আমি English writing pert মুখস্থ করতে পারি না।যদিও কিছু মুখস্থ করি কিছু দিন পর আবার ভূলে যাই। এমন কি কোনো ট্রিক আছে যেটা ফলো করলে মুখস্থ না করলেও লিখতে পারি।


Share with your friends
SindidHasan

Call

ইংরেজিতে writing পার্ট মুখস্থ করে লিখা অনেক কঠিন। বিশেষ করে ইন্টারমিডিয়েটে। এজন্য বিকল্প ব্যাবস্থা হলো ইংরেজি ভাষা শেখা। ভাষা শিখতে পারলে অনেক ভালো, না পারলে আপনি বেশি বেশি শব্দার্থ শিখবেন। এতে আপনি ইংরেজিতে কিছুটা হলেও লিখতে পারবেন।

Talk Doctor Online in Bissoy App

ইংরেজির writing অংশ মুখস্ত করার চেয়ে নিজে নিজে ব্যাখ্যা করে লেখা অনেক ভালো ।কারণ একটা অংশ মুখস্থ করলেন কিন্তু কিছুদিন পর তা ভুলে গেলেন তাহলে কি লাভ হলো ? আর পরীক্ষায় তো কোনো particular জিনিস থাকবে না ।সুতরাং আপনাকে নিজে নিজে লেখার অভ্যাস গড়ে তুলতে হবে যাকে বলে freehand writing । আপনি যা সম্পর্কে লিখবেন তা সম্পর্কে তথ্যগুলো জেনে নিন আর translation এর মতো করে ব্যাখ্যা করে লিখুন ।প্রথম প্রথম একটু সমস্যা হতে পারে কিন্তু যখন পূর্ণভাবে লিখতে পারবেন তখন যেকোনো বিষয়েই ইচ্ছামতো লিখতে পারবেন ।আর কিছু কিছু অংশে কমন কিছু বাক্য ব্যবহার করা যায় ।যেমন চিঠি বা ইমেইলের সম্বোধন ,প্যারাগ্রাফ এর ending point এগুলো ভালো কোনো বই থেকে দেখে নিন ।আর লেখার সময় নিজের ভাষায় লেখার চেষ্টা করুন এতে আপনার একদিকে যেমন দক্ষতা বাড়বে তেমনি আপনি যেকোনো সিচ্যুয়েশানে লিখতে পারবেন ।

Talk Doctor Online in Bissoy App