শেয়ার করুন বন্ধুর সাথে
Call

মাজহাব কি ও কেন এবং কেন তা আমাদের জন্য মানা বাধ্যতামূলক? সকল প্রশ্নের জবাব আশা করি নিচের লিঙ্কে গেলে পেয়ে যাবেন।।

কারণ বিস্তারিত লেখা এখানে সম্ভব নয়।


https://ahlehaqmedia.com/827-2/

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
  • মাযহাব (আরবি: مذهب‎‎) হলো ইসলামী ফিকহ বা ব্যবহারশাস্ত্রের অন্তর্ভুক্ত এক একটি চর্চাকেন্দ্র। নবী হযরত মোহাম্মদ (সাঃ)-এর ইসলাম প্রচারের পর আনুমানিক প্রায় দেড়শত বছরের মধ্যে অসংখ্য মাযহাবের উৎপত্তি হয়। সাহাবাদের মধ্যেও অনেকেই নিজস্ব মাযহাব প্রতিষ্ঠার জন্য কৃতিত্বের অধিকারী হয়ে আছেন। সময়ের সাথে সাথে সেগুলো বিবর্ধিত, বিভিন্ন স্থানে সম্প্রসারিত ও বিভাজিত হয়, কিছু আবার সীমিত চর্চার মাধ্যমে প্রায় বিলুপ্ত হয়ে গেছে। অবশেষে সাম্প্রতিক শতকে মোট ৮টি প্রধান মাযহাবকে বিশ্ব মুসলিম সম্প্রদায় কর্তৃক সার্বিকভাবে গড় হিসাব অনুযায়ী পালনযোগ্য হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে।
  • আম্মান বার্তাঃ ২০০৪ সালের ৯ই নভেম্বর জর্দানের আম্মানে অনুষ্ঠিত আম্মান বার্তা সম্মেলনে বিশ্বের ৫০ টি দেশের ২০০ জন মুসলিম আলেমের সিদ্ধান্তের ভিত্তিতে নিম্নোক্ত ৮টি মাযহাবকে বর্তমান সময়ের জন্য পালনীয় হিসেবে অনুমোদন দেয়া হয়েছিলো।
  1. হানাফি (সুন্নি)।
  2. মালিকি(সুন্নি)।
  3. শাফিয়ি (সুন্নি)।
  4. হাম্বলি (সুন্নি)।
  5. জাহিরি (সুন্নি)।
  6. জাফরি (শিয়া/ইসমাইলি)।
  7. জায়েদি (শিয়া)।
  8. ইবাদি (খারেজি)।
  • তথ‍্যসূত্রঃ উইকিপিডিয়া।
  • ধন্যবাদ।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মাযহাব (আরবি: مذهب‎‎ maḏhab, "doctrine"; pl. مذاهب maḏāhib, Turkish: mezhep; Urdu: مذہب mezheb) হল ইসলামী ফিকহ বা ব্যবহারশাস্ত্রের অন্তর্ভুক্ত এক একটি চর্চাকেন্দ্র। নবী মুহাম্মদ-এর ইসলাম প্রচারের পর আনুমানিক প্রায় দেড়শত বছরের মধ্যে অসংখ্য মাযহাবের উৎপত্তি হয়। সাহাবাদের মধ্যেও অনেকেই নিজস্ব মাযহাব প্রতিষ্ঠার জন্য কৃতিত্বের অধিকারী হয়ে আছেন। সময়ের সাথে সাথে সেগুলো বিবর্ধিত, বিভিন্ন স্থানে সম্প্রসারিত ও বিভাজিত হয়, কিছু আবার সীমিত চর্চার মাধ্যমে প্রায় বিলুপ্ত হয়ে গেছে। অবশেষে সাম্প্রতিক শতকে মোট আটটি প্রধান মাযহাবকে বিশ্ব মুসলিম সম্প্রদায় কর্তৃক সার্বিকভাবে গড় হিসাব অনুযায়ী পালনযোগ্য হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। হানাফি (সুন্নি)মালিকি(সুন্নি)শাফিয়ি (সুন্নি)হাম্বলি (সুন্নি)জাহিরি (সুন্নি)জাফরি (শিয়া; ইসমাইলি সহ)জায়েদি (শিয়া)ইবাদি (খারেজি)।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ