১ :- আল্লাহ তায়ালা সর্ব শক্তিমান। তিনি সবর্জ্ঞ। তিনি যেমন মানুষকে সৃষ্টি করেছেন তেমনি শয়তানকেও সৃষ্টি করেছেন। মানুষ কোন খারাপ কাজ করলে আমরা বলি শয়তানের প্ররোচনায় পড়ে করেছে। কিন্তু আল্লাহর ইচ্ছা ছাড়া একটি পাতাও নড়েনা। তাহলে মানুষ যে খারাপ কাজ করে তা ও আল্লাহর ইচ্ছায় করে। তাহলে আল্লাহ মানুষকে পরকালে শাস্তি কেন দিবেন?

২ :- খারাপ মানুষের জন্য পরকালে জাহান্নাম নির্ধারিত। জাহান্নামের আজাব অত্যন্ত কষ্টদায়ক। আল্লাহ তায়ালা অত্যন্ত দয়ালু। তিনি নিশ্চয় মায়ের থেকেও বেশী দয়ালু। একটা সন্তান যদি তার মাকে সারা জীবন কষ্ট দেয় তবুও তিনি তার সন্তানকে জাহান্নামে ফেলতে চাইবেন না। তাহলে আল্লাহ কেন চাইবেন?

৩:- আল্লাহ তায়ালা আমাদেরকে পৃথিবীতে পাঠিয়েছেন পরীক্ষা করার জন্য। কিন্তু তিনি প্রত্যেক প্রাণ সৃষ্টি করার সময় ই জানেন যে এই প্রাণ কি ভালো কাজ করবে নাকি খারাপ কাজ করবে। এবং এটাও জানেন যে এই প্রাণ কি জান্নাতি নাকি জাহান্নামী। তাহলে তিনি তখন সৃষ্টি করলেন কেন?


শেয়ার করুন বন্ধুর সাথে
Md Ashif

Call
১ম প্রশ্নের উত্তর, মানুষ প্রানীকে নিজ ইচ্ছায় 
কাজ করার ক্ষমতা দিয়েছেন।  কাজ অনুযায়ী 
কর্মফল পাবেন।

২য় প্রশ্নের উত্তর: ধরুন আপনি আপনার ভাইকে 
হত্যা করলেন। এখন আপনার বাবা/মা দয়ালু বলে 
সে কি আপনাকে ছেড়ে দিবে? যদি ছেড়ে দেয় অন্য 
ছেলের প্রতি অবিচার করা হবে।যেহেতু আল্লাহ ন্যায় 
বিচারক। শাস্তি না দিলে অন্যের প্রতি অবিচার করা হবে। 
তাইনা?

৩য় প্রশ্নের উত্তর: আপনি ভাল কাজ করবেন নাকি খারাপ 
কাজ করবেন সেটা আল্লাহ জানেন। আপনি তো জানেন না। 
তখন আপনাকে শাস্তি দেয়ার জন্য নিয়ে গেলে আপনি বলবেন 
আমি কি করেছি?  আল্লাহ আপনি তো অবিচার করছেন।।

আশা করি উত্তর গুলা কেমন হইছে মন্তব্য করে জানাবেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
PolashRoy

Call
আপনি ভাল কাজ করলে সেটা আল্লাহর ইচ্চা, 
খারাপ কাজ করলেও আল্লাহর ইচ্ছা। আর 
আল্লাহ ভাল মানুষদের জন্য দয়ালু। শয়তান 
লোকদের শাস্তি পেতেই হবে। তারপরে অপরাধ 
না করতেই যদি শাস্তি দেয় তাইলে কেমন 
আল্লাহ হয়? সে তো আল্লাহ থাকেনা।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এটাই তো সৃষ্টিকর্তার খেলা। এসব সন্দেহ মনে কুফরীর সৃষ্টি করে। এ সম্পর্কে একটি ছোট গল্প বলছি। আপনি যদি গ্রামে বেড়ে উঠে থাকেন তাহলে ছোটবেলায় নিশ্চয়ই খেলার জন্য কঞ্চি, পলিথিন কাগজ, সুতা ইত্যাদি দিয়ে ঘরের আকৃতি বানিয়ে থাকবেন। আপনি জানতেন যে খেলা শেষে ঘরটি ভেঙ্গে ফেলা হবে। আপনি জানা সত্ত্বেও কেন ঘরটি তৈরী করলেন??? ঘর যদি জিজ্ঞাসা করে তাহলে কী জবাব দিবেন??? বলবেন আমার ইচ্ছা হয়েছিল তাই, খেলার জন্য ইত্যাদি ইত্যাদি। আল্লাহর সৃষ্টির রহস্য তালাশ করুন তাহলেই এসব প্রশ্ন মনে কখনো আসবে না। . আপনার এসব প্রশ্নের বিস্তারিত উত্তর জানতে একটি ভালো লেখকের ইসলামী বই অথবা একজন ইমাম/মৌলানা/ইসলাম গবেষকের সাথে যোগাযোগ করুন। কারণ উনারা আপনাকে ভালোভাবে বুঝাতে পারবেন যা আমরা পারব না। আর উত্তরগুলো সম্পর্কে বিস্তারিত লিখা প্রকাশ করা কঠিন ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

"এটাই তো সৃষ্টিকর্তার খেলা। এসব সন্দেহ মনে কুফরীর সৃষ্টি করে। এ সম্পর্কে একটি ছোট গল্প বলছি। আপনি যদি গ্রামে বেড়ে উঠে থাকেন তাহলে ছোটবেলায় নিশ্চয়ই খেলার জন্য কঞ্চি, পলিথিন কাগজ, সুতা ইত্যাদি দিয়ে ঘরের আকৃতি বানিয়ে থাকবেন। আপনি জানতেন যে খেলা শেষে ঘরটি ভেঙ্গে ফেলা হবে। আপনি তা জানা সত্ত্বেও কেন ঘরটি তৈরী করলেন??? ঘর যদি আপনাকে জিজ্ঞাসা করে আমাকে ভেঙ্গেই যখন ফেলবে তখন তৈরি করলে কেন? তাহলে কী জবাব দিবেন??? বলবেন আমার ইচ্ছা হয়েছিল তাই, খেলার জন্য ইত্যাদি ইত্যাদি। আল্লাহর সৃষ্টির রহস্য তালাশ করুন তাহলেই এসব প্রশ্ন মনে কখনো আসবে না। আপনার এসব প্রশ্নের বিস্তারিত উত্তর জানতে একটি ভালো লেখকের ইসলামী বই অথবা একজন ইমাম/মৌলানা/ ইসলাম গবেষকের সাথে যোগাযোগ করুন। কারণ উনারা আপনাকে ভালোভাবে বুঝাতে পারবেন যা আমরা পারব না। আর উত্তরগুলো সম্পর্কে বিস্তারিত লিখা প্রকাশ করা কঠিন ।"

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ইসলামী শরীয়াহ্ ভিত্তিক কোন কিছু জিজ্ঞেস করা।

যেমন হালাল, হারাম, জায়েয, না_জায়েয, কালেমা, নামাজ, রোজা, হজ্ব, যাকাত, মোট কথা জীবন চলার ব্যপারে যে কোন বিষয়ে জিজ্ঞেস করার নামই হলো ইসলামী প্রশ্ন।।।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ