ব্রনের দাগ দুর করার উপায়গুলি -

১. ব্রনের দাগ দূর করতে মধু একটি কার্যকারি উপাদান। রাতে ঘুমানোর আগে মুখ ভালো করে ধুয়ে মধু লাগান। সারারাত তা রেখে সকালে ঘুম থেকে উঠে তা ধুয়ে ফেলুন।

২. মধুর সাথে দারুচিনি গুঁড়া মিশিয়ে শুধুমাত্র দাগের উপর লাগিয়ে ১ ঘণ্টা পর ধুয়ে ফেলুন। চাইলে সারারাতও রাখতে পারেন। দেখবেন কিছুদিনের মধ্যেই আপনার মুখের দাগ দূর হয়ে গোছে।

৩. ২-৩ টি এস্পিরিন ট্যাবলেট এর সাথে ২ চামচ মধু ও ২-৩ ফোঁটা পানি মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। এস্পিরিন এর স্যালিসাইলিক এসিড ব্রণের দাগ দূরের জন্য খুবই সহায়ক।

৪. ২ টেবিল চামচ বেকিং সোডা ও সামান্য পানি একসাথে মিশিয়ে মুখে ২-৩ মিনিট ঘষুন এবং শুকানোর জন্য কয়েক মিনিট অপেক্ষা করুন। এরপর মুখ ধুয়ে এর উপর কোনও ময়েশ্চারাইজার ক্রিম বা অলিভ অয়েল লাগান। সপ্তাহে অন্তত দু'দিন এটি ব্যাবহার করুন, ভালো ফল পাবেন।

৫. দিনে দুইবার অ্যালোভেরা জেল মুখে লাগান এবং ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি শুধুমাত্র ব্রণের দাগই দূর করবে না, বরং আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং টানটান হবে।

৬. একটি লাল টমেটোর কিছু অংশ নিয়ে তার রস নিন। এরপর তা শশার রসের সাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ বার এই প্যাকটি লাগান। ব্রণের দাগ দূর তো হবেই সেই সাথে রোদে পোড়া দাগ দূর হয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

৭. লেবু একটি প্রাকৃতিক ব্লিচ। লেবুর রসের সাথে সামান্য পানি মিশিয়ে একটি তুলার বলের সাহায্যে তা মুখে ৩-৪ মিনিট ঘষুন। যদি সেনসিটিভ স্কিন হয় তাহলে এর সাথে গোলাপ জল মিশিয়ে নিবেন। সম্ভব হলে ১ চামচ লেবুর রসের সাথে ২ চামচ ই ক্যাপসুল মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। ভিটামিন ই ক্যাপসুল ত্বকের জন্য খুবই উপকারী।

৮. ১ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ আমন্ড তেল, ২ টেবিল চামচ দুধ একসাথে মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। একটানা ৭-১০ দিন এই ফেস প্যাকটি ব্যবহার করতে পারেন। তবে ব্রণ থাকা অবস্থায় দুধ ব্যবহার থেকে বিরত থাকুন।

#bissoy

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এই সমস্যাটা আমারও আছে।তবে আগের তুলনায় ব্রণ অনেক কমে গেছে কিছু সহজ টিপস ফলো করে।এর জন্য প্রথম করনীয় মুখ পরিষ্কার রাখা।আপনি অ্যালোভেরা,বেসন ও দুধের সর দিয়ে একটা পেষ্ট বানান।তারপর দুপুরে ও রাতে মুখে লাগিয়ে হালকা শুকানো পর্যন্ত রেখে ভাল ফেচওয়াশ দিয়ে ধুয়ে ফেলুন।তারপর রাতে বেটনোভেট N ক্রীমটি লাগিয়ে ঘুমিয়ে পড়ুন।এটা হল নিয়মিত মুখের পরিচর্যা। এতে মুখের ব্রণ ও দাগ অনেক কমে যাবে।আর সপ্তাহে ২/৩ বার লেবুর রস, চিনি দিয়ে মুখ স্কার্ব করুন।এতে মুখের কালো দাগ,ছোপ দুর হবে।আর চিনি মুখে নতুন কোষ গজাতে সাহায্য করে।ফলে মুখের গর্ত দুর হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

ব্রণ কি?= ব্রণ হল একধরনের ব্যাকট্যারিয়ায় আক্রান্ত ছোট ছোট ঘা,যা পিঠে ও মুখে সাধারনত আক্রান্ত করে। কেন হয়?=বিভিন্ন জনের বিভিন্নভাবে ব্রণ উঠতে পার, তারমধ্যে কয়েকটি হল। 1 মুখে ময়লা জমে পশমের গোরার ছিদ্র বন্ধ করে দেয় ফলে সেখানে ব্যাকট্যারিয়া আক্রান্ত করে ব্রণ তৈরি করে। 2 দীর্ঘদিন রাত জাগলে। 3 যদি প্রসাব করার সময় সাদা রংয়ের তরল গারো পদার্থ বের হয়। 4 কোষ্ঠকাঠিন্নের কারনে। 5 যদি মেহ থাকে। 6 খাবারের বিষক্রিয়ায় পেটে গ্যাস উৎপন্ন করে তা ব্রণ উঠার ক্ষেত্রে যথেষ্ট ভূমিকা রাখে। তাহলে এরই মধ্যে বুঝতে পারছেন আপনার সমস্যাটা। যদি সমস্যা ধরা পরে তাহলে ঐ সমস্যাটা নির্মূল করা না গেলে ব্রণ উঠা বন্ধ হবে না। প্রাকৃতিক ভাবে ব্রণ উঠা বন্ধ করতে চাইলে প্রথমে আপনাকে আমিষ জাতীয় খাবারের চেয়ে আশযুক্ত খাবার বেশি বেশি খাইতে হবে। আর হ্যা পানি প্রচুর পান করুন,। কৃত্রিমভাবে ব্রণ ওঠা বন্ধ করতে চাইলে আপনি হোমিও সালফার, বোরাক নামের ওষুধটি খেতে পারেন। অথবা সাফী নামের সিরাপটাও খেতে পারেন, এটি খেলে শরীরের ত্বক ঠিক রাখে।। তবে একটা উপদেশ"" ব্রণ সারাজিবনের থেকে ওঠা বন্ধ করতে চাইলে আপনাকে অবশ্যই প্রাকৃতিক উপায়ে বন্ধ করতে হবে।।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
TarikAziz

Call

আপনি রোজ রাতে ঘুমোনোর আগে,  মুখে 

লেবুর রস তুলো দিয়ে ঘসে লাগিয়ে রাখতে

 পারেন এবং সকালে ঘুম থেকে ওঠার সময়

 আপনি কোনো ভালো একটি facewash 

দিয়ে মুখটা পরিষ্কার করে দেন।  আপনার ব্রণ

 আস্তে আস্তে একেবারেই কমে যাবে, দাগ 

গুলিও মুছে যাবে।  ( যদি দেখেন আপনার

 মুখ জ্বলছে লেবুর রস লাগানোর সময়, 

তাহলে লেবুর রসের সঙ্গে একটু মধু মিশিয়ে

 নেন, এতে আপনার মুখ জ্বলাটাও কমবে,

 আবার ব্রন ও কমবে)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
RanaRana

Call
পানির সাথে লেবুর রস মিশিয়ে সেটা ফ্রিজে রেখে বরফ আকারে তৈরি করে নিন,
তারপর সেটা সুতি কাপড়ের সাথে পেছিয়ে ব্রণের দাগ গুলোর উপর হালকা করে ঘষুন দেখবেন দাগ আস্তে আস্তে মিলিয়ে যাবে।।

তা ছাড়া আরো একটি পদ্ধতি ব্যবহার করতে পারেন এই সমস্যা থেকে মুক্তি পেতে সেটা হলো ডিমের সাদা অংশ একটা বাটিতে নিন এবার এটাতে লেবুর রস এবং হলুদ দিয়ে ভালো করে মিশ্রিত করে নিন এবার এই মিশ্রিত উপকরনটি রাতে ঘুমানোর আগে ব্যবহার করুন উপকার পাবেন।।।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ