user-avatar

MahmudHossein

◯ MahmudHossein

This  robot solve a rubik  cube in  world record time.  বাংলাতে  অনুবাদ  করুন ।

দুঃখিত । এই শব্দটির সুনির্দিষ্ট কোন অর্থ নেই । বিষয়ের প্রেক্ষিতে এর অর্থ একেক রকম হয়ে থাকে । ধন্যবাদ ।

জিপি এমবি ৳?

MahmudHossein
Dec 23, 11:10 PM
14 টাকায় 1 জিবি প্যাকেজ ।মেয়াদ  7 দিন । ডায়াল  করুন  *121*5262# ।

মুহিব্বুল্লাহ  = আল্লাহর প্রিয়

হাবিবুল্লাহ = আল্লাহর বন্ধু

এর মানে হলো আপনি কয়টি প্রশ্ন বাম্প করেছেন তার হিসাব। যেমন- ১ টি প্রশ্ন বাম্প করলে প্রোফাইলে ১ টি Bumps Performed দেখাবে।


নূন্যতম উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি লাগবে।

১। লেকচার best [ Average এ ভাল] 

২।  অনুপম very good [ইংরেজির জন্য best] 

৩। পাঞ্জারি better [ICT জন্য ভাল]

৪। স্কয়ার Good [ হিসাববিজ্ঞানের জন্য best]   এগুলো  বেশি  ভালো  হবে।


ই-লার্নিং হল, ইন্টারনেটে কোর্স করানোর ব্যবস্থা, যাতে ছাত্ররা বাড়ি থেকেই পড়তে ও শিখতে পারে।ইন্টারনেট কানেকশন ছাড়া কম্পিউটার ব্যবহার করে ক্লাসরুম পড়ানোকে ই-লার্নিং বলা যায় না। ই-লার্নিং মানেই হল ইন্টারনেটের মাধ্যমে শিক্ষালাভ, যা যে-কোনও জায়গা থেকেই করা সম্ভব।ব্রিটিশ কাউন্সিলের স্কুল প্রোগ্রামস-এর ম্যানেজার মৃগাঙ্ক মুখার্জি জানালেন যে, উন্নত প্রযুক্তি ও ডিজিটাল মিডিয়া ব্যবহার করে ক্লাসরুম টিচিংকে ইনফরমেশন কমিউনিকেশন টেকনলজি (আইসিটি) বেসড লার্নিং বলে।
ই-লার্নিং-এর ওয়েবসাইটগুলিতে
সাধারণত ভিডিয়ো লেকচার ও
কোর্সওয়্যার আপলোড করা থাকে।
এর সঙ্গে রেফারেন্স বইয়ের নামের
তালিকা, আলোচনার ফোরাম,
প্রাসঙ্গিক অনলাইন উইকি ও নানা
ধরনের প্রাসঙ্গিক কেস স্টাডিজ
থাকে। পাঠ্য বিষয়বস্তু টু ও থ্রি-ডি
অ্যানিমেশন, ল্যাবরেটরি
ডেমনস্ট্রেশন, অডিয়ো এবং
ভিডিয়ো ক্লিপিং-এর মাধ্যমে
বোঝানো হয়।
ই-লার্নিং-এর সুবিধা
১) ইন্টারনেটের মাধ্যমে পৃথিবীর
যে-কোনও প্রান্ত থেকে যে কেউ
বিনামূল্যে বা ফি দিয়ে পড়াশোনা
করতে পারে।
২) ওপেন কোর্সওয়্যারের ভিডিয়ো,
অডিয়ো, ইমেজ, অ্যানিমেশন ও
ইন্টারঅ্যাক্টিভ পদ্ধতির সাহায্যে
শিক্ষার্থীর নিজেই নিজেকে
এগিয়ে নিয়ে যেতে পারে। নিজের
কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়ানো
কোনও বিষয় বুঝতে না পারলে বা
আরও বেশি শিখতে হলে ই-লার্নিং-
এর সাহায্য নেওয়া যায়।
৩) ই-লার্নিং পদ্ধতিতে ভার্চুয়াল
গবেষণাগারে কম্পিউটার
অ্যানিমেশনের মাধ্যমে সহজেই
বিভিন্ন ধরনের পরীক্ষা-
নিরীক্ষা করা যায়। পরীক্ষা
সংক্রান্ত নিয়মাবলি অর্থাৎ কী
কী করবে আর কী করবে না, তা
শুরুতেই দেওয়া থাকে। পরীক্ষা
পরিচালনাকালীন ভুল পদক্ষেপ
নিলে লাল ক্রস আসতে পারে, হুটার/
সাইরেন বাজতে পারে,
অ্যানিমেশনের মাধ্যমে
বিস্ফোরণও হতে পারে। ছাত্রটি
তখন বুঝে যাবে যে তার পরীক্ষার
পদ্ধতিটি ভুল হয়েছে। সে আবার
নতুন করে পরীক্ষাটি শুরু করতে
পারে। বার বার অভ্যাস করার
সুবিধার ফলে ছাত্রের আত্মপ্রত্যয়
বাড়ে। আসল পরীক্ষাগারে নির্ভুল
ভাবে পরীক্ষা করতে কোনও
অসুবিধে হয় না।

এখানে দুইজনের মাঝে রায়হান  বেশি সুখী এবং রায়হান  বেশি সম্মান পান  ধন সম্পদের  চেয়ে  শিক্ষার  বেশি  সম্মান । শিক্ষা  ছাড়া আর কিছু নেই । শিক্ষাই  মানুষকে  অনেক  বড় করে  তুলে । যার শিক্ষা  নেই  মানে  তার  সাথে  কিছুই নেই । 


বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

আপনার নাম কি?

MahmudHossein
Dec 12, 06:28 PM
আমার নাম  মোহাম্মদ : মাহমুদ  হোসেন ।
প্লিজ  বলুন  কালকে  আমার  পরীক্ষা  বলে আমার  অনেক  উপকার  হবে । আমার  বাবা  মায়ের  অনেক অনেক  ইচ্ছা  আমি  ক্যান্টনমেন্টে  পড়বো। আমি  ক্লাস  6 এ  পড়ি। আমি  ক্লাস সেভেন  এ  ভর্তি  পরীক্ষা দেব।

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ এর ক্লাস সেভেন এ ভর্তি         পরীক্ষার প্রশ্ন নমুনাটি বলেদিন প্লিজ ।?

বলুন  প্লিজ  কালকে  আমার  পরীক্ষা  বল্লে আমার  উপকার হবে ।

একটি পণ্যকে স্বতন্ত্রভাবে চিহ্নিত করার জন্য কোন নাম,শর্ত,চিহ্ন বা নকশা ব্যবহার করাকে ব্র্যান্ডিং বলে।

A color image of Earth as seen from Apollo ১৭.

পৃথিবীর বিখ্যাত "নীল মার্বেল" চিত্র,১৯৭২ সালে চন্দ্র অভিযানের সময় এপোলো ১৭ থেকে তোলা। 
পৃথিবী  দেখতে  অনেকটা  মারবেলের  মতো।


পুশ আপ বা বুক ডাউন ব্যায়াম করার অভ্যাস করুন। প্রতিদিন এটি করবেন। ইনশাআল্লাহ অতিদ্রুত আপনি ফল দেখতে পারবেন। এছাড়া আপনি প্রতিদিন তেতুল খান। বাজারে গিয়ে তেতুলগোলা কিনে এনে সেটি গরম পানিতে ২০মিনিট ভিজিয়ে রাখুন। তারপর বিচি গুলি ফেলে দিয়ে সেই জল খান সপ্তাহে তিন দিন। এছাড়া আপনি প্রতিদিন রাতের খাবারের পর টক দই খান।জিমে যান রেগুলার।  অতিরিক্ত ঘুমাবেন না। শারীরিক শ্রম করুন।


অর্ডিনারি আইটিতে ফ্রি ভিডিও দেখে আউটসোর্সিং শিখে ঘরে বসে ৮০০০/- টাকা বেতনে পার্ট টাইম চাকরি করতে পারবেন। বিস্তারিত এই লিংকে


সারা বিশ্বে একই একই সময়ে ঈদ পালন করার জন্য বিভিন্ন স্থানের মানুষ বিভিন্নভাবে আন্দোলন করছে। তবে বিষয়টি ঠিক হবে না বলে বিবেচনা করা হচ্ছে। কারণ রাসুল (স:) বলেন:
তোমরা চাদ দেখে রোজা রাখ এবং চাদ দেখে তা ভঙ্গ কর। (বুখারী ও মুসলিম, মিশকাত হা/১৯৭০)
আর সারা বিশ্বে একই সময়ে চাদ দেখা যাওয়া অসম্ভব।


মনির খানের স্ত্রীর  নাম  তাহমিনা আক্তার ইতি।

অতিরিক্ত ঘুৃমালে মানুষের বুদ্ধি কমে যায়। তাই  বুদ্ধি বারাতে যা করবেন নিয়মিত পুষ্টিকর খাবার খাবেন ব্যাম করতে হবে এতে মনও সরিল দুটিই ভালো থাকবে বুদ্ধি ও বারবে।

হ্যা  আপনার  পাসওয়ার্ড  অন্য  মানুষ  জানে  তবে  আপনার  অ্যাকাউন্ট  হ্যাক  করে  ফেলবে । তাই  কারো কাছে  আপনার  পাসওয়ার্ড বলবেন না । বলে  থাকলেও  এখনই  পাসওয়ার্ড পরিবর্তন করেন। এবং নতুন  পাসওয়ার্ড  দিন ।

আজকে  আরবি  মাসের  ১০ রবিউস সানি।


তবে নিচে দুটো বহুল পরিক্ষিত টোটকা দেওয়া হলোঃ

১।যে মেয়েলোককে বশ করতে চান তার ঋতু কালিন ব্যবহৃত কাপরের একটি টুকরো সাধরনত গ্রামের মেয়েরা এক কাপর কয়েকদিন/ কয়েক বার ব্যবহার করে এটা খুজে বের করার দায়িত্ব আপনাদের তবে আমি এটুকু বলবো মেয়ের ঋতুকালীন কাপর খুজতে গিয়ে আবার মেয়ের মায়ের কাপর নিয়ে আসবেন না। এবার সেই কাপরের কিঞ্চিৎ কেটে নিয়ে তাতে রেডির তৈল মাখিয়ে আগুনে জ্বালাবেন এবং সেটাকে কাজল বানাবেন এবার সেই কাজল চোখে দিয়ে সেই মেয়ের সাথে দেখা করবেন। এবার দেখেন সেই মেয়ে আপনাকে কি বলে, সে অবশ্যই আপনাকে মনে করবে না যে আপনি তার বাপ চাচা বা অন্য কেউ ! 

২। আবার অশ্বনী নক্ষত্রে পলাশ গাছের শিকর হাতে নিয়ে সেই দিন যদি আপনার কাঙ্খিত মেয়ের সাথে দেখা করেন তবে সেই মেয়ে আপনাকে দেখা মাত্র বিচলিত হবে এতে বিন্দু মাত্র সন্দেহ নাই । তবে পলাশ গাছ খুজে পাওয়া টা যেমন আপনার ব্যক্তিগত তেমনি গুরুর অনুমতি বিহিন এই কাজটি করাও মুর্খতা ছাড়া অন্য কিছু বলে আমি মনে করি না। তবে আপনি কিছু কিছু গাছ নিজ প্রয়োজনে আপনার বসত বাড়ীর চারপাশে লাগাতে পারেন এতে আপনার প্রেমিক হৃদয়ের স্বারাদিতে যেমন কাজে লাগবে প্রকৃতির ভারসাম্য রক্ষা করতেও কাজে লাগবে এবং ঔষধি গাছ হিসাবে তো লাগবেই।। তাই গাছটি আজই খুজে বের করুন।




বিঃদ্রঃ আপনি প্রশ্ন করেছেন তাই আমি উত্তর সংগ্রহ করে সেটা বললাম, কিন্তু ব্যাক্তিগত ভাবে আমি এসব একদমই বিশ্বাস করিনা। এগুলো কুসংস্কার ছাড়া আর কিছুই নয়। দয়া করে এগুলো চেষ্টা করবেন না বা কাউকে এসবের জন্য অর্থ দিয়ে ঠকবেন না।

আপনি নিচের কিছু কাজ করুন - 
• নিজের মনকে শান্ত করুন। 
• আপনার কঠিন বিষয় প্রথমে চর্চা করুন।
• সবসময় না পড়ে একটি রুটিন তৈরি করুন। 
• রুটিনে আপনার নিজস্ব কর্মকান্ড যোগ করুন। 
• রুটিন অনুসারে চলুন। 
• লক্ষ্য নিয়ে পড়ুন। 
• পড়াশোনার সময় অবাঞ্চিত জিনিস হাতের কাছে রাখবেন না। 
• অপ্রোয়জনে মোবাইল ব্যবহার করবেন না। 
• নিজেকে সব বিষয়ে প্রস্তুত করুন। 
• অবাঞ্চিত সময় অপচয় করা থেকে বিরত থাকুন এবং যোগব্যায়াম করুন। 
• অধিক রাত্রে পড়াশোনা না করে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ুন এবং সকালে আপনার পড়া শেষ করুন।

হ্যা  দেখলাম  উওরটা ভুল  উনি  হয়তো  প্রশ্নটি  ভালো  ভাবে  বুঝতে  পারেননি । 

 পক্স বা জলবসন্ত এক ধরনের ভাইরাল ইনফেকশন যা আমাদের সবারই কম বেশি হয়েছে এবং আমাদের অনেকের মুখে বা শরীরে এর দাগও রয়ে গেছে। ২ সপ্তাহের মধ্যে চিকেন পক্স সেরে যায় কিন্তু দাগ গুলো থেকে যায়। পক্স সেরে যাবার পর পরই উচিত দাগ গুলো রিমুভ করা তা না হলে অনেক সময় এগুলো চিরস্থায়ী হয়ে যায়। আজ আমি হাতের কাছে থাকা উপাদান ব্যবহার করে স্কার দূর করার কথা জানাব। কিছু কিছু মানুষের ক্ষেত্রে যদিও একটু দেরি হয়ে গেছে এই দাগ গুলো দূর করার উপায় জানতে, তবুও চেষ্টা করে দেখতে তো দোষ নেই।


• ডাবের পানিঃ


শুধু পক্সের দাগ কেন? স্কিনের যেকোনো দাগ দূর করার জন্য প্রথমে যে জিনিসটির কথা মাথায় আসে সেটি হলো ডাবের পানি। বসন্ত সেরে যাবার পর পরই প্রতিদিন কটন বলে ডাবের পানি নিয়ে দাগের উপর দিবেন। আর এভাবে তত দিন করবেন যত দিন না স্কার গুলো ইনভিসিবল হবে।


• বেকিং সোডাঃ


বেকিং সোডা হলো একটি আ্যালকালিন পদার্থ। যার এসিডিটি খুব নিচু স্তরের। হাফ টেবিল চামচ বেকিং সোডা এক গ্লাস পানিতে নিন। তারপর দাগ যুক্ত স্থান গুলোতে লাগান নিয়মিত।


• গাঁদা ফুলঃ


চিকেন পক্সের কারণে যে দাগ হয়েছে সেটি দূর করার জন্য গাঁদা ফুলের জুড়ি নেই। ২ টেবিল চামচ গাঁদা ফুল এক কাপ পানিতে সারা রাত ভিজিয়ে রাখুন। তারপর সকালে এটি পেস্ট করে নিন, আর দাগের উপর মাখুন। খুব তাড়াতাড়ি মুক্তি পাবেন অনাকাঙ্ক্ষিত এই দাগ গুলো থেকে।


• লেবুর রসঃ


সব ক্ষেত্রের মত লেবুর রস এবার-ও তার ক্ষমতা দেখিয়ে দিল। অর্ধেক লেবুর রস ২ টেবিল চামচ পানির সাথে মিশিয়ে দাগের উপর লাগান। কিন্তু এই পদ্ধতি শুধু মাত্র রাতে অ্যাপ্লাই করবেন। কারণ দিনের বেলা সূর্যের আলো লেবুর রসের সাথে রিআ্যাকট করে নতুন দাগের সৃষ্টি করবে।


• মধুঃ


দাগের উপর নিয়মিত মধু লাগানো চিকেন পক্সের দাগের জন্য আরেকটি উপযুক্ত ট্রিটমেন্ট। যত দিন না দাগ যাবে তত দিন খাঁটি মধু দিনে ৩/৪ বার করে দাগের উপর লাগাবেন।


• ওটমিলঃ


আধা কাপ ওটমিলের সাথে এক কাপ গরম পানি নিন। তারপর এটি ঠাণ্ডা করে দাগ যুক্ত স্থানে লাগান। এমনকি চিকেন পক্সের কারণে যে চুলকানি হয় সেটাও দূর করতে ওটমিল সক্ষম।


• চন্দনের তেলঃ


রূপচর্চার জন্য আমরা অনেকেই এই তেল ব্যবহার করে থাকি। ত্বকের জৌলুশ বাড়াতে চন্দনের তেল যেমন জাদু দেখায় তেমনি চিকেন পক্স জনিত দাগ গায়েব করতে এর জুড়ি নেই। চন্দন তেলের সাথে চাইলে ভিটামিন ই অয়েলও মিশিয়ে নিতে পারবেন।


• গাজর ও ধনেপাতাঃ


শুধু বাহ্যিক আ্যাপলিকেশন নয় অভ্যন্তরীণ থেকেও পক্সের দাগ নির্মূল করা যায়। ১০০ গ্রাম গাজরের সাথে ৬০ গ্রাম ফ্রেশ ধনে পাতা দিয়ে স্যুপ বানিয়ে ফেলুন। তারপর দিনে ২ বার করে সেবন করুন। এতে আপনার দাগ দূর হবে সঙ্গে চিকেন পক্সের ট্রিটমেন্টেও কাজে লাগবে।


• রসুনঃ


পক্সের সময় রসুন খেতে হয়ত মানা কিন্তু মুখের দাগ মুছে ফেলতে তো মানা নেই। তাই নিয়ম করে প্রতিদিন রাতে কাঁচা রসুন দাগের ওপর লাগাবেন।


• নারিকেল তেলঃ


এই পদ্ধতি তাদের জন্য যাদের দাগ বেশ আগেই হয়েছে কিন্তু এখনো সে দাগ মিলিয়ে যায় নি। প্রতিদিন সকালে দাগের উপর নারিকেলের তেল রাব করুন।


• পেঁপে এবং মধুর পেস্টঃ


এই দুটো উপাদানই দাগ নির্মূলে কার্যকরী। কারণ এরা এনজাইম, এমাইনো এসিড কনটেইন করে। পাকা পেঁপে আর মধু দিয়ে পেস্ট বানিয়ে দাগের উপর দিন দিনে ২ বার করে।


• এলোভেরা জেলঃ


এলোভেরার কাঁচা পাতা থেকে নেয়া জেল দাগের উপর নিয়মিত লাগান। দেখবেন কয়েক দিনের মধ্যে দাগ গুলো কোথায় যেন হারিয়ে যাবে।


শুধু মুখে বা শরীরে মেখে নয় চিকেন পক্সের দাগ দূর করার জন্য দৈনন্দিন খাওয়া দাওয়ার ওপর নজর দিতে হবে। ভিটামিন কে স্কিনের জন্য উপকারী। কারণ এরা শরীরের ক্ষত এবং দাগ থেকে ত্বক কে রক্ষা করে। তাই প্রতিদিন খাদ্যতালিকায় বাঁধাকপি, টমেটো, লিভার, স্পিনাচ, লিন মিট, শালগম রাখুন। আর দেখুন ভেতর থেকেই আপনি সক্ষম হচ্ছেন আপনার শরীরের বাইরে থাকা দাগ দূর করতে। এছাড়া আমরা তো জানি যে পানি আমাদের শরীরের জন্য উপকারী। ডেইলি ২ লিটার পানি পান করুন। শরীরে থাকা টক্সিন দূর তো হবেই সেই সঙ্গে পক্সের দাগও দূর হবে। পানি সারকুলেশন ও কোলাজেন উৎপন্ন বাড়িয়ে দেয়। ফলে আপনার স্কিন ইভেনলি টোনড থাকে। যখন স্কিন ইভেনলি টোনড থাকে তখন স্কার একটু কমই ভিজিবল হয়। আশা করছি আমার এই টিপস গুলো সবার কাজে লাগবে। ধন্যবাদ।


অনলাইনে ইনকাম করতে চান সেটা খুব ভালো কথা,আর এখন অনলাইনে কাজ/ফ্রিল্যান্সিং  করে একজন চাকুরীজীবি এর মত ইনকাম করা যায়, কিন্তু মোটামুটি ভালো ইনকাম করতে  হলে আপনাকে আগে প্রায় তিন মাসের কোর্স করতে হবে গ্রাফিকস ডিজাইন, ওয়েব ডিজাইন,  ইত্যাদি,  এককথায় আপনাকে ফ্রিল্যান্সিং করার জন্য কোর্স করতে হবে, তাহলে বলা যায় আপনি মোটামুটি ভালো টাকা ইনকাম করতে পারবেন, আর আপনি যেহেতু স্টুডেন্ট তাই আপনার পক্ষে কোর্স কমপ্লিট করতে অসুবিধা হবেনা, ভেবে দেখুন যদি কয়েকমাস একটু কষ্ট করে কোর্স টি কমপ্লিট করতে পারেন তাহলে আপনার জন্য ইনকামের একটা ভালো রাস্তা তৈরী হবে,

বাংলাদেশে সর্বপ্রথম জাতীয় পতাকা
উত্তোলন করা হয় ২মার্চ ১৯৭১সালে।

সিমেন্ট কি দয়ে?

MahmudHossein
Dec 7, 07:55 PM



১. সাধারণ পোর্টল্যান্ড সিমেন্ট

উপাদান- 

ক্লিংকার >=৯৭% এবং জিপসাম =<০৩%

২. পোর্টল্যান্ড প্রজ্জোলনা বা ফ্লাই অ্যাশ সিমেন্ট

উপাদান

ক্লিংকার = ৮৪-৮৬%, ফ্লাই অ্যাশ=১১-১৩% এবং জিপসাম =<০৩%

৩. ব্লাষ্ট ফার্মেস স্লাগ সিমেন্ট

উপাদান

ক্লিংকার =৭০-৭৫%, ব্লাষ্ট ফার্নেস স্লাগ =২০-২৫% এবং জিপসাম =<০৫%