২১ বছর বয়সে ক্যালসিয়ামের অভাব হলে কি সেটা পুরন হবেনা,,

আর পুরন হলেউ কি ভবিষৎএ কোনো সমস্যা আবার হবে,,,

এক M.b.b.s  ডাক্তার বলে এই বয়সে ক্যালসিয়ামের ঘাটতি হলে নাকি ভাগ্য খারাপ,,তার কথা শুনে আমি অনেক চিন্তিত যে আমার ভবিষৎ এ আরো সমস্যা হবে নাকি,,,?


শেয়ার করুন বন্ধুর সাথে

ক্যালসিয়াম এর অভাব হলে দাঁত নষ্ট হয়ে যায়!! হাঁড নরম হয়ে যায়,এক সময় ভেঙ্গে যাবে!! আপনি ক্যালসিয়াম টেবলেট, ননি দুধ,দুধ জাতিয় খাবার,মলা/ডেলা মাছ(ছোট মাছ), খেতে পারেন।সকালে বা বিকালে সূর্যেরর রোদে বসে থাকবেন এই সময় মৃদু তাপ থাকে তাই তকের তেমন ক্ষতি হবেনা আর হাঁড শক্ত হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Yakub Ali

Call

আপনি বেশি চিন্তিত হয়ে পড়ছেন,

এটি ঔষধ

সেবনেই সম্পুর্ন সেরে যায়

আর ডাক্তার আপনাকে যেটা বলছে এটা

আমার বিশ্বাস করতে কষ্ট হচ্ছেভাল

কোন mbbbs

ডাক্তার এমন কথা বলতে আমি শুনিনি।

ঔষধ ছাড়া পুরন করুন ক্যালসিয়ামের

অভাব।

1) দুধ :

দুধ সর্বোৎকৃষ্ট ক্যালসিয়াম সমৃদ্ধ একটি খাবার। শুধুমাত্র বাচ্চাদের জন্যই না এটি প্রাপ্ত বয়স্কদের জন্যও একটি প্রয়োজনীয় খাবার। এটি এমনই একটি খাবার যা দেহে খুব সহজেই জারিত এবং শোষিত হয়ে থাকে যার ফলে শারীরিক বৃদ্ধি এবং হাড় মজবুতে সহায়তা করে থাকে।

২. দই :

এটি প্রোটিন সমৃদ্ধ একটি খাবার। এতে কিছু স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া রয়েছে যা হজমে সহায়তা করে। এছাড়া এতে প্রায় ৪০০ মিলিগ্রাম ক্যালসিয়াম রয়েছে যা হাড় মজবুত করে থাকে।

৩. সবুজ শাক সবজি :

বিভিন্ন প্রকারের সবুজ শাক সবজিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম আছে। যেমন ধরুন বিভিন্ন শাক, শালগম, বাধাকপি, লেটুস পাতা, মাশরুমে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে যেগুলো হাড় গঠনে সহায়তা করে।

৪. মটরশুটি :

মটরশুটিতেও প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে যেগুল হাড় মজবুত করে। এক্ষেত্রে ক্যালসিয়াম বৃদ্ধির জন্য আপনি বিভিন্ন জাতের মটরশুটি খেতে পারেন।

৫. বিভিন্ন ঔষধি এবং মসলা :

বিভিন্ন ধরনের ঔষধি অর্থাৎ তুলসী পাতা, পুদিনা পাতা, দারুচিনি এবং মসলা জাতীয় খাবার যেমন রসুন ইত্যাদিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে যা শরীরের বিভিন্ন হাড় মজবুত করে থাকে।

৬. কমলা :

সাইট্রাস জাতীয় ফল কমলাতে শুধু ক্যালসিয়ামই নয় ভিটামিন ডি আছে যেগুলো শরীরের হাড় মজবুত করে। তাই প্রতিদিন সকালে নাস্তার সময়ে এক গ্লাস কমলার জুস খেতে পারেন এতে শরীরের ক্যালসিয়ামের চাহিদা পূরণ করবে এবং হাড় মজবুত করবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ