সমস্যা সমাধানে করণীয় ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাচ্ছে, এখন কী করা যায়? বিশেষজ্ঞরা জানান, ব্যাটারি দীর্ঘায়ু করতে ঘন ঘন চার্জ দিন, তবে চার্জ দেওয়াটা যেন আবার অতিরিক্ত পর্যায়ে চলে না যায়। চার্জ কমে গেলে যেমন চার্জ দেবেন কিন্তু মাঝেমধ্যে আবার ব্যাটারির চার্জ সম্পূর্ণ শেষ করে ফেলবেন। আপনার ফোনের ব্রাইটনেস বা ঔজ্জ্বল্য যতটা সম্ভব কমিয়ে রাখবেন। ফোনের ব্যাকগ্রাউন্ডে কোন অ্যাপ্লিকেশনটি বেশি চার্জ খরচ করছে, সেটি খুঁজে বন্ধ করে দিন। বিশেষজ্ঞরা জানিয়েছেন, সাধারণ কিছু অভ্যাসের মাধ্যমে ব্যাটারির চার্জ বেশি সময় ধরে রাখা যায়। ব্যাটারির চার্জ একটু বেশি সময় ধরে রাখতে খুব অল্প সময়ে এ ধরনের পরিবর্তন আনা যেতে পারে। পর্দার ঔজ্জ্বল্য কমিয়ে রাখা স্মার্টফোনের পর্দার ঔজ্জ্বল্য কমিয়ে রাখা ভালো। ফোনের সেটিংস থেকে এটি পরিবর্তন করা যায়, আবার কোনো কোনো মোবাইলে ব্রাইটনেস পরিবর্তনের জন্য শর্টকাট কি-ও থাকে। প্রয়োজন ছাড়া সব বেতার সংযোগ বন্ধ জিপিআরএস/এজ, জিপিএস, ওয়াই-ফাই, ব্লুটুথের মতো বেতার সংযোগগুলো প্রয়োজনের সময় ছাড়া বন্ধ রাখা উচিত। কারণ, এই সংযোগগুলো চালু থাকলে সেগুলো নিকটবর্তী সংযোগের উৎসটি খুঁজে বের করার চেষ্টা করতে থাকে। আর এই সময়ে যে পরিমাণ ব্যাটারি খরচ হয়, তা সেবা ব্যবহারের সময়ের চেয়েও বেশি। পুশ নোটিফিকেশন বন্ধ রাখা ই-মেইল, ফেসবুক, গুগল প্লাস, টুইটারসহ আরও বিভিন্ন ধরনের অ্যাপলিকেশনে ‘পুশ নোটিফিকেশন’ নামের একটি সুবিধা থাকে। যেটি চালু থাকলে মোবাইল ফোনটি একটি নির্দিষ্ট সময় পর পর সার্ভার থেকে নতুন তথ্য সংগ্রহ করে। ফলে প্রয়োজন না থাকলেও নির্দিষ্ট সময় পর পর ফোনটি নিজের মতো করে কাজ করবে, আর চার্জ খরচ হবে। নির্দিষ্ট ধরনের অ্যাপ্লিকেশন স্মার্টফোনে বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করা যায়। এগুলোর ব্যবহারের জন্য বিভিন্ন মাত্রার মেমোরি, প্রসেসিং পাওয়ার লাগে।

Talk Doctor Online in Bissoy App
prantokp

Call

এই সমস্যা সমাধানের জন্য আপনি coolify নামের এপটি ব্যাবহার করতে পারেন। এটি আপনার ফোন ঠান্ডা করতে সাহায্য করবে

Talk Doctor Online in Bissoy App

মোবাইলের স্পিকারে হাত দিয়ে কাজ করলে অনেক সময় মোবাইল গরম হয়ে যায়। তাই কাজ করার সময় স্পিকার থেকে তাক দূরে রেখে কাজ করবেন। এতেও যদি সমাধান না হয়, তাহলে মোবাইলটি একজন মেকানিকের কাছে নিয়ে গিয়ে দেখতে পারেন।

Talk Doctor Online in Bissoy App
TarikAziz

Call

ব্রাইটনেস একটু কমিয়ে ব্যবহার করেন, একসঙ্গে দু-তিনটে কাজ করবেন না, চার্জে বসিয়ে মোবাইল নাড়বেন না। background এ বেশি অ্যাপ চালু রাখবেন না।

Talk Doctor Online in Bissoy App
Call

অ্যান্ড্রয়েড তিন ভাবে গরম হয়। ১। টাচস্ক্রিণ গরম হওয়া। ২। ব্যাটারি গরম হওয়া। ৩। ব্যাটারির উপরের অংশ অর্থাৎ মোবাইলের মাথার দিকটা গরম হওয়া। সমাধানঃ ১। টাচস্ক্রিণ গরম হলে Restart/Reboot দিন। ২। ব্যাটারি গরম হলে নতুন ব্যাটারি কিনুন। ৩। ব্যাটারির উর্ধ্বাংশ গরম হলে মোবাইলের অতিরিক্ত ব্যাবহার বন্ধ করুন।

Talk Doctor Online in Bissoy App