jsc তে আমার ভালোই রেজাল্ট হইছে।আমার সদর এর মধ্যে ৭ম ট্যালণ্টপুল।এখন ৯ এ বিঙ্গান নিয়ে পড়তেছি।কিন্তু এটা আমার আর ভালো লাগে না।এখন hsc তে এটা পড়ব না ভাবতেছি।এখন তাহলে কোন বিভাগে আমার যাওয়া উচিত?নাকি পলিট্যাকনিক্যাল?
শেয়ার করুন বন্ধুর সাথে

তাহলে ভাইয়া তোমার মানবিক বিভাগে যাওয়া ভালো হবে। যদি সত্যিই তোমরা বিজ্ঞান বিভাগ ভালো না লাগে। আমিও ssc লেভেল এ সাইন্স নিয়ে পড়ছি। এখন hsc লেভেল এ মানবিক নিয়ে পড়তেছি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ছাত্র জীবনে সব চাইতে বড় বিষয় হচ্ছে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করা । সঠিক সিদ্ধান্ত না নিতে পারায় অনেক ভালো ছাত্রছাত্রী অকালেই লেখাপড়া থেকে ঝরে যায়। 

আপনার প্রশ্নটি পড়ে  বুঝলাম যে, আপনি অনেক মেধাবী একজন ছাত্র । এখন যদি সিদ্ধান্তের অভাবে নিজের উজ্জ্বলতা হারিয়ে ফেলেন তবে জীবনের কঠিন সময় গুলোতে আফসোস করতে হবে । 

এখন মূল কথায় আসি । একজন মানুষ যদি কোন কাজকে ভালোবেসে করে বা কাজটি করতে তার ভালো লাগে তবে সেই কাজে তার সফলতা অনিবার্য । সেটা যেকোন কাজ হতে পারে । তন্মধ্যে লেখাপড়া অন্যতম । 

যখন একজন ছাত্রকে যদি জোরপূর্বক তার ইচ্ছের বিরুদ্ধে একটি বিষয়ে অধ্যয়ন করতে দেয়া হয় তবে সে পরিবেশের চাপে হয়তোবা ভালো রেজাল্ট করতে পারে, সে শুধু নিজেকে একটা মেশিন রূপে ব্যবহার করে মুখস্ত করে ভালো রেজাল্টের জন্য কাজে লাগাতে বাধ্য হয় । ফলে সে জীবনের আনন্দ এবং লেখাপড়ার মজা থেকে বঞ্চিত হয়  । 


তাই অপনার জন্য উপদেশ হলো যে, আগে আপনি নিজে ঠিক করুন যে আপনার কোন বিষয় পড়তে ভালো লাগে । যদি বিশ্ববিদ্যালয়ে পড়ার ইচ্ছে থাকে তবে গণিতে ভালো থাকলে ব্যবসায় শিক্ষা শাখা নিতে পারেন । আর যদি গণিতে দুর্বল হয়ে থাকেন তবে মানবিক শাখা নিবেন । এইসব বিষয় সম্পর্কে জানতে আপনি আপনার সহপাঠীদের বই গুলো নিয়ে পড়ে দেখতে পারেন ।


অপরদিকে যদি আপনার 4 বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স করার ইচ্ছে থাকে তবে পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তি হতে পারেন ।


আপনার জন্য শুভকামনা রইলো ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ