মাঝে মাঝে অসহ্য মাথা ব্যাথা করে। মাথা ব্যাথা সাড়াতে কি করতে পারি।


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

বিভিন্ন কারণে মানুষের মাথাব্যথা হতে পারে যেমন: বেশি কাজের চাপ, পানিশূন্যতা, তীব্রতর শব্দের মধ্যে বেশিক্ষণ অবস্থান করা, উদ্বেগ, উত্তেজনা, মহিলাদের পিরিয়ড ইত্যাদি। 

আপনি এটা ক্লিয়ার করেন নি যে "মাথা ব্যাথাটা" কি কি লক্ষণ সমন্ণিত। কারো কারো মাথার ডান দিকে, কারো কারো বাম দিকে, কারো কারো পুরু কপাল জুড়ে, আবার কারো কারো মাথার পেছনের দিকে ব্যাথা হয়। আবার দেখা যায় কারো ক্ষেত্রে সকালে সুর্য উঠার সময় থেকে মাথা ব্যাথা শুরু হয় ও সুর্য ডুবে গেলে চলে যায় এবং তার সাথে ঘাড় ব্যাথা থাকে। এটাকে আমরা মাইগ্রেন বলে থাকি। 

মাথা ব্যথার বড় কারণ হচ্ছে মস্তিষ্কে রক্ত সঞ্চালনে সমস্যা। আর এই রক্ত সঞ্চালনের তারতম্যের কারণেই মাইগ্রেন হয়। মস্তিষ্কে রক্ত সরবরাহ কমে গেলে চোখে অন্ধকার দেখা বা মাথা ঘোরা, ঝিমঝিম করা ইত্যাদি সমস্যা হয়। পরে রক্ত চলাচল হঠাৎ বেড়ে গেলে প্রচণ্ড মাথাব্যথার অনুভূতি তৈরি হয়। এটাকে বলে মাইগ্রেন। চকলেট, পনির, কফি ইত্যাদি বেশি খাওয়া, জন্মবিরতিকরণ ওষুধ, দুশ্চিন্তা, অতিরিক্ত ভ্রমণ, ব্যায়াম ইত্যাদির কারণে এ রোগ হতে পারে।

এখন কথা হলো কি করে এর থেকে মুক্তি পাবেন। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় কিছু নিয়ম কানুন মেনে চললেই এ সমস্যা থেকে মুক্তি লাভ করা যায় না। তার জন্য দরকার প্রপার ট্রিটমেন্ট। মাথা ব্যাথা যে কারণেই হোক না কেন এর ভালো এবং সর্বাধিক কার্যকরী সমাধান রয়েছে হোমিওপ্যাথি চিকিত্সা বিজ্ঞানে। তাই অভিজ্ঞ একজন হোমিওপ্যাথের সাথে যোগাযোগ করুন এবং চিকিত্সা নিন। আশা করি ঠিক হয়ে যাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jo1026n

Call

আপনি পেয়াজ কেটে টুকরো করে আপনার কানের সামনে ও কপালে কয়েক দিন মালিশ করুন অনেক ফল পাইবেন!তাছাড়া মাথা ব্যাথার মলম লাগাতে পারবেন!

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনার মাথা ব্যাথার জন্য আপনি -0.25 ক্ষমতার চশমা ব্যাবহার করতে পারেন। ইনশাআল্লাহ আপনার মাথা ব্যাথা কমে যাবে বা সেরে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
সব মানুষেরই কম বেশী মাথা ব্যথা হয়ে থাকে । তবে আপনি আপনা্র মাথা ব্যাথা কমানোর জন্য নিচের নিয়ম গুলো ফলো করতে পারেন ঃ

আকুপ্রেশারঃ

বহুবছর ধরে মাথা ব্যথা দূর করতে অনেকেই আকুপ্রেশার পদ্ধতি ব্যবহার করে আসছেন।এই ছোট্ট ঘরোয়া পদ্ধতিটি আপনাকে এক মিনিটের মধ্যে মাথা ব্যথা সারাতে সাহায্য করবে।

বাম হাতের বৃদ্ধাঙ্গুলি এবং তর্জনির মাঝখানের অংশে অন্য হাতের বৃদ্ধাঙ্গুলি ও তর্জনি দিয়ে চাপ দিন এবং ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। একই ভাবে ডান হাতেও করুন। বিশেষজ্ঞরা বলেন, আশা করা যায় এতে এক মিনিটেই মাথা ব্যথা সারবে।

পানি পানঃ

একচুমুক পানি পানও আপনাকে এক মিনিটের মধ্যে মাথা ব্যথা সারাতে কাজে দেবে। যখন আমাদের শরীর আর্দ্র হতে থাকে তখন ব্যথা ধীরে ধীরে কমে।

লবঙ্গঃ

কিছু লবঙ্গ তাওয়ার মধ্যে গরম করে নিন। গরম লবঙ্গ একটি রুমালের মধ্যে নিন। এক মিনিট এর ঘ্রাণ নিন এবং দেখুন মাথা ব্যথা চলে গেছে। 

লবণযুক্ত আপেলঃ

ব্যথা যদি বেশি হয় তবে এই ঘরোয়া পদ্ধতিটি চেষ্টা করে দেখতে পারেন।এক টুকরো আপেল চিবুতে পারেন তবে এতে একটু লবণ ছিটিয়ে নেবেন। এটা দ্রুত ব্যথা মুক্ত করতে সাহায্য করবে। 

আদা চিবুতে পারেনঃ

এক পিস টাটকা আদা চিবুতে পারেন এতে ৬০ সেকেন্ডে মাথা ব্যথা দূর হবে। আদা একটু বাজে গন্ধের হলেও পদ্ধতিটি কাজের। 

হাসি খুশি মনঃ

অনেকেই হয় তো বিশ্বাস করবেন না, তবে মনকে যদি ইতিবাচক এবং ভালো বিষয়ের দিকে নিয়ে যান তবে মাথা ব্যথা ৬০ সেকেন্ডেই দূর হবে। চেষ্টা করেই দেখুন না!

বিঃদ্রঃ অনেক সময় চোখের কারণেও মাথা ব্যথা হয়ে থাকে তাই আপনি চক্ষু ডাক্তারের শরণাপন্ন হতে পারেন ।
ধন্যবাদ ।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

"ডিসপ্রিন" ট্যাব. পানিতে মিশিয়ে খেয়ে নিন|ইনশাআল্লাহ মাথা ব্যথা সেরে যাবে|দাম অনেক কম

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ