শেয়ার করুন বন্ধুর সাথে

Call

ইহরামসম্পাদনা

হজ্বকালীন সার্বিক অবস্থাকে বলা হয় ইহরাম যার প্রধান চিহ্ন হলো দুই খণ্ড সেলাইবিহীন সাদা কাপড় পরিধান। ইহরাম-এর নির্দ্দিষ্ট স্থানকে বলা হয় মিকাত। হজ্বের সময় তালবিয়াহ নামক দোয়া পাঠ করা হয়। এটি নিম্নরূপ:

তালবিয়াহ হলো-‘লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইকা, লাব্বাইকা লা-শারীকা লাকা লাব্বাইকা। ইন্নাল হামদা ওয়ান নেয়ামাতা লাকা ওয়াল মুলকা লা-শারীকা লাকা। এর অর্থ হলো, হে আল্লাহ, আমি হাজির আছি, আমি হাজির আছি। আপনার কোনো শরীক নেই, আমি হাজির আছি। নিশ্চয় সকল প্রশংসা ও নেয়ামত আপনারই এবং সমগ্র বিশ্বজাহান আপনার। আপনার কোনো শরীক নেই।

তাওয়াফ

ক্বাবা শরীফের দক্ষিণ-পূর্ব থেকে শুরু করে একাদিক্রমে ৭বার ক্বাবা শরীফ প্রদক্ষিণ করাকে ইসলামে ‌‌‌তাওয়াফ বলা হয়ে থাকে। মুসলমানদের জন্য এটি হজের একটি অপরিহার্য অঙ্গ।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Rubidium

Call

হজ পালনের নিয়ম আসলে ফরজ ও ওয়াজিব মিলে মোট দশটি।ফরজ কাজ তিনটি।আর ওয়াজিব সাতটি।হজের ফরজ হলো ইহরাম বাঁধা,নয় জিলহজ তারিখে আরাফার ময়দানে অবস্হান ও তাওয়াফে জিয়ারত করা।আর ওয়াজিব হলো রাতে মুজদালিফায় অবস্হান,সাফা মারওয়ায় সাঈ করা,মিনায় শয়তানকে পাথর নিক্ষেপ,মাথা মুণ্ডন,কুরবানি করা,বিদায়ী তওয়াফ করা ও দম দেওয়া।মহানবি সা এর রওজা জিয়ারত হজের আওয়াভুক্ত নয়।তবে অবশ্যই জিয়ারত করতে হবে।না হলে জীবন বৃথাই থেকে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ