আমি প্রফেশনালভাবে web design and development শিখতে চাই । এখন কথা হচ্ছে design & development শিখতে কোন কোন ভাষা(যেমন,HTML,CSS...) গুলো শিখতে হবে? আর YouTube এ কি কোন design & development শিখার ফ্রি channel আছে? যেখান থেকে আমি শিখতে পারি? please!! any brother ans me.
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনাকে এইচ টি এম এল, সি এস এস, জাভাস্কিপ্ট, পিএইচ পি শিখলে ওয়েভ ডেভেলপ শিখতে পারবেন, এর জন্য ধারাবাহিক ফ্রী কোন ভিডিও পাবেন না, এর জন্য প্রফেশনাল ভিডিও টিউটিরিয়াল কিনতে পারেন এর জন্য বিশস্ত প্রতিষ্ঠান আছে আইটি বাড়ি থেকে ডিভিডি কিনে আপনি শিখতে পারবেন। এছাড়া আইটি বাড়ির ইউটিউব চ্যানেল দেখতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

প্রথমে একটা ব্যাপার পরিষ্কার হওয়া দরকার। 'ডিজাইন' এবং 'ডেভলপমেন্ট' ব্যাপার দুটি এক নয়। 'ডিজাইন' হল ক্লাইন্টের চাহিদা, তার মতামত এবং ডিজাইনারের দক্ষতা ও অভিজ্ঞতার ভিক্তিতে একটি ওয়েবসাইট ডিজাইন করা। কোথায় কি রং হবে, কোথায় কোন ছবি বসবে, ফন্ট কেমন হবে এই সবকিছু ডিজাইন লেভেলে নির্বাচন করা হয়। যিনি ওয়েবসাইট ডিজাইন করেন, তাকে ওয়েব ডিজাইনার বলে।

আর সেই ডিজাইনের উপর ভিক্তি করে ওয়েবসাইটটি বাস্তবে রূপ দেওয়াই ওয়েব ডেভলপমেন্ট। ওয়েব ডেভলপমেন্টে কোডিং করে ওয়েবসাইট তৈরি করা হয়। যিনি ওয়েবসাইট তৈরি করেন বা ডেভলপ করেন, তাকে ওয়েব ডেভলপার বলে। তবে ওয়েব ডেভলপার বলতে শুধু ওয়েবসাইট ডেভলপারকে বোঝায় না, বরং যারা ওয়েব রিলেটেড এপ্লিকেশন তৈরি করেন, তাদেরকেও বোঝায়।

প্রফেশনাল ওয়েব ডিজাইনার হতে হলে আপনাকে এডবি ফটোশপ, ইলাস্ট্রেটর সহ ভাল কিছু ডিজাইন সফটওয়্যার শিখতে হবে। অনলাইনে প্রচুর ডিজাইন দেখতে হবে এবং প্রচুর প্রাকটিস করতে হবে। সবচেয়ে বড় কথা, ভাল ডিজাইনার হতে হলে আপনার ভিতর সৃজনশীলতা থাকতে হবে। নতুন নতুন ডিজাইন মাথা থেকে বের করতে হবে। ক্লাইন্ট কোন আইডিয়া দিলে সেখান থেকে থিম বের করার ক্ষমতা থাকতে হবে।

আর ওয়েব ডেভলপার হতে হলে আপনাকে HTML, PHP, CSS, Ajax, Java Script, MySQL সহ কিছু টুলস জানতে হবে। একটি ওয়েবসাইট কতটা সুন্দরভাবে, কতটা দ্রুত এবং বাগ ফ্রি ভাবে চলবে, তা নির্ভর করে ওয়েব ডেভলপারের উপর। তাই এ বিষয়ে তাকে দক্ষ হতে হবে।

ওয়েব ডিজাইন এবং ডেভলপমেন্ট শেখার জন্য নিচের সাইটদুটির বাংলা ভিডিও টিউটোরিয়ালগুলি দেখতে পারেন:
১. http://www.projuktiteam.com
২. http://www.freebanglatutorial.com

এছাড়া নিচের youtube চ্যানেলগুলি দেখতে পারেন:
১. https://www.youtube.com/channel/UCrbkHP3jxMJyL2CuU8B_YDQ
২. https://www.youtube.com/channel/UCVTlvUkGslCV_h-nSAId8Sw

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ