আমার বয়স পনের বছর|আমার মাথার সামনের দিকে এবং মাঝখানে টাক পড়ৈছে|এখন আমি কী করতে পারি?প্রাকৃতিক উপায়ে এই সমস্যা সমাধান করা যাবে কী?গেলে কীভাবে?
শেয়ার করুন বন্ধুর সাথে
Sintuorang

Call
বিস্ময়ের এখানে দেখুন
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Yakub Ali

Call

এই সমস্যার জন্য মিনোক্সিডিল নামের ওষুধ পাওয়া যায়। এটি যেখান থেকে চুল পড়ছে সেখানে লাগাতে হবে। এটি নারী ও পুরুষ উভয়েই ব্যবহার করতে পারেন। এতে কাজ না হলে অন্য চিকিৎসা নিতে হবে।

পেঁয়াজ ও রসুনঃ

সালফার (sulphur) এমন একটি উপাদান যা নতুন চুল গজাতে সাহায্য করে। রসুন ও পেঁয়াজের মধ্যে প্রচুড় পরিমাণে সালফার থাকে যা চুলের জন্য খুবই উপকারী। তাই যেভাবে আপনি রসুন ও পেঁয়াজ ব্যবহার করে চুল পড়া রোধ করতে পারেন তা হলঃ

সমপরিমাণ পেঁয়াজের রস ও ক্যাস্টর অয়েল মিশিয়ে মাথার ত্বকে লাগিয়ে রাখুন ১ ঘন্টা। এরপর শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে ২ বার করে নিয়মিত ব্যবহার করুন।

রঁসুনের ৫/৬ টি কোয়া নিয়ে বেঁটে নিন। এবার এই বাঁটা অংশটি নারিকেল তেলে কিছুক্ষন চুলায় ফুটিয়ে নিন। মিশ্রনটি ঠান্ডা হলে মাথার ত্বকে লাগান। সপ্তাহে ২/৩ বার করে নিয়মিত ব্যবহার করার চেষ্টা করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call
চুলের সমস্যা এখন একটি common problem,ছেলে মেয়ে নির্বিশেষে সবাই এই সমস্যায় ভোগেন। নানা রকম ভাবে তারা এটা সমাধান করার চেষ্টা করেন। দীর্ঘদিন ধরে চেস্টার পর তাদের হতাশা পেয়ে বসে। কিন্তু মাথায় নতুন চুলও উঠেনা চুল ঘনও হয়না। পাতলা বা টাক মাথা নিয়ে তৈরী হয় হীনমন্যতা। মেয়েরা তো পাতলা চুল নিয়ে নানান সামাজিক চাপেও পরেন বলে আমরা দেখতে পাই। অথচ সঠিক চিকিৎসা নিলে এইটা তেমন কোন সমস্যা হিসাবেই পরিগণিত হওয়ার কথা না। চুল পরা বন্ধ করা ,চুলের বৃদ্ধি ঘটানো বা চুল মোটা করতে সাহায্য করে PRP বা Platelet Rich Plasma পদ্ধতির চিকিৎসা। 
PRP ( Platelet Rich Plasma ): রক্তের Platelet বা অণুচক্রিকা আছে চুলের মধ্যে , আছে বিভিন্ন ধরনের growth Factor যা, নতুন চুল গজায় ও চুল মোটা করে। ডাক্তারের পরার্মশে আপনার শরীর থেকে সামান্য ইকটু রক্ত নিয়ে মেসিনের সাহায্যে রক্তের Platelet Rich Plasma(PRP) আলাদা করা হয় ও মাথার স্কিনে চিকন Insulin Syringe দিয়ে ইনজেকসন হিসাবে দেয়া হয়। ইনজেকসন দেয়ার আগে ওই স্থান টি অবশ করা হয় । 
  • চুল পড়া বন্ধ করে । 
  • নতুন চুল গজাতে সাহায্য করে। 
  • চুলের বৃদ্ধিতে ও চুল মোটা হতে সাহায্য করে । 
  • PRP চুল পড়া রোগীর নিজের রক্ত থেকে তৈরী করা হয় বলে এটি ১০০% নিরাপদ। এবং কোন ধরনের Side Effect নেই । 
  • PRP একটি দীর্ঘ মেয়াদি প্রক্রিয়া , পুরো প্রক্রিয়াটি নিয়ম মেনে শেষ না করলে রেজাল্ট পাওয়া কঠিন। চিকিৎসা শুরুর আগে মেশিন দিয়ে চুলের শিকড় বা Root intact আছে কি না তা পরীক্ষা করে নেয়া হয়। 
আপনার চুলের সমস্যার সমাধান করতে আজই ডাক্তারের সাথে কনসাল্ট করুন। আপনার ফোন নাম্বার সহ আমাদেরকে message করুন আপনার চুলের সমস্যার কথা।

ডাঃ মোঃ মাহাবুবুর রহমান শাহিন

কসমেটিক, ডার্মাটোলজিক ও হেয়ার ট্রান্সপ্লান্ট সার্জন

অরোরা স্কিন এন্ড এস্থেটিক্স, ইউনিয়ন হাইট (লেভেল-৪), স্কয়ার হাসপাতালের পাশে, পশ্চিম পান্থপথ, ঢাকা-১২০৫

ফোন:  01717445255 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ