শেয়ার করুন বন্ধুর সাথে

সাকিবকে নিয়ে যা বললেন মির্জা ফখরুল

  • নয়া দিগন্ত অনলাইন
  • ৩০ অক্টোবর ২০১৯, ১২:৪২

সাকিব আল হাসানকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি। জুয়াড়ির কাছ থেকে প্রস্তাব পেয়ে সেটি রাজি না হলেও বিষয়টি আইসিসি বা ক্রিকেট বোর্ডকে অবহিত না করার অপরাধে তাকে এ শাস্তির সন্মুখীন হতে হয়। তবে এক বছরের শাস্তি স্থগিত করা হয়েছে।

সাকিবের নিষেধাজ্ঞা নিয়ে কথা বলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, সাকিব আল হাসান বাংলাদেশের প্রতিভাবান ক্রিকেট খেলোয়াড়। যে ঘটনা ঘটেছে তা খুবই দুঃখজনক। আশা করবো এ ধরনের ঘটনা আর ঘটবে না।

সাকিবকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। তবে তিনি যদি অপরাধের পুনরাবৃত্তি না করেন, তবে তার এক বছরের শাস্তি কমানো হবে। সেক্ষেত্রে তিনি ২০২০ সালের ২৯ অক্টোবর থেকে ক্রিকেটে ফিরতে পারবেন। তবে আপাতত তিনি সব ধরনের ক্রিকেট থেকেই নিষিদ্ধ থাকছেন।

তিনি কিন্তু ম্যাচ ফিক্সিং করেননি। তার কাছে আসা ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাবের কথা আইসিসি বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাননি। এটাই তার অপরাধ। তবে তা আরো বেশি গুরুতর বলে মনে হয়েছে, তিনি একাধিকবার কাজটি করেছেন। তার কাছে কয়েকবার ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব এসেছিল। কিন্তু তিনি কোনোবারই তা প্রকাশ করেননি। ফলে বড় ধরনের কলঙ্ক পড়ে গেল তার ক্যারিয়ারের ওপর। বাংলাদেশের ক্রিকেটও কলঙ্কিত হলো।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আর কেউ যেন সাকিবের মতো ভুল না করে’

  • ক্রীড়া প্রতিবেদক, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম 

    Published: 2019-10-30 08:59:56 BdST

bdnews24

সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার ঘটনায় বিষন্ন দেশের ক্রিকেট। সেই বিষাদের ছায়া আকরাম খান, মিনহাজুল আবেদীন, হাবিবুল বাশারদের চেহারায়ও। তিন জনই মানসিকভাবে আহত। মলিন মুখে ফুটে উঠছিল দেশের সাবেক তিন অধিনায়কের মনের অবয়ব। তাদের বিশ্বাস, আরও দারুণভাবে ফিরে আসবেন সাকিব। পাশাপাশি আকরামের আশা, সাকিবের ঘটনা থেকে শিক্ষা নেবেন বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের সব ক্রিকেটার।

আকরাম শুধু সাবেক অধিনায়কই নন, বিসিবির বড় একটি দায়িত্বেও আছেন। ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান তিনি। ক্রিকেটারদের ভালো-মন্দ, মাঠের ক্রিকেট, সূচি, খেলা সংক্রান্ত সবকিছু এই বিভাগের কাজ। সাকিবের নিষেধাজ্ঞা নিয়ে আকরামের প্রতিক্রিয়ায় থাকল তার সব সত্ত্বার প্রকাশ।

“খুবই খারাপ লাগছে। অনেক দিন পর আমরা ভারতে একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যাচ্ছি, সেখানে ওকে মিস করছি। বিশ্বকাপে এত ভালো পারফর্ম করেছে, দারুণ ফর্মে ছিল। ওর জন্য খারাপ লাগছে, বাংলাদেশ ক্রিকেটের জন্য খারাপ লাগছে। তবে আমি চাই, এই ধরনের ভুল যেন আর কেউ না করে। যারা খেলছে, যারা খেলবে, তারা যেন ক্রিকেটেই মনোযোগ দেয়।”

টেস্ট পূর্ব যুগে ১৫টি ওয়ানডেতে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়া সাবেক ব্যাটসম্যান জোর দিয়েই বলছেন, সাকিব ফিরবেন ভালোভাবে।

“আমার আশা, যে ধরনের শক্ত মানসিকতার ক্রিকেটার ও, আমার বিশ্বাস, অনেক তাড়াতাড়ি ফিরে আসবে ও।”

আকরামের একসময়কার সতীর্থ ও আরেক সাবেক অধিনায়ক মিনহাজুল হতাশার কথা জানালেন ছোট্ট করে, “দেশের সেরা ক্রিকেটারকে আমরা ১ বছর পাব না। খুবই খারাপ অবশ্যই আমাদের ক্রিকেটের জন্য।”

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ