চার রাকাত বিশিষ্ট ফরজ নামাজে এক রাকাত জামাতে পেলে, তারপর আগে কোনটা পড়ব ঃ ১ম ২ রাকাত নাকি শেষেের ১ রাকাত
শেয়ার করুন বন্ধুর সাথে
Meeon1

Call

পরের তিন রাকাত পরতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

আপনা কে শেষের এক রাকাত পরতে হবে আগে তার পর প্রথম দুই রাকাত পরতে হবে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

মাসবুক ব্যক্তির তিন রাকাত ছুটে গেলে কিভাবে পড়বেঃ


মাসবুক যদি ইমামের সাথে এক রাকাত পায় এবং তিন রাকাত না পায়, তাহলে ইমামের উভয় দিকে সালাম ফিরানোর পর উঠে পূববর্তী নিয়মে প্রথম রাকাত পড়বে এবং বৈঠক করে দ্বিতীয় রাকাতের জন্য উঠবে। দ্বিতীয় রাকাতে সূরা/কিরাত মিলাতে হবে এবং বৈঠক না করেই তৃতীয় রাকাতের জন্য উঠবে। তৃতীয় রাকাতে সূরা

ফাতিহার সাথে কোন সূরা/কিরাত মিলাতে হবে।


মাসবুকের ছুটে যাওয়া নামাজ আদায়ের পদ্ধতি হলো, কেরাত পড়ার ক্ষেত্রে তার ছুটে যাওয়া রাকাতকে প্রথম ও শুরু রাকাত ধরা হবে অর্থাৎ ফাতেহা পড়ার পর সুরা মেলাবে, আর বৈঠক ও তাশাহ্হুদ পড়ার ক্ষেত্রে ইমামের সঙ্গে পঠিতগুলোকে প্রথম ধরে বাকিগুলোকে পরবর্তী রাকাত গণ্য করে নামাজ আদায় করবে।


(আল মাবসূত, সারাখসীঃ ১/১৯০, আল বাহরুর রায়েক্বঃ ১/৩৭৯)।


যদি চার রাকাতবিশিষ্ট নামাজের জামাতে তিন রাকাত ইমামের পেছনে না পায়, তাহলে সালাম ফেরানোর পর ছুটে যাওয়া রাকাতের মধ্যে প্রথম দুই রাকাতে ফাতেহার সঙ্গে সুরা মিলিয়ে পড়বে এবং শেষ রাকাতে সুরা না মিলিয়ে শুধু ফাতেহা পড়বে। আর প্রথম রাকাতে বসে আত্তাহিয়াতু পড়ে উঠে যাবে। এরপর দ্বিতীয় রাকাতে না বসে শেষ রাকাত পড়ে বৈঠক করবে। (রদ্দুল মুহতারঃ ১/৫৯৬)।


উল্লেখ্য যে, মাসবুক অবশিষ্ট নামাজ পড়ার জন্য উঠে প্রথমে সানা,আউযুবিল্লাহ ও বিসমিল্লাহ পড়বে। এরপর কেরাত মিলানো রাকাতগুলো পড়বে। পরিশেষে কেরাত বিহীন রাকাত পড়ে নিবে।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ