প্লিজ 


শেয়ার করুন বন্ধুর সাথে

একজন ভাল মানের ক্রিকেটার হতে হলে অনুশীলনের কোনো বিকল্প নেই। এখনকার সেরা সেরা সব ক্রিকেটারই প্রচুর অনুশীলন করেছেন এই কাতারে পৌঁছাতে। অনুশীলনের শুরু করার পূর্বেই শুরুতেই খেয়াল রাখা উচিৎ কোন পজিশনে খেলবো। যেমন, ব্যাটসম্যান, বোলার, উইকেট রক্ষক ব্যাটসম্যান বা অলরাউন্ডার। এখন আমি যদি ব্যাটসম্যান হিসেবে খেলি তবে অবশ্যই আমাকে ব্যাটিংয়ে মনোযোগ দিতে হবে বেশি। অথবা আমি যদি বোলার হই তবে আমাকে বোলিংয়ে মনোযোগ দিতে হবে। আর অলরাউন্ডার হতে হলে নিয়ম করে দুই ক্ষেত্রেই সমান মনোযোগ দিতে হবে। একজন ভালো ক্রিকেটার হতে হলে অধ্যবসায়ীর বিকল্প নেই। খেলায় নিয়মিত হতে হবে। এছাড়াও ভুল থেকে শিক্ষা নিতে হবে। মোট কথা, মূল মনোযোগ ক্রিকেটকে ঘিরেই থাকতে হবে। স্বপ্ন যদি হয় ক্রিকেটার হবার তাহলে ছোট থেকেই সেটাতে মনোযোগ দিতে হবে। দেশের বিভিন্ন স্থানে গড়ে উঠেছে বেশ কিছু ক্রিকেট একাডেমী। বাংলাদেশের প্রেক্ষাপটে ক্রিকেট অত্যন্ত জনপ্রিয় এবং এই খেলায় প্রতিষ্ঠিত হওয়া সম্ভব। তাই যারা ক্রিকেটার হতে চায় তাদের অবশ্যই একাডেমীতে অনুশীলন করা উচিৎ। তবে একবারেই কেউ বড় ক্রিকেটার হতে পারেন না। এর জন্য লেগে থাকতে হবে। বয়স ভিত্তিক (অনূর্ধ) খেলে আসতে হবে। পাশাপাশি ডিভিশন পর্যায়ে খেলেও উন্নতি করা সম্ভব। এ জন্য হতাশ হওয়া চলবে না। সুত্র : প্রিয়.কম

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
JunedAhmed3

Call

সাকিব-তামিম-মুশফিকরা খেলছেন বিশ্বকাপে। দেশের সব মানুষের নজর এখন তাদের দিকে। তাদের দেখে অনেকেই সাকিব-তামিম হতে চায়। তবে সবার আগে খেলাটা শিখতে হবে। কোথায় শিখতে পারবে তা নিয়েই আমাদের এ আয়োজন।


রোজ বিকেলে পাড়ার মাঠে ক্রিকেট খেলে অনিক। পড়াশোনা করে আইডিয়াল স্কুলে। ছোট বলে বড়দের সঙ্গে খেলার সুযোগ মেলে না। কিন্তু ক্রিকেটই তার ধ্যান-জ্ঞান। বড় হয়ে সাকিব হওয়ার স্বপ্ন ওর। স্বপ্নের পথটা বন্ধুর হলেও চেষ্টা করলেই পাড়ি দেওয়া সম্ভব। 


কিভাবে? 

ক্রিকেট খেলার নিয়ম-কানুন আয়ত্ত করতে হবে। নিয়মিত চর্চা করতে হবে। দেশের বেশকটি ক্রীড়া প্রশিক্ষণ প্রতিষ্ঠান আছে। দেশের সবচেয়ে বড় ক্রীড়া প্রতিষ্ঠান বিকেএসপি। প্রতিবছর এখান থেকে বেরোচ্ছে প্রশিক্ষিত ক্রিকেটার। তাদের কেউ খেলে জাতীয় লীগে, কেউ ক্লাবে। অনেকেই জাতীয় দলে। 


অনিকের মতো যারা ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখো, তারা বিকেএসপি কিংবা অন্যান্য ক্রিকেট একাডেমিতে ভর্তি হতে পারো। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান কিন্তু উঠে এসেছেন বিকেএসপি থেকে। 


বিকেএসপিতে ভর্তির কায়দা-কানুন: 

বিকেএসপিতে ১২ থেকে ১৩ বছর বয়সী শিক্ষার্থীরা ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে ভর্তির সুযোগ পাবে। বছরের শুরুতে পত্রিকায় ভর্তির বিজ্ঞাপন প্রকাশিত হয়। সে অনুযায়ী জীবন বৃত্তান্ত, বর্তমান ঠিকানা ও চার কপি পাসপোর্ট সাইজের ছবিসহ লিখিত আবেদন করতে হবে। বিকেএসপির প্রশিক্ষণ কেন্দ্রে নির্দিষ্ট দিনে প্রশিক্ষণার্থীদের চূড়ান্ত ভর্তির জন্য বাছাই করা হয়। প্রাথমিক বাছাইয়ে সাধারণত স্বাস্থ্য ও বয়স দেখা হয়। প্রাথমিক বাছাইয়ের দ্বিতীয় পর্বে ফিটনেস দেখা হয়। 


তৃতীয় পর্বে শিক্ষার্থীকে মাঠে পাঠানো হয়। সেখানে কিছু মৌলিক পরীক্ষা নেওয়া হয়। প্রাথমিক বাছাইয়ে যারা টেকে, তাদের সাত দিনের অনুশীলন ক্যাম্প হয়। সাত দিন সকাল-বিকেল অনুশীলনের পর নেওয়া হয় লিখিত পরীক্ষা। লিখিত পরীক্ষা হয় ১০০ নম্বরে। বিষয় বাংলা, ইংরেজি, অঙ্ক ও সাধারণ জ্ঞান। ভর্তির পর শুরু হয় দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ। এখানে গ্রেডিং পদ্ধতিতে প্রতিযোগিতা হয়। প্রশিক্ষণের পর এসএসসি পাস করলে জাতীয়ভাবেই সার্টিফিকেট দেওয়া হয়। যোগাযোগ বিকেএসপি, জিরানি, সাভার, ঢাকা। ফোন : ৭৭০১২১৫-১৬, ০১৭১৩২৪৬০৪০


ক্লেমন রাজশাহী ক্রিকেট একাডেমি:

অনেকটা বিকেএসপির আদলেই এখানে ভর্তি করানো হয়। তবে বছরে একবার নয়, সাধারণত চার থেকে ছয় মাস পর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। অনূর্ধ্ব-১৬-১৮ বয়সের ক্রিকেটাররা এখানে প্রশিক্ষণের সুযোগ পায়। একাডেমিটি পরিচালনা করেন জাতীয় দলের সাবেক ক্রিকেটার খালেদ মাসুদ পাইলট। যোগাযোগ ক্লেমন রাজশাহী ক্রিকেট একাডেমি, রাজশাহী। [email protected] 


আরো আছে: 

ঢাকায় বেশকটি ক্রিকেট একাডেমি আছে, যেখানে চলে ক্রিকেট প্রশিক্ষণ। একাডেমিগুলোতে বছরের যেকোনো সময়ই শিক্ষার্থী ভর্তি হতে পারে। একবার ভর্তি হলে প্রতিবছর নতুন করে ভর্তি হতে হয় না। অধিকাংশ প্রতিষ্ঠানে ভর্তির জন্য ৮০০ থেকে ১৫০০ টাকা ফি নেওয়া হয় এবং মাসিক বেতন ৪০০ থেকে ৫০০ টাকা। 


তেমনি কয়েকটি প্রশিক্ষণ একাডেমির ঠিকানা- 


কলাবাগান ক্রিকেট একাডেমি, কলাবাগান মাঠ। ফোন-০১৭১৬২৭৮৭৩৬ 

ধানমণ্ডি ক্রিকেট একাডেমি, ধানমণ্ডি ৪ নম্বর মাঠ। ফোন-০১৭১৮৪৮৩৩৯৮ 

পল্লীমা ক্রিকেট একাডেমি মালিবাগ, চৌধুরীপাড়া। ফোন-০১৭১১৩১৭৮৪১

লার্ন ক্রিকেট একাডেমি, আবাহনী মাঠ। ফোন-০১৭১৬৭২১০০০ 

অঙ্কুর ক্রিকেট একাডেমি, আবাহনী মাঠ। ফোন-০১৮১৯২১৯৮৪২

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ