আসসালামু ওয়ালাইকুম।  আমার বিয়ে হয়েছে কয়েক মাস পূর্বে। আমরা দুজন এখনও শিক্ষার্থী হবার কারনে কয়েক মাস পর পর আমাদের একত্রে থাকা হয়। বিয়ের পর দুইবার যৌন মিলন করি তখন ইমার্জেন্সি ইমকন খাই সেই দুই বার আমার সময় মত পিরিয়ড হয়েছে। আমার পিরিয়ড সবসময় দু এক দিন আগে পিছে হয় (অনিয়মিত) । সেক্ষেত্রে গত ১৭ তারিখ আমাদের সহবাস হয়েছে এবং ১৮ তারিখ পিল খেয়েছি। গত মাসে আমার ১৯ তারিখ পিরিয়ড হয়েছিল, সেহেতু এই মাসে ২০/২১ তারিখ হবার কথা । এ ক্ষেত্রে গর্ভ ধারনের সম্ভাবনা আছে কিনা? আর যাদের পিরিয়ড একদিন বা দুই দিন সামনে পিছনে ঘোরে তাদের ক্ষেত্রে সেইফ বা ডেন্জার টাইম বলে কিছু আছে কিনা, আর নিয়মিতদের মত এই টাইম টুকুর ২-৩ দিন বাদ দিয়ে হিসাব রাখলে কোন লাভ আছে কিনা  ? 
শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

ওয়ালাইকুম সালাম। আশা করি ভালো আছেন। উত্তর টি মনযোগ দিয়ে পড়ুন প্লিজ

* প্রথমত বলি আপনার মাসিক অনিয়মিত নহে।আসলে প্রতিমাসেই যে ঠিক একই সময়ে একই দিনে মাসিক হবে তা কিন্তু নহে।কাজেই এ নিয়ে দুশ্চিন্তা করবেন না। আপনার মাসিক নিয়মিত ভাবেই হচ্ছে।

* গত মাসের ১৭ তারিখে  সহবাস করে ১৮ তারিখে পিল খেয়েছেন এবং ১৯ তারিখে মাসিক হয়েছে।মূলত আপনারা নিরাপদ সময়েই সহবাস করেছিলেন  এতে ইমার্জেন্সি পিল খাওয়ার কোন প্রয়োজন ছিলো না। আর আপনি  প্রেগন্যান্ট নন।অর্থাৎ সহবাসের পর মাসিক হওয়াতে প্রেগন্যান্ট হওয়ার কোন সম্ভাবনা নাই। 

আপনার নিয়মিত মাসিক অনুযায়ী এ মাসে ২০/২১  তারিখে মাসিক হওয়ার কথা কিন্তু গত মাসে ইমার্জেন্সি পিল খাওয়া ঠিক হয় নি । আর ইমার্জেন্সি পিল এর কারনে এ মাসে মাসিকের সময় আবারো পিছিয়ে যাচ্ছে অপেক্ষা করুন আগামী ১/২ সপ্তাহ মধ্যেই মাসিক হবে। শুধু অপেক্ষা করুন দুশ্চিন্তা করবেন না, ভিটামিন সমৃদ্ধ খাবার খাবেন।বেশি করে পানি পান করুন 


আপনার মাসিক নিয়মিত হয় অনিয়মিত নয় আর তাই উদাহরণস্বরূপ মনে করুন আপনার  প্রতি মাসেই ২৮ তারিখে নিয়মিত মাসিক হয় ।তাহলে সেক্ষেত্রে মাসিক শুরুর দিন থেকে আগের ৭ দিন যথাক্রমে ২৭ , ২৬,২৫,২৪,২৩,২২ । তারিখ গুলোতে প্রটেকশন ছাড়াই সহবাস করলে প্রেগন্যান্ট হবে না। এবং ২৮ তারিখ মাসিকের দিন থেকে যত দিন মাসিক স্থায়ী (৫/৬/৭ দিন) হবে ঠিক তত দিন নিরাপদ সময় সহবাস করা যাবে। তবে এই নিয়ম টি শত ভাগ নিশ্চিত নয়।  তবে এই নিয়ম টি এখন ফলো করবেন না কারন আপনি গত মাসে ইমার্জেন্সি পিল খেয়েছিলেন যার কারনে এ মাসে মাসিক ঠিক মত নাও হতে পারে।

তাই উক্ত নিয়মটি আগামী মাসে(এই মাসে যে তারিখে মাসিক হবে সেই তারিখ মনে রাখবেন) মাসিকের আগে সহবাস করতে পারেন ।তবে মনে রাখেবেন যেহেতু আপনার মাসিক ২/১ দিন আগ পাছ হয় তাহলে মাসিক শুরু (৭ দিন আগে নয়) ৪/৫ দিন আগে থেকে সহবাস করলে ভালো হবে। 

বি:দ্র: মাসিক চলাকালিন সহবাস করবেন না,কেনো না মাসিক চলাকালিন সহবাস হারাম। মাসিক চলাকালিন সহবাস করলে যোনিতে ইনফেকশন হয়। এছাড়াও নানা রোগে আক্রান্ত হতে পারেন।

অনিয়মিত মাসিক হলো:- ৭ দিনের বেশি মাসিক স্থায়ী হলে এবং মাসে একের অধিক মাসিক শুরু হওয়া হলে,২/৩ মাস পর পর বা ৬/৭ মাস পর পর, মাসিক হলে। তার অনিয়মিত মাসিক বলে বিবেচিত হবে।।

আশা করি বুঝতে পারছেন।

আপনার পরবর্তীতে কোন সমস্যা থাকলে আমাদের জানাবেন।আর এই উত্তরে না বুঝলে মন্তব্য করবেন।

আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ