শেয়ার করুন বন্ধুর সাথে
Jobedali

Call

ভোটার আইডি কার্ডে নামের বানান ভুল এসেছে। সংশোধন করতে  গেলেন নির্বাচন কমিশনে। সেখান থেকে বলা হলো, আপনার নামের যে বানানটি ভুল হয়েছে, তা নোটারি করে আনতে হবে। কিন্তু নোটারি কী, তা জানেন না। চিন্তিত হওয়ার কিছু নেই, বিষয়টি তেমন কঠিন কোনো কাজ নয়।

আমাদের দেশে সাধারণত নোটারি পাবলিকের কাজ অনুমোদিত আইনজীবীরাই করে থাকেন। নোটারি পাবলিককে সংক্ষেপে নোটারি বলা হয়ে থাকে। ‘নোটারি’ শব্দের মূল নামপদ ‘note’ এবং ‘ary’ অনুসর্গ নিয়ে গঠিত। শব্দটি এসেছে লাতিন ভাষার nota+arius থেকে, এর অর্থ শর্টহ্যান্ড লেখক, কেরানি ইত্যাদি।

সাধারণত কোনো ব্যক্তি, যিনি কমপক্ষে সাত বছর আইনজীবী হিসেবে কর্মরত আছেন অথবা বিচার বিভাগের সদস্য হিসেবে কমপক্ষে পাঁচ বছর কর্মরত ছিলেন অথবা সরকারের লেজিসলেটিভ ড্রাফটিং এবং সরকারের আইন প্রণয়নকাজে নিয়োজিত ব্যক্তি নোটারি হিসেবে নিয়োগ পাওয়ার যোগ্য।

যেভাবে নোটারি করতে হয়
নোটারি পাবলিক করতে গেলে আইনজীবী আপনার মূল কাগজপত্র যাচাই করে দেখবেন। এর পর তিনি নিশ্চিত হলে তা সত্যায়িত করবেন। মূল কাগজপত্র বলতে বোঝানো হচ্ছে শিক্ষাগত যোগ্যতার সনদ, জন্ম ও মৃত্যুর সনদ, চারিত্রিক সনদ ইত্যাদি। আর আপনি যদি বিয়ে, তালাক কিংবা হলফনামা তৈরি করতে চান, তাহলে উভয় পক্ষের উপস্থিতিতে নোটারি করতে হবে। 

নোটারি বিধিমালা ৬০(ক) অনুযায়ী, একজন নোটারিয়ান বা যিনি নোটারি করে দেন, তাঁর নির্দিষ্ট কার্যালয় থাকতে হবে। আর নোটারি করার সাইনবোর্ড কার্যালয় ছাড়া অন্য কোথাও ঝোলানো যাবে না।

নোটারি করার খরচ
নোটারি পাবলিক করার জন্য সরকারের নির্ধারিত ফি রয়েছে। সরকার নির্ধারিত ফি সত্যায়নের কাজে ১০ টাকা, আর যেকোনো স্ট্যাম্পে হলফনামা, চুক্তিপত্রের ক্ষেত্রে ২০ থেকে ২৫ টাকা খরচ হয়।

প্রতারণা থেকে সাবধান
রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে নোটারির কাজ করা হয়। নিয়ম অনুযায়ী কাগজপত্র নোটারি করার সময় আপনাকে নিজে আইনজীবীর সামনে উপস্থিত থাকতে হবে।

অনেক সময় প্রার্থীর অনুপস্থিতিতে নোটারির কাজ সম্পাদন ও ভুয়া কাগজপত্রের ভিত্তিতে নোটারি করা হয়। অনেকে অবৈধভাবে নিজেরাই সিলমোহর বানিয়ে প্রতারিত করে থাকেন। এ বিষয়ে সতর্ক থাকতে হবে। এ ছাড়া মারা গেছেন এমন নোটারি পাবলিকের সিলমোহর ব্যবহার করেও অনেকে প্রতারিত করতে পারেন। বয়সের মিথ্যা তথ্য দেওয়া সনদ, বিবাহবিচ্ছেদ ও মামলার কাজে মিথ্যা হলফনামা, পেছনের তারিখে দলিল তৈরি, মৃত ব্যক্তিকে জীবিত বানিয়ে আমমোক্তারনামা বানানো, মিথ্যা চুক্তিপত্র, ভুয়া আপসনামাসহ বিভিন্ন ধরনের মিথ্যা সনদ এবং দলিল সম্পাদনার কাজ করছেন একশ্রেণির অবৈধ নোটারি পাবলিক। ভুয়া নোটারিরা অনেক ক্ষেত্রে সাদা কাগজে নোটারির কাজ সম্পন্ন করে অপরাধী চক্রকে বিভিন্নভাবে অপরাধ করতে সহযোগিতা করছেন বলে অভিযোগ রয়েছে। তাই নোটারি করার আগে নোটারি পাবলিক সম্পর্কে ভালো করে জেনে নিতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ