শেয়ার করুন বন্ধুর সাথে
Call

বয়স ও লিঙ্গ উল্লেখ করে প্রশ্ন করবেন। 

হাইড্রোনেফ্রোসিস হলে কিডনি ফুলে যায়। সাধারণত একটা কিডনিতে এমন সমস্যা দেখা দেয় তবে দুটো কিডনিতেও হতে পারে। রোগটা বিভিন্ন কারণে হয়ে থাকে। সেই কারণগুলো আগে বের করতে হবে। তারপর, কারণ অনুযায়ী চিকিৎসা চলে। Urinary System এ কোন ব্লক থাকলে হাইড্রোনেফ্রোসিস হতে পারে। বারবার প্রসাবে ইনফেকশন হলে এমন সমস্যা হতে পারে। তবে.... অধিকাংশ ক্ষেত্রে কিডনিতে/ ইউরিনারি সিস্টেমে পাথর হলে হাইড্রোনেফ্রোসিস হয়ে থাকে। একারণে, আপনার পুরো রিপোর্ট টা দেখা লাগতো। Usg of KUB,  urine routine test, s.creatinin রিপোর্ট দেখলে বুঝতাম কি কারণে সমস্যা টা হয়েছে! 

চিকিৎসা হলো কারণ বের করে চিকিৎসা শুরু করা। ইনফেকশন থাকলে যথাযথ এন্টিবায়োটিক দিয়ে চিকিৎসা শুরু করতে হয়। পাথর থাকলে সে অনুযায়ী ব্যবস্থা নিতে হয়। রোগের তীব্রতা বেশি না হলে প্রথম দিকে ওষুধ দিয়ে চিকিৎসা চলে। ওষুধে কাজ না হলে, অপারেশন এর প্রয়োজন হতে পারে। অপারেশন গুলো তেমন জটিল নয়। অনেকটাই নিরাপদ। একজন দক্ষ Urologist কে দেখালে ঠিক হয়ে যাবে। 

প্রতিরোধের জন্য, সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। ধূমপান বা কোন নেশা করা যাবে না। এক্টিভ থাকতে হবে। খুব ভারী ব্যয়াম করা যাবে না। নিজ থেকে এটা-ওটা ওষুধ গ্রহণ করা যাবে না। বিবাহিত হলে সেক্স করার পর যত দ্রুত সম্ভব প্রসাব করতে হবে এবং যৌনাঙ্গ পরিষ্কার করতে হবে। 

নিয়মিত পাথরকুচির পাতা গ্রহণ করতে পারেন ( ১০/১৫ টা করে ) এবং, অবশ্যই একজন Urologist এর পরামর্শ ও চিকিৎসা নিতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ