এই প্রশ্নটি হল " পৃথিবীর অভিকর্ষজ টান সর্বদাই তার কেন্দ্রের দিকে টানে। এই জন্য পৃথিবীর কেন্দ্র অর্থাৎ ভূপৃষ্ঠ থেকে যত উঁচু তে উঠবে তত ওজন বাড়বে। এটা আমার মতামত।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

পৃথিবীর কেন্দ্র থেকে উপরের দিকে উঠলে ওজন বাড়বে...... পৃথিবীর পৃষ্ঠে ওজন সর্বচ্চ হবে......এবং পৃথিবী পৃষ্ঠ থেকে আরও উপরের দিকে উঠলে ওজন কমতে থাকবে......কারন পৃথিবী পৃষ্ঠে বস্তুর ওজন সর্বচ্চ থাকে......

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
TanzimNoman

Call

কোন বস্তুর ওজন (যা এক ধরনের বল , ভর নয়) , W=mg আর g=(GM)/R(স্কয়ার) এখানে , W=weight - ওজন m=maas - ভর g=gravitional acceleration - অভিকর্ষজ ত্বরণ G=মহাকর্ষ ধ্রুবক M=maas of earth - পৃথিবীর ভর আর ,R=radius - পৃথিবীর ব্যাসার্ধ । এবার আসি মূল আলোচনায়, ১ম সূত্রে W অথ্যত্‍ ওজন মানে বল যা m এবং g এর ওপর নির্ভর করে আর যেহেতু বস্তুর ভর নির্দিষ্ট তাই ওজন নিভর করে g এর উপর । আর g নির্ভর করে G ,M ,R এর উপর । আর ধ্রুবক আর পৃথিবীর ভর অপরিবর্তনশীল আর পৃথিবীর ব্যাসার্ধ অর্থ্যত্‍ কেন্দ্র থেকে দুরত্ব । আবার R - g এর ব্যস্তানুপাতিক অর্থ্যত্‍ দুরত্ব বাড়লে g কমবে আর দুরত্ব কমলে g বাড়বে । সুতরাং দুরত্ব বাড়লে ওজন কমবে আর দুরত্ব কমলে ওজন বাড়ে । উদাহরন স্বরুপ দুইটি চুম্বক কে যত দুরে রাখা হয় তার আকর্ষন বল তত কম হয় ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ