প্রোগ্রামার হওয়ার স্বপ্ন আমার.... লেখাপড়ায় মন বসে না..... অনেক আগ্রহ আছে আমার প্রোগ্রামিং কাজ করতে.... কোন রকমকম শিক্ষাগত যোগ্যতার দরকার পড়ে কি না এবং প্রোগ্রামিং সম্পর্কে বিস্তারিত বললে অনেক উপকৃত হতাম....
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনি ইংলিশ ভাল বুঝলে আর কম্পিউটার চালাতে পারলেই হবে। মানে এগুলো প্রাথমিক শ্বর্ত প্রোগ্রামিং এ আপনার কাজ দেখবে সার্টিফিকেট নয়। সুতরাং আগ্রহ থাকলে লেগে পড়ুন,বিভিন্ন বই,ইউটিউব ভিডিও টিউটোরিয়াল দেখে শুরু করতে পারেন। আপনি কাজ জানলে শিক্ষাগত যোগ্যতা লাগবে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

না ভাই, প্রোগামার হতে হলে নির্দিষ্ট কোন শিক্ষাগত যোগ্যতা জরুরী না। তবে আপনাকে অবশ্যই শিক্ষিত হতে হবে। আসলে প্রোগামিং হল নির্দিষ্ট কিছু নিয়ম (রুলস্) এবং যুক্তি (লজিক) এর সমন্বয়। আপনি ভাল প্রোগামার হতে চাইলে আপনাকে এই রুলসগুলি ভাল করে শিখতে হবে এবং সমস্যা সমাধানের জন্য লজিক খাটাতে জানতে হবে। যেহেতু প্রোগামিং ল্যাঙ্গুয়েজ ইংরেজি ভাষার উপর ভিক্তি করে তৈরি এবং প্রায় সকল বইপত্র ও রিসোর্চ ইংরেজিতে, তাই ইংরেজি ভাল জানলে আপনার জন্য উপকার হবে। আর যদি গণিতে ভাল হন লজিক বুঝতে ও এপ্লাই করতে সুবিধা হবে। একটা ব্যাপার মাথায় রাখা জরুরী। লেখাপড়া ঠিক মতো না করলে প্রোগামিং কেন, কোন কাজই ঠিকমতো করতে পারবেন না। তাই লেখাপড়াকে প্রাধান্য দিয়ে পাশাপাশি প্রোগামিং করা উচিত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ