শেয়ার করুন বন্ধুর সাথে
mdsagor76

Call

ভারতীয় উপমহাদেশে আগে অনেক দেশ থেকে ব্যবসা  বাণিজ্য করার জন্য আসতো এবং তারা এদেশে বিয়ে-শাদী করে স্থায়ীভাবে বসবাস করে । তাছাড়া ভারতীয় উপমহাদেশ ইংরেজরা 200 বছর শাসন করেছে এবং তারা এখানে বিয়ে করে বংশবৃদ্ধি করে।তাই এদেশকে সংকর জাতি বলা হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

বাংলাদেশে বিভিন্ন সময় বিভিন্ন জাত-গোষ্ঠীর মানুষ বসবাস করছে। সুদূর প্রাচীনকাল থেকে এদেশে অস্ট্রিক, মঙ্গোলয়েড, জাতির লোকজন বসবাস করছে। কালক্রমে এদেশে আর্য, তুর্কি, সেন সহ বিভিন্ন জাত বংশের লোকেরা এদেশে এসে স্থায়ী হয়েছে। কালের পরিক্রমায় এদের রক্ত বাঙালির সাথে বিয়ে-শাদী, মেলামেশা, ইত্যাদি কারণে মিশে গেছে। বিভিন্ন জাতির বৈশিষ্ট্য একযোগে মিশ্রিত থাকায় বাঙলাদেশের অধিবাসীদের সংকর জাতি বলা হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সংকর জাতিঃ সংকর শব্দের অর্থ মিশ্রণ, মিলন, একত্রে। একজাতীয় পুরুষ এবং অন্য জাতীয় স্ত্রীর মিলনজাত জাতিকে সংকর জাতি বলে। অন‍্যভাবে বললে, বিভিন্ন জাতির মিশ্রণে জাত বিশেষ জাতিকে সংকর জাতি বলে। প্রাচীনকালে বাংলাদেশকে বিশ্বের সবচেয়ে শিল্পোন্নত দেশ বলা হতো। একে জান্নাতুল বালাদ বা দুনিয়ার জান্নাত বলা হতো। তাই বিভিন্ন দেশের বিভিন্ন জাতির লোকেরা ব‍্যবসা-বাণিজ্য করার উদ্দেশ্যে এদেশে আসতো এবং বিয়ে-শাদী করে অনেকেই এখানে স্থায়ীভাবে বসবাস করে বংশবৃদ্ধি করার ফলে এদেশে বিভিন্ন জাতির মানুষদের মিশ্রণ ঘটেছে। এজন্য বাংলাদেশের মানুষদের মধ‍্যে বিভিন্ন জাতির বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়ে থাকে। যেই জাতির মধ্যে বিভিন্ন জাতির মানুষদের মিশ্রণ ঘটেছে বা বিভিন্ন জাতির বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়, তাকে সংকর জাতি বলে। যেহেতু বাংলাদেশীদের মধ‍্যে বিভিন্ন জাতির মানুষদের মিশ্রণ ঘটেছে বা বিভিন্ন জাতির বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়, সেহেতু বাংলাদেশীদের সংকর জাতি বলা হয়ে থাকে। ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ