শ্রিতি শক্তি বাড়ানর কোনো উপাই আছে?
শেয়ার করুন বন্ধুর সাথে
Manik Raj

Call

স্মৃতিশক্তি বাড়ানোর কিছু উপায় জেনে নিন--- - সকালের নাশতা সময় মত খাবেন, কোনভাবেই যেন বাদ না পারে। সকালে নাশতা না করলে রক্তে গ্লুকোজেরমাত্রা দ্রুত হ্রাস পায় এবং পুষ্টির অভাবে মাথার কার্যকারিতা মন্থরহয়ে পড়ে। - গোলাপ ফুলের সুগন্ধি নিন। গোলাপ ফুলের সুগন্ধ সেলিব্রাল কর্টেক্সের তত্পরতা আরো সক্রিয় করে তোলে,যা স্মৃতিশক্তি বাড়াতে সহায়তা করে। - বেশি করে কিশমিশ খাওয়া খেলে স্মৃতিশক্তি বাড়ে। কিশমিশ আছে মানবদেহের জন্য গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান বোরন। প্রতিদিন ৩.২মিলিগ্রাম বোরন খেলে স্মৃতিশক্তি ও মনোযোগের ক্ষমতা ১০ শতাংশ বাড়বে। ২৫গ্রাম কিশমিশের মধ্যে রয়েছে ৩.২মিলিগ্রাম বোরন। - একটানা ঘুমান, একটানা ঘুমালে মাথার সেলিব্রাল অনেক বেশি সক্রিয় হয়ে ওঠে। সেলিব্রাল মানুষের চিন্তার গতি ও সঠিকতা নির্ধারণ করে। সেজন্য পর্যাপ্ত ও গভীর ঘুম মানুষেরস্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। - যে হাত বেশি ব্যবহার করা হয় না,সেটা বেশি করে চর্চা বা ব্যবহার করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আল্লাহ এর সরনাপন্ন হন ( রাব্বি জিদনি এলমা ) পড়ুন মন পরিষ্কার রাখুন সকাল সকাল ঘুমিয়ে পরা আর সকাল সকাল ওঠা জাঙ্ক ফুড পরিহার করুন খাবার মেনুতে সবজি এড করুন ব্যায়াম করুন আর শরীরকে রাখুন সচল: । মানসিক চাপ কমিয়ে আনুন, বিষন্নতা দূর করুন: পর্যাপ্ত ঘুম নিশ্চত করুন:

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সৃষ্টিকর্তা আপনাকে যতটুকু স্মৃতি শক্তি দিয়েছে এর থেকে আর বেশি বাড়াতে পারবেন না। তবে যত টুকু দিয়েছে তত টুকু ভাল ভাবে সংরক্ষণ করাটাই বেশি গুরুত্বপূর্ণ। নিয়মিত সকল প্রকার ভিটামিন যুক্ত খাবার খাবেন। নিয়মিত ঘুমাবেন। অবশ্যই খেয়াল রাখবেন ঘুম যেন কম না হয়ে যায়। মানুষের স্মৃতি শক্তি কমে যাওয়ার অন্যতম কারণ হচ্ছে নিয়মিত না ঘুমানো। তাই নিয়ম মতন ঘুমাবেন। আবার অতিরিক্ত ঘুম শরীরের জন্য ভাল নয় সেটাও খেয়াল রাখবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ