আমি খুবই হতাশাগ্রস্থ হয়ে পড়েছি।তেমন ক্লোস কোনো বন্ধু নাইই কাছে। যারা আছে তারাও দূরে অন্য শহরে থাকে।আমার বড় সমস্যা আমি আমার মনের কথা শেয়ার করার মত কাউকে পাই না। পেলেও সেটা অল্প কিছুদিনের জন্য।এই সমস্যার জন্য রাতে ঘুম,চেহারা সব খারাপ হয়ে যাচ্ছে। কেউ উপদেশ দিন।
শেয়ার করুন বন্ধুর সাথে

আপ্নি ৫ ওয়াক্ত নামাজ পরে আল্লাহ কে স্ররন করেন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনার পরিস্থিতিটা আরেকটু পরিস্কার করলে ভালো হত। আপনি এমন কোন চাকরি করছেন কিনা যেখানে আপনার সম বয়সী সহকর্মী নেই ইত্যাদি। আপনি নিশ্চয়ই পড়ালেখা করেন। বর্তমান যুগে শেয়ার করার মত অনেক পথ আছে। ইন্টারনেট, মোবাইল ইত্যাদি। ক্লোজ বন্ধু কাছে থাকতেই হবে এমন কোন কথা নেই ।প্রত্যেকদিন তার সাথেই থাকতে হবে এটাও না। তিন চার দিন পরপর দেখা করুন। অনেকটা সময় হাসি খুশি থাকুন। পড়ালেখা করলে তো ক্লাসে অবশ্যই বন্ধু হয়ে যাবার কথা। আর বন্ধু বলে কয়ে ক্লোজ হয়ে যায়না। দুজনের বোঝাপড়া মিল থাকলে আস্তে আস্তে হয়ে যায়। পড়ালেখা বা চাকরির কোনটাই না হলে আপনার আশেপাশে দেখুন যারা থাকে। একেবারেই যে আপনার সমবয়সী নেই তা কিন্তু নয়। আছে অবশ্যই। খোজ করুন পেয়ে যাবেন। আগে বন্ধুত্ব তৈরী করুন। আস্তে আস্তে হয়ে যাবে ক্লোজ। আর দুরের আপনার সেই বন্ধুটিকে্‌ও সময় দিন মাঝে মাঝে। দুশ্চিন্তা করার তো কিছু নেই। আপনার অবস্থা তো আর জনমানব হীন কোন এলাকা নয়। যে একেবারেই কথা বলার মানুষ পাচ্ছেন না। মানুষ সব জায়গায় খাপ খাওয়াতে পারে। আপনিও পারবেন। এটা কোন সমস্যা না। ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

সুস্থ স্বাভাবিক জীবন যাপন করতে হতাশামুক্ত থাকাটা খুব জরুরী। কিন্তু দুঃখজনক হলেও সত্যি আমরা অনেকেই জানিনা কিভাবে নিজেদের হতাশাগুলো (frustration) দূরে রেখে জীবনকে আরও একটু আনন্দের সাথে অতিবাহিত করবো। আবার অনেকেই তাদের হতাশা কাটিয়ে উঠার উপায় খুঁজে খুঁজে আসুন আপনাদের এই সমস্যার সমাধানে হতাশামুক্ত থাকতে কিছু পরামর্শ দেওয়া যাক। ব্যায়াম করুন (exercise) আপনার শরীর ও মন ফুরফুরে রাখতে ব্যায়ামের বিকল্প হয়না। আর শরীর মন দুটোই যখন ফিট থাকে তখন হতাশা আপনাআপনি আপনার থেকে দূরে সরে যাবে। তাই হতাশা মুক্ত থাকে ব্যায়ামের অভ্যাস করুন। আনন্দ করুন (have fun) জীবন একটাই আর আমরা পৃথিবীতে আসিও একবারই। তাই গোমড়া মুখো হয়ে না থেকে জীবনের ছোট ছোট আনন্দগুলো উপভোগ করুন। হতাশামুক্ত থাকে আনন্দ করার বিকল্প হয় না। সব কিছু ব্যক্তিগতভাবে নেবেন না (don’t take everything so personally) জীবনে চলার পথে আমাদের চারপাশে নানা ধরণ ও মানসিকতার মানুষ বাস করে। আর তাই যেকোন বিষয়ে মতভেদ ও ভিন্ন হবে, সে কারণেই সবার সব কথা ব্যক্তিগতভাবে নেবেন না। এতে হতাশা বাড়বে । অন্যদের মতামত মূল্যায়ন করুন (listen to different perspectives) সব সময় নিজের মতামতকে শেষ না ভেবে অন্যদের মতামতের মূল্যায়ন করুন। দেখবেন জীবন যাপন অনেক সহজ হয়ে যাবে আর সাথে আপনি নিজেও হতাশা মুক্ত থাকতে পারবেন। নিজেকে আনন্দিত রাখুন (delight yourself) আপনি যতোটা পারেন নিজেকে আপনার পারিপার্শ্বিক অবস্থার সাথে মানিয়ে নিন। আশেপাশের পরিবেশ, রং, সৌন্দর্য, বৈচিত্র সব কিছুর সাথে নিজেকে মিলেমিশে একাকার করে দিন। তবেই না হতাশা মুক্ত থাকতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ