শেয়ার করুন বন্ধুর সাথে
Call

কার্বন ডাইঅক্সাইড কিছু জ্ঞান একটি সংক্ষিপ্ত বিবরণ

- Nov 28, 2017-

কার্বন ডাই অক্সাইড একটি সাধারণ গ্যাস এবং বায়ুমন্ডলের উপাদানগুলির একটি। সংকল্প অনুযায়ী, বায়ুমণ্ডল ভলিউমের প্রায় 387 পিপিএমের গড় কার্বন ডাই অক্সাইড হিসাব করে। কার্বন ডাই অক্সাইড হল একটি বর্ণহীন, গন্ধহীন, দহন-নন-সাপোর্টিং এবং অসম্পূর্ণ গ্যাস। স্বাভাবিক তাপমাত্রা এবং চাপের মধ্যে। একই সময়ে, এটি একটি গ্রীনহাউজ গ্যাসও রয়েছে, যা শক্তির অবতরণকে দৃঢ়ভাবে শোষণ করতে পারে।

1.Fertilizer

একটি নির্দিষ্ট পরিসরে, কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব উচ্চতর, উদ্ভিদের সজীব উদ্ভিদ সংশ্লেষণ হবে, তাই কার্বন ডাই অক্সাইড হল সবচেয়ে ভাল গ্যাস সার। গ্যাস সারের উন্নয়ন খুবই আশাবাদী, তবে প্রতিটি ফসলের দ্বারা কার্বন ডাই অক্সাইড কতটা শোষণ করা হয় তা নির্ধারণ করতে বিজ্ঞানীদের পক্ষে কঠিন। কার্বন ডাই অক্সাইড ছাড়াও কি অন্য যে গ্যাস গ্যাস সার হিসাবে ব্যবহার করা যায়?

2.Poly কার্বন ডাই অক্সাইড

এটি একটি নতুন ধরনের সিন্থেটিক উপাদান, যা পড়া হচ্ছে। কার্বন ডাই অক্সাইড রজন কার্বন ডাই অক্সাইডের প্রতিক্রিয়া দ্বারা সংশ্লেষিত হয়, যা বাইমিটালিক সমন্বয় PBM অনুঘটকের কর্মের অধীনে একটি উচ্চতর ডিগ্রি সক্রিয় হয়। কার্বন ডাই অক্সাইডের প্রতিক্রিয়া দ্বারা অ্যালিপ্যাটিক polycarbonate তৈরি করা হয়েছিল। বিভিন্ন রাসায়নিক গঠনগুলির কার্বন ডাই-অক্সাইড রজন পলিমারাইজেশনে অন্যান্য প্রতিক্রিয়াবিদদের যোগ করে প্রাপ্ত হতে পারে। কার্বন ডাই অক্সাইড কপোলিমারের একটি নমনীয় আণবিক চেইন রয়েছে এবং এটি তার রাসায়নিক কাঠামোটি পরিবর্তন করে তার রাসায়নিক গঠনকে সামঞ্জস্য করা সহজ। এটি তাপ, অনুঘটক, বা microorganism কর্মের অধীনে বিস্ফোরণ করা সহজ, কিন্তু কিছু ব্যবস্থা দ্বারা নিয়ন্ত্রিত হতে পারে।

অক্সিজেন এবং অন্যান্য গ্যাসের একটি নিম্ন ব্যাপ্তিযোগ্যতা আছে। পণ্য যা নিম্নলিখিত উদ্দেশ্যে তৈরি করা যায়:

1. অ্যালিপ্যাটিক polycarbonate এবং polyisocyanate দ্বারা প্রস্তুত করা polyurethane উপাদান সাধারণ পলিয়েস্টার polyurethane তুলনায় ভাল জলরোধী প্রতিরোধের।

2. তৃতীয় monomer হিসাবে পুরুষ anhydride এর ternary copolymerization বাহিত হয়। পণ্য কার্বোনেট এবং এস্টার গ্রুপ ধারণকারী একটি অসম্পৃক্ত রজন একটি ধরনের। এটা ক্রস লিঙ্কযুক্ত আরোগ্যকরণ হতে পারে এবং যেমন কঠিন কম্পোজিট হিসাবে ফাইবার হতে পারে। এটি একটি নতুন উপাদান যা সাধারণ অসম্পৃক্ত পলিয়েস্টারের অনুরূপ।

3. আলিপিটি polycarbonate বিভিন্ন বৈশিষ্ট্য পেতে বিভিন্ন পলিমার সঙ্গে মিশ্রিত করা যেতে পারে। এটি অ্যাসিড রজন, পিভিসি প্লাস্টিক এবং এর নমনীয়তা বা প্রক্রিয়াকরণ এজেন্ট হিসাবে ব্যবহার করা যেতে পারে।

4. কার্বন ডাই অক্সাইডের copolymer, ইপোনিক ইথেন ইত্যাদি, কার্বন ডাইঅক্সাইডের terpolymer, প্রোপেলিন অক্সাইড এবং স্যাক্নিক অ্যানহাইড্রাইড সম্পূর্ণরূপে সিকোয়্যারিনজম দ্বারা বিকল হতে পারে, কোন অবশিষ্টাংশ ছাড়াই, যা একটি প্রতিশ্রুতিশীল জীববৈচিত্র্য উপাদান।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কার্বন ডাই অক্সাইড একটি প্রাকৃতিক রাসায়নিক যৌগ যা দুইটি অক্সিজেন পরমাণু ও একটি কার্বন পরমাণু দিয়ে গঠিত এবং প্রতিটি অক্সিজেন পরমাণু একটি কার্বন পরমাণুর সাথে দ্বি-বন্ধন দ্বারা যুক্ত থাকে।

তথ্যঃ উইকিপিডিয়া 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

কার্বন ডাই অক্সাইড একটি বর্ণহীন গ্যাস।তবে এ গ্যাসের গন্ধ রয়েছে।এর সংকেত হলো CO2।এটি রাসায়নিক যৌগ ।যা উদ্ভিদের খাদ্য তৈরিতে ভূমিকা রাখে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
  • কার্বনঃ কয়লা বা গ্র্যাফাইট রূপে পাওয়া যায় এমন অধাতব রাসায়নিক মৌলিক খনিজ পদার্থ যার পারমাণবিক সংখ্যা ৬, তাকে কার্বন (carbon) বলে। অন‍্যভাবে বললে, মৌলিক পদার্থবিশেষ, যা অঙ্গার, হীরা, কৃষ্ণসীসা প্রভৃতির প্রধান উপাদান, তাকে কার্বন বলে।
  • ✔কার্বন ডাইঅক্সাইডঃ কার্বনের সঙ্গে অক্সিজেনের রাসায়নিক বিক্রিয়ার ফলে সৃষ্ট বর্ণ ও গন্ধহীন গ্যাসকে কার্বন ডাইঅক্সাইড (carbon dioxide) বলে।
  • কার্বন পেপারঃ (লেখার সঙ্গে প্রতিলিপি গ্রহণের সহায়ক) একপিঠে কালি মাখানো পাতলা কাগজবিশেষ যা দুটি কাগজের মধ্যে রেখে ওপরের কাগজে লিখলে নিচের কাগজে হুবহু সেই লেখার ছাপ পড়ে, তাকে কার্বন পেপার (carbon paper) বলে।
  • কার্বন মনোঅক্সাইডঃ কার্বনের অসম্পূর্ণ দহনের ফলে সৃষ্ট বর্ণহীন পদার্থকে কার্বন মনোঅক্সাইড (carbon monoxide) বলে। ধন্যবাদ।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ