায়, ১৯ দিন মাস হয় নাকি, ছবিতে ভুল আছে নাকি -এসব ভাবছেন? আসুন জেনে নেই ১৭৫২ সালে সেপ্টেম্বর মাস কেন ১৯ দিনের ছিল!

১৭৫২ সালের ২রা সেপ্টেম্বরের আগ পর্যন্ত ইংল্যান্ডে জুলিয়ান ক্যালেন্ডার প্রচলিত ছিল। জুলিয়ান ক্যালেন্ডার অনুযায়ী, ৩৬৫ দিন ৬ ঘণ্টায় এক বছর ধরা হয় আর গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী, ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট  ৪৭ সেকেন্ডে এক বছর ধরা হয়। ইউরোপের বিভিন্ন দেশে ১৭৫২ সালের আগেই গ্রেগরিয়ান পঞ্জিকা অনুসরণ করা শুরু হয়েছিল, কিন্তু তখনও ইংল্যান্ডে জুলিয়ান পঞ্জিকা অনুসরণ করা অব্যাহত ছিল। এতে ইংল্যান্ডের লোকজন আন্তর্জাতিক বিষয়ে তারিখ নিয়ে নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছিল।

অবশেষে ইংল্যান্ডের পার্লামেন্টে ঠিক হলো জুলিয়ান পঞ্জিকার পরিবর্তে গ্রেগরিয়ান পঞ্জিকা ব্যবহৃত হবে। কিন্তু সমস্যা হলো, সময় হিসাব করে দেখা গেল, ইংল্যান্ড গ্রেগরিয়ান পঞ্জিকা অনুযায়ী ১১ দিন পিছিয়ে আছে। এই সমস্যা সমাধানের জন্য ২রা সেপ্টেম্বরের পর থেকে গ্রেগরিয়ান পঞ্জিকা অনুসরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়।  

৩রা সেপ্টেম্বরকে ৩+১১=১৪ অর্থাৎ, ১৪ই সেপ্টেম্বর ধরা হবে বলে ঘোষণা করা হয়। এই ঘোষনার পর অবশ্য অনেকেই ক্ষিপ্ত হয়েছিল। আর এ কারনে সেপ্টেম্বর মাস ১৯ দিনে হয়েছিল।

এতে নতুন ক্যালেণ্ডার অনুযায়ী ১১ হারিয়ে যায়। মানে আপনি ২ তারিখ রাতে ঘুমালেন, আর ঘুম থেকে উঠে দেখলেন ১৪ তারিখ। অর্থাৎ এক রাতের ঘুমেই ১১ দিন গায়েব!!

 


শেয়ার করুন বন্ধুর সাথে