Call

না দিবেনা। যেকোন একটায় নম্বর দিবে। যিনি খাতা দেখবেন তিনি তার ইচ্ছা অনুযায়ী যেকোন একটা কেটে দিবে।

Talk Doctor Online in Bissoy App

জেএসসি পরীক্ষায় একই অংক দুইবার করলে দুইটাতেই নম্বর দিবে। তবে দুইটি অংকের মধ্যে যে অংকে বেশি নম্বর পেয়েছেন সে অংকের নম্বর হিসাব করা হবে। যে অংকে কম নম্বর পেয়েছেন সে অংকের নম্বর হিসাব করা হবে না। যেমন: মনে করুন ৫নং অংক দুইবার করলেন। ১ম বার ৭ নম্বর পেলেন এবং ২য় বার ৮ নম্বন পেলেন। নিয়ম অনুযায়ী সর্বোচ্চ নম্বর অর্থাৎ ৮ নম্বর হিসাব করা হবে এবং বাকি ৭ নম্বর হিসাব করা হবে না। আবার মনে করুন ৬নং অংক দুইবার করলেন। ১ম বার ৮ নম্বর পেলেন এবং ২য় বারও ৮ নম্বর পেলেন। এক্ষেত্রে একটি ৮ নম্বর হিসাব করা হবে কিন্তু বাকি ৮ নম্বর হিসাব করা হবে না।

Talk Doctor Online in Bissoy App

আপনি একটিতে নম্বর পাবেন। আরেকটি কেটে দেওয়া হবে এবং অতিরিক্ত লিখে দেওয়া হয়। তবে কোনটা কাটা হবে তা পরীক্ষকের উপর নির্ভর করবে। নিয়ম অনুযায়ী পরেরটা কাটার কথা। কিন্তু পরীক্ষক ছাত্রের ভাল চান বিধায় যেটাতে কম নম্বর পাবেন সেটা কেটে দিবে।     

Talk Doctor Online in Bissoy App
Call

না ১বার দিবে।

Talk Doctor Online in Bissoy App

জেএসসি পরীক্ষায় একই অংক দুইবার করলে দুইটাতেই নম্বর দিবে। তবে দুইটি অংকের মধ্যে যে অংকে বেশি নম্বর পেয়েছেন সে অংকের নম্বর হিসাব করা হবে। যে অংকে কম নম্বর পেয়েছেন সে অংকের নম্বর হিসাব করা হবে না।

তবে আপনি যদি ফেলের দোরগোড়ায় থাকেন, অর্থাৎ পাশ করার জন্য অল্প কিছু মার্কের ঘাটতি আছে, তখন 'কপি' উত্তরটিও বিবেচনা করা হয় এবং ওতেও কিছু নাম্বার দিয়ে পাশ করিয়ে দেওয়া হয়। (বাস্তব অভিজ্ঞতা) 
Talk Doctor Online in Bissoy App