Call

 দাফন সম্পন্ন হওয়ার পর কবরের উপরাংশের মাটি যেন সরে না যায় সে জন্য পানি ছিটিয়ে দেয়া মুস্তাহাব। এটাকে জরুরী মনে করার কোনো সুযোগ নেই। বরং মাটি সরে যাওয়ার আশংকা না থাকলে না দেয়া চাই।- ইবনে মাজাহ: ১১১, আদ্-র্দুরুল মুখতার মা‘আ ফাতাওয়া শামী: ২/২৩৭, ফাতাওয়া হিন্দিয়া: ১/২৬৬।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

মৃত ব্যক্তিকে দাফন করার পর তার কবরের উপর পানি ছিটানো যায়েজ আছে। কারণ বহু হাদিস থেকে তা প্রমাণিত।

ফক্বিহগণ বলেন, মাটি জমাট করার উদ্দেশ্যে এবং কবরের হেফাজতের নিয়তে পানি ছিটানো মুস্তাহাব। এবং পানি ছিটিয়ে দেওয়ার দ্বারা উদ্দেশ্য হলো কবরের মাটি যেন ভালোভাবে জমে যায়।

ইমাম জাফার ইবনু মুহাম্মাদ (রহঃ) থেকে বর্ণিতঃ: তিনি তার পিতা হতে মুরসাল সূত্রে বর্ণনা করেছেন। তিনি বলেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজের দুই হাতের মুষ্টি ভরে মাটি নিয়ে মাইয়্যিতের কবরের উপর তিনবার দিয়েছেন। তিনি তার পুত্র ইব্রাহীমের কবরে পানি ছিটিয়েছেন এবং (চিহ্ন রাখার জন্য) কবরের উপর কংকর দিয়েছেন।

আবূ রাফি (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (খাটিয়া থেকে) সা‘দ (রাঃ) এর লাশ পাযের দিক থেকে কবরে নামান এবং তার কবরে পানি ছিটিয়ে দেন।

(মিশকাতুল মাসাবিহ, হাদিস নং ১৭০৮ হাদিসের মান: দুর্বল হাদিস। শারহুস সুন্নাহঃ ১৫১৫, ইরওয়াঃ ৭৫৫। সুনানে ইবনে মাজাহ, অধ্যায়ঃ ৬/ জানাযা, হাদিস নম্বরঃ ১৫৫১)।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ