শেয়ার করুন বন্ধুর সাথে
Call

যে কোনো টুপি ব্যবহার করলেই সুন্নাত আদায় হয়ে যায়...এটা নিজের পছন্দের উপর নির্ভরশীল।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

হুজুর পাক (সা.) উনার টুপি ছিলো গোল সাদা চার দিক থেকে মাথার সাথে লেগে থাকার মত চার টুকরা বিশিষ্ট সুতি কাপড়ের তৈরি। দলিলঃ- ১. আনিসুল আরওয়াহ ২য় খন্ড ১২৫ পৃষ্টা ২. ইসরারুল আওলিয়া ১ম " ১১৯ " ৩. মাজমুয়ামে মালফুজানতে খাজেগানে চিশত ১/১০-১১ ৪. ফাওয়ায়েদুস সালেক্বীন ১ম খন্ড ১০৬ পৃষ্টা ৫. দলীলুল আরেফীন ১ম খন্ড ৪৭ পৃষ্টা ৬. রাহাতুল মুহিব্বিন ৪/৩২০ ৭.তিরমিযী ৮.মিশকাত ৯. মিরকাতুল মাফাতীহ্ ৮/২৪৬ ১০. ত্বালিকুছ ছহীহ ৪/৩৮৬ ১১. মুযাহিরে হক্ব ৩ / ৫৩৩ ১২. মিরাআতুল মানাজীহ্ ৬/১০২ সহ আরো অনেক সহীহ হাদীস গ্রন্হে আ।।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
HMMOBAROKBD

Call

প্রথমেই একটা কথা জেনে রাখা ভালো!হলুদ রঙের যে পোশাকগুলো আছে, রাসূল (সা.) সেগুলো পুরুষদের পরতে নিষেধ করেছেন। সুতরাং হলুদ রঙের যে কোন পোশাক না পরাটাই হচ্ছে পুরুষদের জন্য বিধান।

টুপির সুন্নত তরিকা হলো-টুপি গোল হওয়া,এমন গোল যা মাথার সাথে মিলে থাকে এবং যা উঁচু বা বেশি ফাক নয়৷ 

হাদিসের ভাষ্য-হযরত আবু কাবশা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার হতে বর্ণিত- হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও ছাহাবা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণের  টুপি ছিল গোল (মাথার সাথে উপরিদিক থেকে মিলিত), এমন গোলাকার যা মাথার সাথে মিলে থাকত, মাথা হতে উঁচু বা ফাঁক ছিল না। (তিরমিযী, মেশকাত, মেরকাত)


সুতরাং -টুপির সুন্নাত তরিকা হলো টুপি গোল হওয়া ও মাথার সাথে মিলে থাকে এমন টুপি পরিধান করা৷হলুদ রঙ ব্যাথিত অন্য যে কোন রঙের টুপি ব্যাবহার করাতে কোন সমস্যা নেই!! 

তবে....সাদা পোষাক, সাদা টুপি অধিকতর উত্তম৷ 

হাদিসে এসেছে -হাসান বিন মেহরান থেকে বর্ণিত-

عن رجل من الصحابة : قال : أكلت مع رسول الله صلى الله عليه وسلم، ورأيت عليه قلنسوة بيضاء

 একজন সাহাবী বলেছেন, ‘আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সাথে তাঁর দস্তরখানে খেয়েছি এবং তাঁর মাথায় সাদা টুপি দেখেছি’ (আল ইসাবাহ ৪/৩৩৯)

হুজুর পাক সাঃ অন্য টুপি ব্যাবহার করারও উল্লেখ রয়েছে ! উম্মুল মুমিনীন আয়েশা রা. বলেন

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সফর অবস্থায় কান বিশিষ্ট টুপি পরতেন আর আবাসে শামী টুপি পরতেন। (আখলাকুন নুবুওয়্যাহ, আল জামে লি আখলাকির রাবী ওয়া আদাবিস সামে পৃ. ২০২)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ