এতে আমার পড়ার জন্য কিছুটা হলেও উপকারে আসতে পারে।দড়া করে কেউ এড়িয়ে যাবেন না।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

সকাল:=>সকাল ৭-৭.৩০,রসায়ন,৭.৩০ -৮.৩০ গণিত, সন্ধ্যা =>৬-৬.৩০, জীব বিজ্ঞান, ৬.৩০-৭.০০,পদার্থ বিজ্ঞান, ৭.২০-৮.০০ ম্যাথ/উচ্চতর গণিত, ৮.০০-৮.৩০-ইংরেজি ১ম, ৮.৩০-৯.০০ ইংরেজি ২য়,৯.০০-৯.৩০ বাংলা, ১০.০০-১০.৪০ সমাজ,১০.৪০-১১.০০,শারীরিক শিক্ষা,, এগুলো স্কুল চলাকালীন সময়ে,আর আপনি শুক্রবার এ বাড়তি রুটিন না করে,যে পড়াগুলোতে পিছিয়ে থাকবেন, ওই পড়াগুলো এগিয়ে নিবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আসলে আপনার পড়ার রুটিন আপনাকেই করতে হবে, অন্য জন্য করে দিতে পারবেন না, শুধু একটি ভাল পরামর্শ দেওয়া যাবে, কিভাবে করলে ভাল হয় এর একটি পরামর্শ দেওয়া যায়। আমি আপনাকে একটি রুটিন তৈরির নিয়মগুলো দিলাম আপনি নিজের মত করে তৈরি করে নিনঃ

 ঘুমের সময় নির্ধারণ করতে হবে আপনার ‘বায়োলজিক্যাল ক্লক’ অনুযায়ী। নিয়মিত ও যথেষ্ট। সকাল হচ্ছে উত্তম সময় পড়ালেখা মনে রাখার। আরো অধিক উত্তম সময় হচ্ছে, সূর্যোদয়ের এক ঘণ্টা পূর্বে। একটানা অনেকক্ষণ পড়তে হলে মাঝখানে বিরতি দেয়া উত্তম। এক কিংবা দু’ঘণ্টা পর পর অন্তত পাঁচ মিনিট বিরতি দিতে হবে। এ সময় একটা গান শুনতে পারেন কিংবা সটান শুয়ে পড়তে পারেন। কম হলেও প্রতিদিন অন্তত ৩০ মিনিট হালকা শরীরচর্চা করুন। অতিরিক্ত রাত করে ঘুমোতে যাবেন না । পড়াতে মন না বসলেও প্রথম প্রথম অনিচ্ছা সত্ত্বেও পড়তে বসুন । 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আসলে পডাটা হলো নিজের মধ্যে। আপনি যেহেতু সাইন্স নিয়ে পডবেন তাই বেশি বেশি পডতে হবে। সেক্ষেত্রে কখন কি বই পডতে হবে তা ইন্ডিগেট করে বলাটা ঠিক হবে না।কারণ একেক জনের কাছে একেক সময় একেক বিষয় পডতে ভাল লাগে। তবে সকালের দিকে পডাটা বেশি কাজে দেয়। তাই কঠিন পডাগুলো সকালের দিকে পডা উচিত। আর অযথা সময় নষ্ট না করে যখন সময় পাবেন তখনই পডতে বসবেন। আপনার যখন যে বিষয়টা পডতে মন চাইবে তখন সেটাই পডবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ