শেয়ার করুন বন্ধুর সাথে
AbdulHalim

Call

পেশা হিসেবে এয়ার হোস্টেস :উড়োজাহাজে প্যাসেঞ্জার সেবাসহ বেশকিছু দায়িত্ব-কর্তব্য পালনে সম্পৃক্ত থাকে কেবিন ক্রু বা এয়ার হোস্টেসরা। ক্যারিয়ার গড়ার জন্য বর্তমানে অত্যন্ত চাহিদাসম্পন্ন একটি পেশা হচ্ছে এয়ার হোস্টেস বা কেবিন ক্রু। যাকে তরুণ প্রজন্ম এভিয়েশন খাতে সবচেয়ে আর্কষণীয় ও রোমাঞ্চকর পেশা মনে করে। নীল আকাশকে নিজের আয়ত্তে এনে উড়ে বেড়ানোর দুর্লভ অভিজ্ঞতা একমাত্র এ পেশাতেই সম্ভব। এ পেশায় এয়ার হোস্টেসরা অত্যন্ত বিলাসবহুল জীবনমানের সঙ্গে পুরো পৃথিবী ভ্রমণ করতে পারে। কেবিন ক্রু হয়ে আকাশে আকাশে ঘুরে বেড়ানো এক অন্য ধরনের আনন্দ। সকালে লন্ডন, দুপরে সুইজারল্যান্ড, রাতে নিউইয়র্ক আবার পরের দিন দুবাই। তাই তরুণদের জন্য স্বপ্নীল পেশা হতে পারে এয়ার হোস্টেস বা কেবিন ক্রু।


যে ধরনের সুযোগ থাকে :একজন কেবিন ক্রুর ক্যারিয়ার শুরু হয় অত্যন্ত আর্কষণীয় বেতনে এবং অভিজ্ঞতা বাড়ার সাথে সাথে বেতনেও বাড়তে থাকে। এ ছাড়া পৃথিবীর বিভিন্ন দেশের মানুষ ও তাদের সংস্কৃতি সম্পর্কে জানার সুযোগ পাওয়া যায়। আন্তর্জাতিক এয়ারলাইন্সগুলো কেবিন ক্রুদের বিভিন্ন দেশের বিলাসবহুল হোটেলগুলোয় থাকার ব্যবস্থা করে যেখানে থাকা এবং খাওয়া সম্পূর্ণ ফ্রি। শুধু একজন ক্রু নন, তার পরিবারের জন্যও আছে অনেক সুবিধা রয়েছে। পরিবারসহ বিভিন্ন দেশে ট্যুর করা, পৃথিবীর নামকরা সব শপিংমল থেকে শপিং, ঐতিহাসিক জায়গায় ভ্রমণের সুযোগসহ নানা সুযোগ রয়েছে।


কখন আসতে হয় :এসএসসি, এইচএসসি অথবা ও-লেভেল, এ-লেভেল পাসের পরই এ পেশার জন্য আবেদন করা যায়। কিন্তু একজন কেবিন ক্রু হতে হলে এ পেশা সর্ম্পকে অবশ্যই বিস্তারিত জ্ঞান থাকতে হবে। এ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং সংস্থার কাছ থেকে ট্রেনিং নিতে হবে। ট্রেনিং নেওয়ার ফলে একজন প্রার্থীর ইন্টারভিউতে সফল হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। আবেদন করার পূর্বে এ পেশা সম্পর্কে কিছু মৌলিক ধারণা অবশ্যই থাকতে হবে যা উপযুক্ত ট্রেনিংয়ের মাধ্যমে অর্জন করা সম্ভব। এ নিয়ে আরও জানতে সরাসরি কথা বলতে পারেন ০১৯৩৭১৮২৪৭০, ৮৯৯১৩৭১ এই নম্বরে। 

সূত্রঃ দৈনিক ইত্তেপাক

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ