ছহীহ দলীলসহ জানতে চাই।কারন এটা নিয়ে অনেক মতভেদ রয়েছে।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

জি না জুম্মার নামাজের আজান একবারই হয় । কিন্তু আকামত দুইবার দিতে হয় একটি খুতবার আগে ও একটি খুতবার পরে ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

তাকবীরসহ ৩বার।১০০ ভাগ সঠিক।।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

মুলত জুমআর নামাজের আযান একটিই দেওয়া হয়। জুমআর নামাযের দ্বিতীয় আজান দেওয়ার প্রচলন রাসূল (সাঃ) এর যুগে না থাকলেও উসমান (রাঃ) এর যামানা থেকে প্রচলিত হয়।

রাসূল (সাঃ), আবু বকর ও ওমর (রাঃ)-এর আমলে এবং উছমান (রাঃ)-এর খেলাফতের প্রথগোশতে জুমআর আযান একটিই ছিল। অতঃপর মানুষের সংখ্যা যখন বেড়ে গেল, তখন উছমান (রাঃ) মসজিদে নববীর অনতিদূরে ‘যাওরা’ নামক বাজারে জুমআর পূর্বে আরেকটি আযান চালু করেন।

উসমান (রাঃ) যখন ক্ষমতায় এলেন, তখন তার খিলাফত সময়ে দেখা গেল যে মানুষ বিভিন্ন ব্যস্ততার কারণে সালাতে অংশগ্রহণের ক্ষেত্রে তাদের দেরি হয়ে যায়। তখন উসমান (রাঃ) ‘যাওরা’ নামক স্থানে একটা বাজার, যাতে করে বাজারের লোকদের সতর্ক করা যায়, সতর্কীকরণের জন্য মূলত উসমান (রাঃ) এই আযান, যেটাকে বলা তৃতীয় আজান, এটি বাজারের মধ্যে চালু করেন।

তৃতীয় এই জন্য হলো, কারণ প্রথমে তো একামতই ছিল। একামত এবং আযান মূলত একই অর্থ। খুতবার আযান দ্বিতীয়। তার পরে তৃতীয় হচ্ছে এই যে উসমান (রাঃ) চালু করলেন।

সতর্কীকরণের জন্য মূলত উসমান (রাঃ) এই তৃতীয় আযান চালু করেন। এই আযান কিন্তু সালাতের উদ্দেশ্যে নয়। এই আযান হচ্ছে লোকজনকে সতর্ক করার জন্য।

সায়িব ইবনু ইয়াযীদ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আবু বকর (রাঃ) এবং ওমর (রাঃ)-এর সময় জুমুআর দিন ইমাম যখন মিম্বরের উপর বসতেন, তখন প্রথম আযান দেয়া হত। পরে যখন উসমান (রাযি.) খলীফাহ হলেন এবং লোকসংখ্যা বৃদ্ধি পেল, তখন তিনি ‘যাওরাহ’ হতে তৃতীয় আযান বৃদ্ধি করেন।

আবূ আবদুল্লাহ (ইমাম বুখারী) (রহঃ) বলেন, ‘যাওরাহ’ হল মাদীনার অদূরে বাজারের একটি স্থান।

(সহীহ বুখারী (তাওহীদ), অধ্যায়ঃ ১১/ জুমু‘আহ, হাদিস নম্বরঃ ৯১২, ৯১৩, ৯১৫, ৯১৬ আধুনিক প্রকাশনীঃ ৮৫৯, ইসলামী ফাউন্ডেশনঃ ৮৬৬)।

সুতরাং পূর্বে কেবল খুতবার আযান ও ইক্বামাত প্রচলন ছিল। এখানে থেকে তৃতীয় অর্থাৎ সালাতের জন্য বর্তমানে প্রচলিত আযানের প্রচলন শুরু হয়।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ