মহীসোপান (continental Shelf) : পৃথিবীর মহাদেশগুলোর চতুর্দিকে স্থলভাগের কিছু অংশ অল্প অল্প ঢালু হয়ে সমুদ্রের পানির মধ্যে নেমে গেছে। এরূপে যেসব অংশে সমুদ্রের গভীরতা ১৮০ মিটারের (৬০০ ফুট) অনধিক, সেসব ক্রমনিম্ন নিমজ্জিত অংশকে মহীসোপান বলে। এবং মহীসোপান ০.১ ডিগ্রি কোণে সমুদ্র তলদেশে নিমজ্জিত থাকে।

  সূত্র এখানে  ও এখানে

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

পৃথিবীর মহাদেশসমূহের চারদিক স্থলভাগের কিছু আংশ অল্প ঢালু হয়ে সমুদ্রের পানির মধ্যে নেমে গেছে.এরূপে সমুদ্রের উপকূলরেখা থেকে তলদেশ ক্রমনিন্ম নিমজ্জিত অংশকে মহীসোপান বলে.এটি ১ ডিগ্রি কোণে সমুদ্র তলদেশে নিমজ্জিত থাকে. তথ্যসূত্র:-নবম দশম শ্রেণির ভূগোল ও পরিবেশ বইয়ের 94 পৃষ্ঠা.

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
MR Hossain

Call
মহীসোপান (Continental shelf)  স্থলভাগ সন্নিহিত সমুদ্রতলের অংশ যেখানে পানির গভীরতা সর্বোচ্চ ২০০ মিটার। মহীসোপান বলতে মহাদেশীয় ভূভাগের স্থানীয়ভাবে নিমজ্জমান অংশকে বোঝায়। এগুলো খুবই সমতল তলাবিশিষ্ট এবং নতিমাত্রা ১:৫০০-এরও কম। অনেক বিশেষজ্ঞ মহীসোপানকে মহীচত্বর হিসেবে আখ্যায়িত করেন। মহীসোপানের গড় প্রস্থ প্রায় ৬৫ কিমি; কোথাও ২০/৩০ মিটার আবার কোথাও বা ১০০ কিলোমিটারেরও বেশি। অধিকাংশ মহীসোপানই স্থলভাগের অংশ হিসেবে থাকার সময়কার অর্জিত বৈশিষ্ট্যাদি আজও ধারণ করে আছে। তাই দেখা যায় যে ১৫,০০০ বছর আগে যখন সমুদ্রপৃষ্ঠ আজকের তুলনায় প্রায় ১২০ মিটার নিচে ছিল, তখনকার হিমবাহ আবৃত স্থলভাগের কিংবা স্থলভাগের মধ্যকার নদীতলের উপাদান বা বৈশিষ্ট্যাদির চিহ্ন আজও বিরাজমান আছে। মহীসোপানের উপরিস্থিত অগভীর পানি গভীর ও অবারিত সমুদ্রের পানি থেকে পৃথক। উপকূলীয় নদীসমূহের প্রচুর দ্রবীভূত পুষ্টি উপাদান এই অগভীর পানিতে এসে মিশে যায়। এতে পললের পরিমাণও সাধারণত উচ্চমাত্রায় থাকে বলে মাঝ সমুদ্রের পানিরাশির চেয়ে এই পানি কম পরিষ্কার। বিভিন্ন সামুদ্রিক উদ্ভিদ, শৈবাল, প্রবাল, ঝিনুক, শামুক, বিভিন্ন প্রজাতির গর্তবাসী, পোকামাকড়, খোলসবিশিষ্ট প্রাণী, উদ্ভিদ ও বিভিন্ন সিলেনটারেটা (coelenterates) মহীসোপানের অগভীর পানিতে নিবাস গড়ে তোলে। এছাড়া বিভিন্ন সামুদ্রিক ক্ষুদ্র প্রাণী, স্টার ফিস, বৃটল স্টার, সি কুকুমবার ও স্পঞ্জ ফিস এই অঞ্চলে বসবাস করে।
মহীসোপান০.১ ডিগ্রি ডিগ্রি কোণে সমুদ্র তলদেশে নিমজ্জিত থাকে।
Banglapedia

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ