Call

আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম দুইটি বিবাহ করেছিলেন। ১ম টি মুসলিম পরিবারে এবং ২য় টি হিন্দু পরিবারে। মূলত তার ধর্ম নিরপেক্ষ মনোভাবের কারনে এই সিন্ধান্ত নিয়েছিলেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

কবি কাজী নজরুল ইসলাম একটি বিবাহ করেছিলেন । তাঁর জীবনসঙ্গীণী প্রমিলা দেবী ।

তথ্যসূত্র:উইকিপিডিয়া ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
  • কাজী নজরুল ইসলামের বিবাহঃ কাজী নজরুল ইসলাম তার জীবনে দুটি বিবাহ করেছিলেন। প্রথমে বিয়ে করেন কুমিল্লার নার্গিসকে, যার পুরো নাম 'নার্গিস আসার খানম'। পরে বিয়ে করেন কুমিল্লার প্রমীলা সুন্দরীকে, যার পুরো নাম 'প্রমীলা দেবী'।
  • পারিবারিক জীবনঃ ১৯২১ সালের এপ্রিল-জুন মাসের দিকে নজরুল মুসলিম সাহিত্য সমিতির অফিসে গ্রন্থ প্রকাশক আলী আকবর খানের সাথে পরিচিত হোন। তার সাথেই তিনি প্রথম কুমিল্লার বিরজাসুন্দরী দেবীর বাড়িতে আসেন। আর এখানেই পরিচিত হোন প্রমীলা দেবীর সাথে, যার সাথে তার প্রথমে পরিণয় ও পরে বিয়ে হয়েছিলো।
  • তবে এর আগে নজরুলের বিয়ে ঠিক হয় আলী আকবর খানের ভগ্নী নার্গিস আসার খানমের সাথে। বিয়ের আখত সম্পন্ন হবার পরে কাবিনে নজরুলের ঘর জামাই থাকার শর্ত নিয়ে বিরোধ বাধে। নজরুল ঘর জামাই থাকতে অস্বীকার করেন এবং বাসর সম্পন্ন হবার আগেই নার্গিসকে রেখে কুমিল্লা শহরে বিরজাসুন্দরী দেবীর বাড়িতে চলে যান। তখন নজরুল খুব অসুস্থ ছিলেন এবং প্রমিলা দেবী নজরুলের পরিচর্যা করেন। এক পর্যায়ে তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হন।
  • নজরুল সাম্যবাদের একজন অগ্রদূত ছিলেন। তিনি মুসলিম হয়েও চার সন্তানের নাম বাংলা এবং আরবি/ফারসি উভয় ভাষাতেই নামকরণ করেন। যেমনঃ কৃষ্ণ মোহাম্মদ, অরিন্দম খালেদ (বুলবুল), কাজী সব্যসাচী এবং কাজী অনিরুদ্ধ।
  • তথ‍্যসূত্রঃ উইকিপিডিয়া।
  • ধন্যবাদ।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ