আমার বয়স: ৪৫। ওজন: ৬০Kg।  পেশা: ইিন্জিনিয়ারিং চাকুরী। ছোটবেলা থেকেই প্রচুর হটাহটির অভ্যাস আছে এবং এখন পর্যন্ত প্রচুর কায়িক পরিশ্রম করি। প্রায় ১০ বছর আগে থেকে শীতকালে হালকা হাঁপানি অনুভব হয়। ডাক্তারের পরামর্শে শীতে Ticamet 250 ইনহেলার ব্যাবহার করি। বাসা ৪তলা। সিঁড়ি দিয়ে উঠতে এতোদিন কোন সমস্যা হতো না তবে ইদানিং ৬/৭ মাস খেয়াল করছি ২তলা উঠার পরে হাপিয়ে যাই। ৩/৪ তলা উঠতে হয়রান লাগে। তবে বুকে কোন চাপ অনুভব হয় না বলেই মনে হয়। এর কারণ কি এবং কিভাবে এর থেকে পরিত্রান পেতে পারি?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

বয়সের জন্য কষ্ট দিন দিন বাড়বে এটা স্বাভাবিক। হাটাহাটির অভ্যাস আছে যা খুবই ভাল কিন্তু হার্টের বেয়াম আপনার নাই সম্ভবত। যেকারনে হাপিয়ে যান। সাতার, দৌড়, বুক ডন,  ভার উত্তোলন হচ্ছে এমন হার্টের বেয়াম যা হাপানি দূর করে। উচ্চতা সংক্রান্ত ক্লান্তি দূর করে।  আপনার যা হয়েছে তার ঔষধ নাই। এগুলো থেরাপি সিকিতসা। আর উপরে যে বেয়াম বললাম তার চেয়ে ভাল থেরাপি আর নাই। যেহেতু এই বয়সে সাতারটা আর হয়ে উঠবেনা। কিন্তু প্রতিদিন দৌড়ান,জগিং করুন। ছোট নাতি পুতি থাকলে তাদের ঘাড়ে নিয়া হাটুন বা দৌড়ানো টাইপ দ্রুত হাটার প্রাক্টিস করুন। দেখবেন সমস্যা দূর হয়ে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Rubidium

Call

আসলে আপনার সামান্য শ্বাসকষ্টের সমস্যা আছে।অথবা হার্ট দুর্বলের সমস্যা আছে।যার কারণে পরিশ্রমে হাঁপিয়ে উঠছেন।নিঃশ্বাস নিতে সমস্যা হচ্ছে।বুক ধরপর করছে।আপনি ডাক্তারের পরামর্শ মোতাবেক ওষুধ খেতে থাকুন।আর বেশি বেশি পানি খান।দিনে সতের গ্লাসের মতো খাবেন।এরসাথে প্রচুর দুধ,ডিম খান।সবচেয়ে ভালো হয় প্রতিদিন একটা কলা খান।আর একটা ব্যয়াম করুন।প্রতিদিন একটু দৌড়ানোর চেষ্টা করুন।হার্টের ক্ষমতা এতে বাড়বে।তাছাড়া জোরে জোরে হাঁটার চেষ্টা করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ