আচরের চার  রাকাত ফরজ নামাজ ইমামের পিছনে , আমি এক রাকাত পেয়ছি বাকি তিন রাকাত কিভাবে পড়তে হবে? আর বাকি তিন রাকাত কি ষুশু সূরা ফাতিহা পড়লেই চলবে না কি সূরা ফাতিহা এর সাথে অন্য সূরা পড়তে হবে? যেমন ধরুন আমি চার রাকাত  নামাজের মধ্যে এক রাকাত নামাজ ঈমানের সাথে পড়লাম তার পর ঈমাম সাহেব সালাম পিরানুর পর আমি আবার দ্বিতীয় রাকাতে সূরা ফাতিহা পড়ার পর অন্য একটি সূরা পড়লাম, এবং তাসাহুদ পড়ে বাকি দুই রাকাত শুধু সূরা ফাতিহা পড়লাম , আমার নামাজ কি সঠিক হয়েছে? বিস্তারিত কেউ জানালে খুব উপকৃত হব?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

হ্যা, বাকি নামাজ ঠিক আগের মতোই পরতে হবে, তবে ইমামের সাথে সালাম ফেরানো থেকে বিরত থাকতে হবে, ধন্যবাদ 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call
আছরের চার রাকাত ফরজ নামাজ ইমামের পিছনে এক রাকাত পাওয়ার পর বাকি তিন রাকাত যেভাবে পড়তে হবেঃ

ইমামমের উভয় সালাম ফিরানোর পর মাসবুক আল্লাহু আকবার বলে উঠবে, এরপর ছানা পড়বে, আউযুবিল্লাহ বিসমিল্লাহ সহ সূরা ফাতিহা পড়বে, তারপর বিসমিল্লাহ সহ সূরা মিলাবে।

বিস্তারিতঃ মাসবুক যদি ইমামের সাথে এক রাকাত পায় এবং তিন রাকাত না পায়, তাহলে ইমামের উভয় সালাম ফিরানোর পর উঠে পূববর্তী নিয়মে আল্লাহু আকবার বলে উঠবে, এরপর ছানা পড়বে, আউযুবিল্লাহ বিসমিল্লাহ সহ সূরা ফাতিহা পড়বে, তারপর বিসমিল্লাহ সহ সূরা মিলাবে। এভাবে প্রথম রাকাত পড়বে এবং বৈঠক করে দ্বিতীয় রাকাতের জন্য উঠবে। উল্লেখ্য যে, প্রথম রাকাতে বসে শুধু আত্তাহিয়াতু পড়ে উঠে যাবে। এরপর দ্বিতীয় রাকাতে না বসে শেষ রাকাত পড়ে বৈঠক করবে। (রদ্দুল মুহতারঃ ১/৫৯৬)।

দ্বিতীয় রাকাতে সূরা কিরাত মিলাতে হবে এবং বৈঠক না করেই তৃতীয় রাকাতের জন্য উঠবে। তৃতীয় রাকাতে শুধু সূরা ফাতিহা পাঠ করবেন ফাতিহার সাথে কোন সূরা কিরাত মিলাতে হবে না। এবং শেষ বৈঠক করে সালাম ফিরাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ