আমি নতুন বিয়ে করেছি । প্রথম প্রথম আমরা কনডম দিয়ে মিলিত হতাম এখন কনডম ব্যবহার করতে চাই না । কিন্তু আমরা এখন বাচ্চা ও নিতে চাচ্ছি না । তাই ভালো একটা জন্ম নিয়ন্ত্রন করন পিল এর নাম বলুন । এবং খাওয়ার নিয়ম ও বলুন । আমার স্ত্রীর বয়স ১৯ বছর
শেয়ার করুন বন্ধুর সাথে

জন্ম নিয়ন্ত্রনের জন্য সাধারনত ২১ টি পিল এর সমন্নয়কে ব্যবহার করা হয়। এক্ষেত্রে আপনার স্ত্রীর মাসিক শুরুর প্রথম দিন থেকে দিনে ১ টি করে খেতে হবে ২১ দিন, এর পর ৭ দিন বিরতি, এর পর আবার পর পর ২১ দিন। মনে রাখবেন মাসিক চক্র শুরু হবার সময় থেকেই পিল খেতে হবে, দেরি করলে কাজ নাও হতে পারে।তাই সাবধানতা অবলম্বন করতে হবে।(কোন পিল বা কোন গর্ভ নিরোধ বেবস্থা ভাল হবে তা জানার জন্য আপনার এলাকার স্বাস্থ কর্মীর সাথে কথা বলুন।) আপনার ভবিষ্যৎ জীবনের জন্য শুভ কামনা রইল। ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

পিলের নাম: আই-পিল,সুখী পিল দু ধরনের ১। ইমার্জেন্সি পিল যা অরোক্ষিত যৌন মিলনের কারনে ৭২ ঘন্টার মধ্যে সেবন করতে হয় ২। সল্প মাত্রার মাসিক পিল যা টানা মাস সেবন করতে হয় সল্প মাত্রার জন্মনিয়ন্ত্রণ পিল: সাধারনত ২১ অথবা ২৮টি পিল এর সমন্নয়ে তৈরি হয়। ২১ পিল এর ক্ষেত্রেঃ আপনার মাসিক শুরুর প্রথম দিন থেকে দিনে ১ টি করে খেতে হবে ২১ দিন, এর পর ৭ দিন বিরতি, এর পর আবার পর পর ২১ দিন। মনে রাখবেন মাসিক চক্র শুরু হবার সময় থেকেই পিল খেতে হবে, দেরি করলে কাজ নাও হতে পারে। ২৮ পিল এর ক্ষেত্রেঃ আপনার মাসিক চক্র শুরু হবার দিন থেকে একাধারে ২৮ দিন ২৮ টি পিল খেয়ে যেতে হবে। ২৮ টি শেষ হলে আবার পরবর্তী মাসের তা শুরু করতে হবে, কোনো বিরতি নেই। ইমার্জেন্সি পিল :অরোক্ষিত যৌন মিলনের ফলে প্রেগন্যান্ট এর ঝুঁকি থাকলে ৭২ ঘন্টার মধ্যে সেবন করলে প্রেগন্যান্ট হওয়ার ঝুঁকি থাকে না তবে এটি কোনো অবশ্যক পিল নয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
avir

Call

সল্প মাত্রার জন্মনিয়ন্ত্রণ পিল: সাধারনত ২১ অথবা ২৮টি পিল এর সমন্নয়ে তৈরি হয়। ২১ পিল এর ক্ষেত্রেঃ আপনার মাসিক শুরুর প্রথম দিন থেকে দিনে ১ টি করে খেতে হবে ২১ দিন, এর পর ৭ দিন বিরতি, এর পর আবার পর পর ২১ দিন। মনে রাখবেন মাসিক চক্র শুরু হবার সময় থেকেই পিল খেতে হবে, দেরি করলে কাজ নাও হতে পারে। ২৮ পিল এর ক্ষেত্রেঃ আপনার মাসিক চক্র শুরু হবার দিন থেকে একাধারে ২৮ দিন ২৮ টি পিল খেয়ে যেতে হবে। ২৮ টি শেষ হলে আবার পরবর্তী মাসের তা শুরু করতে হবে, কোনো বিরতি নেই। সতর্ক : কোনো দিন একটি পিল খেতে ভুলে গেলে পরের দিন দুটো পিল একসঙ্গে সেবন করতে হবে পরপর দুদিন পিল খেতে ভুলে গেলে সেই ক্ষেত্রে পিল আর কাজ করবে না তখন এই ক্ষেত্রে ইমার্জেন্সি পিল ব্যবহার করতে হবে, আপনি আপনার স্ত্রীকে মারভেলন, ওব্যাস্টেট গোল্ড অথবা ডেসলন মাসিক পিল খাওয়াতে পারেন যেকোন ফার্মেসি দোকানে পাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ