কোন ওয়েব সাইটে www.কোনটিতে webআবার কোনটিতে mobile থাকে এই অংশ এবং বাকি অনান্য অংশগুলোর নাম কি
Share with your friends

হ্যাঁ, আপনি যে বিষয়টি জানতে চাচ্ছেন তা হল ইন্টারনেট ডকুমেন্ট। আর সঠিক ভাবে তা বুঝতে হলে নিচের লেখাটি মনোযোগ দিয়ে পড়ুন ↓

ইন্টারনেট ডকুমেন্টঃ 

Webpage, Gopher, FTP file ইত্যাদিকে ইন্টারনেট ডকুমেন্ট বলা হয়। এ সমস্ত ডকুমেন্টেরর আলাদা আলাদা ঠিকানা রয়েছে।  ঠিকানা দেখলেই বলে দেওয়া যায় কোনটি কোন ধরনের ডকুমেন্ট। এ সমস্ত ঠিকানাকে আশ্রয় করে কোনো ইন্টারনেট ব্যবহারকারী নির্দিষ্ট ডকুমেন্টে পৌঁছে যেতে পারে। এ সমস্ত ঠিকানাকে বলা হয় URL-(Uniform Resource Location)।

image

এ ঠিকানার প্রথম অংশ ইন্টারনেট ফরমেট বোঝাতে ব্যাবহৃত হয়। এর দ্বারা ব্রাউজারের Resource পাওয়ার পথ বর্ণনা করা হয়। এরূপ ১০ প্রকার বা তার চেয়েও বেশি প্রচলিত ফরমেট রয়েছে। এর মধ্যে সবচেয়ে প্রচলিত হল- www- (World Wide Web). এর জন্য http: প্রটোকল, গোফার মেনু বা ডকুমেন্টের জন্য Gopher এবং FTP ফাইলসমূহের জন্য ftp ইত্যাদি। অতঃপর কোলন (:) চিহ্নের পর ২টি ফরওয়ার্ড পেস (//) থাকে। এর পরের অংশটি হল ইন্টারনেট ঠিকানা এবং তা (,) চিহ্ন দিয়ে তিন ভাগে বিভক্ত থাকে। 

প্রথম অংশ ইন্টারনেট ডকুমেন্ট ধারনকারী কম্পিউটারে সেকশনে বোঝায় যেমন www.,gopher., বা ftp.ইত্যাদি। দ্বিতীয় অংশ হোস্ট সার্ভারের বা যেখানে তথ্য থাকে তার নাম বা পরিচয় এবং তৃতীয় অংশ দিয়ে বুঝা যায় প্রতিষ্ঠানটি কোন ধরনের কার্যক্রম পরিচালনা করে থাকে। যেমন-. com দ্বারা Commercial বা বানিজ্যিক প্রতিষ্ঠানকে বুঝায়, .net দ্বারা তথ্য বা যোগাযোগ প্রতিষ্ঠানকে বুঝায় এবং .org দ্বারা কোনো অবাণিজ্যিক জনহতিকর প্রতিষ্ঠান বা Organization বুঝায়। এ ঠিকানার আরেকটি অংশ রয়েছে যা সর্বশেষ যুক্ত হতে দেখা যায়। আর তা হল ২টি ইংরেজি অক্ষরের সমাবেশে কোনো দেশের পরিচয়। যেমন- .sg দিয়ে সিঙ্গাপুর, .bd দিয়ে বাংলাদেশ, .in দিয়ে ভারতকে বুঝায়। 

আশা করি বুঝতে পেরেছেন। ধন্যবাদ

Talk Doctor Online in Bissoy App
Call

Www.example.com.bd এখানে www এর মানে হচ্ছে world wide web । example হলো domain name আর .com হলো top level domain,এই টপ লেভেল ডোমেন দেখে সহজে বুঝা যায় কোন ডোমেন কোন সার্ভিসের বা প্রকৃতির। সব শেষ bd হলো bangladesh country code

Talk Doctor Online in Bissoy App
Call

Www= World wide web

Example হবে সাইটের নাম।

BD= Bangladesh

Com = এটি হলো ওয়েব সাইটের ধরন। বিশেষ করে

কোম্পানি সাইটে com ডোমেইন থাকে

Talk Doctor Online in Bissoy App