গাঁজা খেলে নাকি ক্যন্সার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, কথাটা কতখানি সত্যি...??? গাঁজার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানাবেন।


শেয়ার করুন বন্ধুর সাথে
Unknown

Call
প্রশ্নানুযায়ী উত্তর দিতে গেলে বলতে হবে যে "গাঁজা ক্যান্সার প্রতিরোধ করে" এটি সম্পূর্ণ ভ্রান্ত ধারনা, কিংবা সহজভাবে বললে বেশি বুঝে এই টাইপের লোকেদের ধারনা।
গাঁজা নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা চলছে, এখনো পর্যন্ত এতে দুটি উপাদান পাওয়া গেছে যা মেডিক্যাল ট্রিটমেন্টের অংশ হতে পারে। উপাদান দুটি হলো CHS এবং THC। এদের মধ্যে CHS ক্যান্সার কোষের ছড়িয়ে পড়ার হার কমিয়ে দিতে পারে বলে দাবী করেছন একদল গবেষক। তবে ক্যান্সার প্রতিরোধ বা প্রতিকারে এর কোনো ভূমিকা এখনও প্রমাণিত হয়নি।
THC বা Tetrahydrocannabinol পেইন কিলার হিসেবে ব্যবহার করা যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। এখনো পর্যন্ত মেডিকেল ট্রিটমেন্টে এটি ব্যবহারের অনুমতি দেয়া হয়নি, তার মানে এর উপকারী বৈশিষ্ট্যগুলো আলাদা করে ব্যবহার করার জন্য আরও রিসার্চের প্রয়োজন।


গাঁজার যেসব উপকারিতা আছে সেগুলো খুবই সাময়িক। প্রাথমিকভাবে গাঁজা সেবনে মস্তিষ্কের হাইপোথ্যালামাস অঞ্চল উদ্দীপ্ত হয় এবং এর ফলে সৃজনশীলতা বৃদ্ধি পায়। কিন্তু ক্রমাগত ব্যবহারের ফলে দেহে এর চাহিদা আরও বেড়ে যায় এবং এক পর্যায়ে তা মারাত্মক স্বাস্থ্যঝুঁকির দিকে নিয়ে যায়। 

গাঁজা সেবনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় শ্বাসতন্ত্র, গাঁজা সেবনকারীরা নিউমোনিয়াসহ বিভিন্ন শ্বসনতান্ত্রিক রোগে আক্রান্ত হতে পারেন। এটি শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা হ্রাস করে এবং এক পর্যায়ে দৃষ্টিক্ষীণতা এবং স্মৃতিহীণতার সৃষ্টি করে।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ